বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের উদ্যোগে “সম্প্রীতির বাংলাদেশ” শিরোনামে কলকাতায় আইসিসিআর হলে আজ সেমিনার

926
Bangladesh Deputy High Commission
Bangladesh Deputy High Commission

বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের উদ্যোগে “সম্প্রীতির বাংলাদেশ” শিরোনামে কলকাতায় আইসিসিআর হলে সেমিনার

ফারুক আহমেদ

কলকাতায় একটি বৃহৎ আকারের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হতে চলেছে আগামীকাল শনিবার। “সম্প্রীতির বাংলাদেশ” শিরোনামে আইসিসিআর হলে এই সেমিনারের আয়োজক বাংলাদেশ ডেপুটি হাই কমিশন।

পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী ও কবি শোভনদেব চট্টোপাধ্যায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বাংলাদেশের সাংসদ অ্যাডভোকেট তারাণা হালিম ও বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের মহাসচিব তৌফিক হাসান উপস্থিত থাকবেন। সম্মানীয় অতিথিদের মূল্যবান আলোচনা ও বক্তব্য বাংলাদেশের পরিচয় নতুনভাবে তুলে ধরতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ শুধু একটি দেশ নয়, মাতৃভাষা এবং তার সংস্কৃতির প্রতি ভালবাসা ও উৎসর্গীকরণের জন্য বিশ্বের জন্য একটি আদর্শ। যেখানেই বাংলাদেশি নাগরিক থাকবে সেখানে তারা তাদের সংস্কৃতির শ্রেষ্ঠত্ব তুলে ধরবে। বিশ্বের সামনে তাদের সংস্কৃতির শ্রেষ্ঠত্ব তুলে ধরার প্রয়াস বহু দিন ধরে মানুষকে মুগ্ধ করে আসছে। কলকাতা চিরকাল বাংলাদেশের পাশে মৈত্রীর বার্তা নিয়ে সাংস্কৃতিক আদান প্রদানে এগিয়ে। সকলেই জানে কলকাতা ঐতিহাসিকভাবে বাংলা সংস্কৃতির সাথে সংযুক্ত সকল মানুষের জন্য একটি বিশাল ক্যানভাস।
তাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সময় কলকাতার কলেজে কলেজে মুক্তিযুদ্ধের চেতনার আলো ছড়িয়ে দিতে তিনি বিশেষ কেন্দ্রবিন্দু করেছিলেন এই শহরকে।

মো: মোফাখখরুল ইকবাল,
প্রথম উপদেষ্টা, বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, কলকাতা, তিনি এই প্রতিবেদকে বলেন, “বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের উদ্যোগে আইসিসিআর (সত্যজিৎ রায় অডিটোরিয়ামে , ৯ এ, হো চি মিন সারণি, কলকাতা ৭০০০৭১) আগামী কাল ৭ এপ্রিল, ২০১৮ শনিবার বিকেল ৩ টের সময় “সম্প্রীতির বাংলাদেশ” শিরোনামে একটি সেমিনারে এপার বাংলার সকল সাংস্কৃতিক কর্মীদেরকে আলোচনা সভায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছি। বিশেষ এই সাংস্কৃতিক কর্মসূচি সকলকেই মুগ্ধ করবে আশা রাখি।” অন্যদিকে এই সাংস্কৃতিক মহামিলনকে নিয়ে প্রবল উৎসাহী উদার আকাশ পত্রিকার সম্পাদক ও কবি ফারুক আহমেদ। এই উৎসব দুই বাংলার মানুষকে আরও কাছাকাছি নিয়ে আসবে বলে তিনি তার আশাবাদ ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here