ছায়াছবি পানিফল এর ট্রেইলার এবং পোস্টার উন্মোচন

0
633
Paniphol - Bengali Film
Paniphol - Bengali Film

আজ কলকাতা প্রেস ক্লাব এ ব্যানার্জী ফিল্ম প্রোডাকশন, তাদের প্রথম ছায়াছবি পানিফল এর ট্রেইলার এবং পোস্টার উন্মোচন করলো I উক্ত অনুষ্ঠানে প্রযোজক অয়ন ব্যানার্জী, পরিচালক পরিচয় চট্টোপাধ্যায় সংগীত পরিচালক সঞ্জীব দাস প্রোডাকশন ডিসাইনার রাগিব আফীফ, ডি ও পি দেবাশীষ মজুমদার সহ অন্যান্য কলা কুশলীরা উপস্থিত ছিলেন. একটি ভিন্ন স্বাদ এর গল্প হলো পানিফল. আমাদের পুরুষতান্ত্রিক সমাজ এ কোনো পরিবার এ সন্তান না হলে সবসময় স্ত্রী এর দিকেই আঙ্গুল তোলা হয় এবং তাকে বাঁজা বলে অভিহিত করা হয়|

এই ছবিতেও সেই দিক টি তুলে ধরেছেন পরিচালক, বন্ধ্যাত্ব সমস্যা এবং তার সম্ভাব্য প্রতিকার ই মূল বিষয় ই ছবির|

পেশায় রিক্সা চালক শ্যামল ( বিদেশ ) এর নিম্নবিত্য সংসার, স্ত্রী শালুক ( পূজা ) অপর্ণার ( ইমন ) বাড়ি তে ঝি এর কাজ করে. নিত্য দিন শ্যামল মদ খেয়ে বাড়ি ফিরে শালুক কে মারধর করে এবং এই মার্ এর কারণ হলো শালুক এর কোনো সন্তান হয় নি I শালুক ভেবেছিলো কষ্টের সংসার হলেও তারা সুখে থাকবে, স্বামী তাকে ভালোবাসবে সংসার এ সন্তান আসবে এবং সংসার পরিপূর্ণ হবে কিন্তু শালুকের স্বপ্ন প্রিতিদিন চূর্ণ হয় যখন রাতে শ্যামল তাকে পাশবিক অত্যাচার করে ও বাঁজা বলে গালাগালি করে.

অপর্ণার বাড়ি তে শালুক ঝি এর কাজ করলেও অপর্ণার সাথে তার খুব ই মধুর সম্পর্ক. এতটাই গভীর যে শালুক তার সংসার এর সব কথা অপর্ণা কে বলতো, প্রিতিদিন স্বামীর হাতে নির্যাতন এবং তার প্রতি কটূক্তির গল্প সব ই বলতো শালুক. শালুক এর জীবনের এই না পাওয়া টা অপর্ণা কে অন্তর থেকে নাড়া দেয়. অপর্ণার মুখে শালুক রূপম এর কথা শোনে. যত গল্প শোনে ততটাই রূপম এর প্রতি আকৃষ্ট হয় শালুক. কোথাও যেন রূপম কে সে তার কল্পনার পুরুষ হিসেবে ভাবতে শুরু করে. কাল্পনিক সম্পর্কের চড়াই উতরাই তে শালুক ভেসে যায়. রূপম এর ভালোবাসা তার জীবনের অপূর্ণ স্থান গুলো পূর্ণ করতে থাকে এবং শেষ অব্দি একদিন সেই সম্পর্কের মিলন হয় অপর্ণার বাড়িতে তুই দেহ ও প্রাণ একসাথে হয়ে.

কিন্তু এরপর কি ???? শালুক কি মা হবে ? যদি মা হয় তাহলে শ্যামল কি মেনে নেবে ? কারণ রূপম এর সাথে সহবাস এ যদি শালুক গর্ভবতী হয় তাহলে তো বন্ধ্যাত্ব টা শ্যামল এর মধ্যে ছিল, কিন্তু পুরুষতান্ত্রিক সমাজ এ বিশেষ করে অশিক্ষার হার যেখানে বেশি সেখানে কি কোনো পুরুষ এটা মেনে নেবে যে বন্ধ্যাত্ব টা শুধু মহিলা নয় একজন পুরুষ এর ক্ষেত্রেও হতে পারে ?
এ সব এর উত্তর পেতে হলে আপনাদের অবশ্যই দেখতে হবে পানিফল. পরিচালক পরিচয় চট্টোপাধ্যায় তার নিজের রচিত কাহিনী টিকে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন . দুটো গান ব্যবহৃত হয়েছে এই সিনেমায় যার মধ্যে একটি গোষ্ঠগোপাল দাস এর এবং অন্য টি পরিচালক এর নিজের লেখা যা সংগীত এর মাধ্যমে অনন্য ভাবে স্মৃতিমধুর করে তুলেছেন সংগীত পরিচালক সঞ্জীব দাস .

অভিনয়ে
বিদেশ হাজরা – শ্যামল
পূজা- শালুক
শুভময় – রূপম
ইমন – অপর্ণা

প্রযোজক – অয়ন ব্যানার্জী ( ব্যানার্জী ফিল্ম প্রোডাকশন )
পরিচালক – পরিচয় চট্টোপাধ্যায়
সংগীত পরিচালক – সঞ্জীব দাস
প্রোডাকশন ডিসাইনার – রাগিব আফীফ
ডি ও পি – দেবাশীষ মজুমদার