Bengal Law & Order Update – Don’t instigate communal violence, cautions Bengal CM

0
1372
JW Marriott Kolkata Opening Ceremony 2016
JW Marriott Kolkata Opening Ceremony 2016

Don’t instigate communal violence, cautions Bengal CM

Don’t instigate communal violence, cautions Bengal CM

Bengal Chief Minister Mamata Banerjee on Monday cautioned political parties not to create communal tension ahead of Kali Puja.

“There may be groups trying to provoke communal violence. Be extremely careful. If there are attempts to instigate people then inform the police immediately. Do not allow rumours to spread,” the Chief Minister said at Nabanna.

The Chief Minister said that those trying to create divisions among people are against the welfare of the state. “The State Government will not tolerate any kind of destructive activities. All emergency department personnel will be on duty during the forthcoming festive days, as they had been during the recently concluded Durga Puja. Appreciate their efforts and cooperate with them so that the coming festival days remain totally peaceful,” the Chief Minister said.

At the State cabinet meeting yesterday, the Chief Minister issued a note of caution against probable instigation to spread communal violence. She asked all her cabinet colleagues to be extra careful during the festival days. Public representatives have also been asked to make themselves accessible to the masses and keep a close vigil on the situation. The police force have also been instructed to take immediate and strong action against anyone attempting to spread rumours.

 

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

কালীপুজো, ছট পুজো ও জগদ্ধাত্রী পুজোর সময় রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে মন্ত্রীদের সতর্ক থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি পুজো কমিটিগুলি ও সাধারণ মানুষের কাছেও আবেদন রেখেছেন কোনওরকম প্ররোচনার ফাঁদে পা না দিতে।

তাঁর কথায়, “চক্রান্ত হচ্ছে বা অন্যায় দেখলে প্রতিবাদ করতে হবে। বাংলা বিশ্বের দরবারে যাতে গর্ব করার মতো জায়গায় না থাকতে পারে, তার জন্য চক্রান্ত চলছে। কেউ বিভেদ করতে চাইলে মেনে নেবেন না”।

সোমবার নবান্নের সামনে দমকলের নতুন ৫০টি গাড়ির যাত্রার সূচনা অনুষ্ঠানে যেমন এই বার্তা দিয়েছেন, তেমনই মন্ত্রীসভার বৈঠকেও মন্ত্রীদের সতর্ক থাকতে বলেছেন তিনি। সেখানে ধর্মীয় উসকানির বিষয়টিও স্পষ্ট সতর্ক করে দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, অনেকেই সাম্প্রদায়িক বিভেদ ঘটাতে উসকানি দিচ্ছে, সেদিকে খেয়াল রাখতে হবে। আগেও এমন খবর এসেছে।বিধায়কদের পাশে নিয়ে সাধারণ মানুষের পাশে থেকে সতর্ক নজর রাখার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

সোমবার দমকলের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী  বলেন, “সবাই যেন ভালো থাকে। দুর্ভোগ বা দুর্যোগের উ९সব চাই না।” তিনি সতর্ক করে দিয়েছেন, খেয়াল রাখতে হবে আমার আনন্দ যেন অপরের নিরানন্দের কারণ না হয়।

মুখ্যমন্ত্রীর বক্তব্য, “ধর্মে-কর্মে বিভেদ করে যারা, তারাই ধ্বংস করে, সৃষ্টি নয়। আমরা মৃত্যু নয়, জীবন চাই।” পাশাপাশি ধর্মীয় বিভেদকারীদের বিষয়ে মানুষকে সতর্ক করে তিনি বলেন, “যারা ধর্মের নামে বিভেদ করে, তারা পরিবারের মধ্যে বিভেদ করবে। এলাকায় এলাকায় বিভেদ করে দেবে। এটাই ওদের কাজ।”

তিনি বলেন, “দুঃখ, কষ্ট থাকতে পারে, তা বলে উত্সব থেমে থাকবে না। অপসংস্কৃতি নয়, সংস্কৃতি চাই। বাংলার মাটি সভ্যতার মাটি। পাঁচ বছরে বাংলায় অনেক কাজ হয়েছে। আরও কাজ করতে হবে।”