এবার থেকে স্কুলে পড়ানো হবে স্বামীজির শিকাগো বক্তৃতা

0
1393
Vivekananda Vani
Vivekananda Vani

এবার থেকে স্কুলে পড়ানো হবে স্বামীজির শিকাগো বক্তৃতা

স্কুলে পড়ানো হবে স্বামীজির শিকাগো বক্তৃতা। রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রস্তাব মেনে পাঠ্যসূচিতে বদল আনতে চলেছে রাজ্য সরকার। স্বামীজির শিকাগো বক্তৃতার ১২৫ বছর উদযাপন করা হবে। বেলুড়, নেতাজি ইনডোরের পাশাপাশি শিকাগোতেও অনুষ্ঠান হবে। উপস্থিত থাকতে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ করা হয়েছে।

১৮৮৩ সালে বিশ্ব ধর্ম সম্মেলনে এই ভাবেই বক্তৃতা শুরু করেছিলেন স্বামী বিবেকানন্দ। দু’মিনিট ধরে হাততালি চলে। একদিন রামকৃষ্ণ মিশনের স্কুলগুলিতেই পড়ানো হত স্বামীজির শিকাগো বক্তৃতা। এবার থেকে স্কুলের পাঠ্যসূচিতেও স্বামীজির শিকাগো বক্তৃতা পড়ানো হবে। শিকাগো বক্তৃতার ১২৫ বছর উদযাপনে কমিটি তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার সেই কমিটির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। ছিলেন শিক্ষামন্ত্রী ও রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। সিদ্ধান্ত হয়েছে,

– স্বামীজির শিকাগো বক্তৃতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি করা হবে

– রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রস্তাব মেনে সিদ্ধান্ত রাজ্যের

– আগামী শিক্ষাবর্ষ থেকে পাঠ্যসূচিতে স্বামীজির শিকাগো বক্তৃতা

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রস্তাব মেনেই এই সিদ্ধান্ত। স্বামীজির শিকাগো বক্তৃতার ১২৫ বছর উদযাপনে ১১ থেকে ১৯শে সেপ্টেম্বর দেশজুড়ে সম্প্রীতি সপ্তাহ পালিত হবে। বেলুড় ও নেতাজি ইনডোরে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী। শিকাগো বক্তৃতার ১২৫ বছর উদযাপন কমিটি শিকাগোতেও অনুষ্ঠান করবে। সেখানে উপস্থিত থাকার জন্য মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ করা হয়েছে।