চিকিত্সায় নতুন পালক জেলার – অত্যাধুনিক অ্যাম্বুল্যান্স পেলো দক্ষিণ দিনাজপুর

0
839
South Dinajpur Dist Map
South Dinajpur Dist Map

অ্যাম্বুল্যান্স পেলো দক্ষিণ দিনাজপুর

পল মৈত্র,দক্ষিন দিনাজপুরঃ স্বাস্থ্য মুখ্যমন্ত্রীর নিজস্ব প্রাথমিকতার বিভাগ | মা , মাটি,মানুষের কথা মাথায় রেখে জেলায় জেলায় চিকিত্সা ব্যবস্থার মানোন্নয়নের জন্য এবার মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে অত্যাধুনিক মানের CCU অ্যাম্বুলেন্স দেওয়া হচ্ছে। প্রত্যেক জেলার পুলিশ সুপারের হাতে একটি করে এই বিশেষ অ্যাম্বুলেন্স তুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর কাছে এবারে ছিল দক্ষিণ দিনাজপুরের পালা। অনুষ্ঠানে ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে, হাসপাতাল সুপার তপন কুমার বিশ্বাসসহ জেলা পুলিশের পদস্থ কর্তা ও কর্মীরা। হাসপাতালে CCU বিভাগে ভরতি এমন দুস্থ রোগীকে উন্নত পরিষেবা দেওয়ার জন্য বিনামূল্যে পাওয়া যাবে গ্লান যান পরিষেবা।

অ্যাম্বুলেন্স পরিচালনার জন্য ১০ জন সিভিক ভলান্টিয়ারকে প্রশিক্ষণ দেওয়া হবে। যার মধ্যে চারজন মহিলা ও ছ’জন পুরুষ থাকবেন। আগামী এক সপ্তাহ ধরে চলবে এই প্রশিক্ষণ। জেলা পুলিশ সুপারের তত্ত্বাবধানে থাকবে অ্যাম্বুলেন্সটি।

অনেক ক্ষেত্রেই CCU-তে ভরতি রোগী বা আশঙ্কাজনক কোনও রোগীকে CCU পরিষেবার সাহায্য নিয়ে অন্যত্র স্থানান্তরিত করার প্রয়োজন হয়। তবে, আর্থিক অবস্থার কারণে কখনও কখনও তা সম্ভব হয় না। এমন দুস্থ রোগীদের জন্যই এবার বিনামূল্যে অত্যাধুনিক মানের CCU অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হল দক্ষিণ দিনাজপুরে। 

এবিষয়ে বালুরঘাট হাসপাতালের সুপার তপনকুমার বিশ্বাস বলেন, “অত্যাধুনিক মানের সুসজ্জিত একটি CCU অ্যাম্বুলেন্স মুখ্যমন্ত্রী জেলার পুলিশ সুপারের হাতে তুলে দিয়েছেন। পুলিশের তত্ত্বাবধানে থাকবে অ্যাম্বুলেন্সটি। চিকিৎসা ব্যবস্থায় আরও উন্নতির জন্যই এই অ্যাম্বুলেন্স প্রদান করা হয়েছে। জেলায় সরকারিভাবে এতদিন কোনও CCU অ্যাম্বুলেন্স ছিল না। তবে, এবার তা হাতে আসায় কয়েকদিনের মধ্যেই পরিষেবা চালু করা হবে।”