বাংলাদেশ মানেই তসলিমা নয় – তাসলিমা নাসরিনের জন্য আমাদের সোনার বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে, কলকাতায় এসে মন্তব্য মুনতাসীর মামুনের

0
1011
Muntasir Mamun
Muntasir Mamun

তাসলিমা নাসরিনের জন্য আমাদের সোনার বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে, কলকাতায় এসে মন্তব্য মুনতাসীর মামুনের

ফারুক আহমেদ

তাসলিমা  না-জানে ইসলাম, না-জানে জেন্ডার, না-জানে দেশের পরিস্থিতি। তিনি নিজের চেয়ে আমাদের বেশি ক্ষতি করেছেন। বাংলা সংবাদপত্রের দু’শো বছর পূর্তি উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক আলোচনাসভায় বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের বিতর্কিত লেখিকা তাসলিমা নাসরিনকে নিয়ে এ ভাবেই ক্ষোভ উগরে দিলেন বাংলাদেশের স্বনামধন্য বুদ্ধিজীবী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুন।

সোমবারের এই সভায়  তিনি  জানান, কলকাতার মানুষ  বাংলাদেশ মানে শুধু তাসলিমাকেই বোঝে। সেটা ঠিক না। ঢাকার একজন নাগরিক ভারতের প্রথম সারির খবরের কাগজগুলিতে আজ কী প্রকাশিত হয়েছে সে খবর তারা রাখেন। কিন্তু এখানকার কেউ কি বলতে পারবে বাংলাদেশের কাগজে আজ কী ছাপা হল? ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাংবাদিকতা জগতের বিশিষ্ট গবেষক মুনতাসীর মামুন এ প্রসঙ্গে দুই বাংলার সাংস্কৃতিক সম্পর্ককে আরও মজবুত করার আহ্বান জানান। 

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক অঞ্জন বেরা, পীযূষ্কান্তি পানিগ্রাহী, স্বপন বসু, কলকাতা প্রেসক্লাবের প্রেসিডেন্ট স্নেহাশিস সুর প্রমুখ।