পুজোয় ডুয়ার্সে হোমস্টে পর্যটনের জোয়ার

0
448
Dooars - West Bengal
Dooars - West Bengal

পুজোয় ডুয়ার্সে হোমস্টে পর্যটনের জোয়ার

পুজোয় ডুয়ার্সে হোমস্টে পর্যটনের জোয়ার

পুজোয় পাহাড়ের মতোই ঠাঁই নেই অবস্থা জলপাইগুড়ি জেলার লাটাগুড়ি ও ধূপঝোরার পাশাপাশি ডুয়ার্স সংলগ্ন কালিম্পং জেলার পাহাড়ি গ্রামের হোমস্টেগুলিতেও। ওখানে পুজোয় বুকিং ফুল হয়ে গিয়েছে। এতে স্বাভাবিকভাবেই পর্যটন ব্যবসায়ীদের মুখে চওড়া হাসি ফুটেছে।

পরিস্থিতি এখন এমন জায়গায় পৌঁছেছে যে কেউ নতুন করে রুম বুকিং করতে চাইলেও ফিরিয়ে দেওয়া হচ্ছে। লাটাগুড়ি, ধূপঝোরায় পুজোর মরশুমে প্রতিবছর প্রচুর পর্যটক আসেন। তাঁদের একাংশ পার্শ্ববর্তী পাহাড়ি গ্রামে বেড়াতে যান। গোরুবাথান ব্লকের জলঢাকায় সম্প্রতি কয়েকশো বেসরকারি হোমস্টে হয়েছে। গতবছরও পুজোর সময়ে ওই হোমস্টেগুলিতে অনেক পর্যটক এসে রাত কাটিয়ে যান। কিন্তু অত ভিড় ছিল না। এবারে অক্টোবরের ১৩ তারিখ থেকে গোটা মাসে কোনও হোমস্টেতে রুম ফাঁকা নেই।

গোরুমারা জঙ্গলে হাতি, গণ্ডার, বাইসন, হরিণ, ময়ূর দেখতে পর্যটকরা কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে ছুটি কাটাতে আসেন। যাঁরা ওই দু’টি এলাকায় থাকেন তাঁরা ডুয়ার্সের গা ঘেঁষে থাকা পাহাড়ি গ্রামে বেড়াতে যান। পাহাড়ের নৈসর্গিক দৃশ্য পর্যটকদের টানে। অনেকেই পাহাড়ের কোলে থাকা গ্রামে রাত কাটাতে চান। গত দুই-তিন বছরে বেশকিছু হোমস্টে হয়েছে। এখন অনেকেই ওসব হোমস্টেতে রাতে থাকছেন। রাতে ডুয়ার্স সংলগ্ন পাহাড়ি গ্রামের হোমস্টেতে থাকার জন্য গতবছর থেকে পর্যটকদের আনাগোনা বেড়েছে।