পূর্ব ভারতে প্রথমবারের মতো সাউন্ড ওয়েব দ্বারা অ্যাপোলো গ্লেইনগলেস করোনারি ধমনীর ভিতরে জমা ক্যালসিয়াম দূর করল

0
388
Apollo - IVL Press Conference 20.01.20
Apollo - IVL Press Conference 20.01.20

পূর্ব ভারতে প্রথমবারের মতো সাউন্ড ওয়েব দ্বারা অ্যাপোলো গ্লেইনগলেস করোনারি ধমনীর ভিতরে জমা ক্যালসিয়াম দূর করল

কলকাতা, জানুয়ারী, ২০, ২০২০: বৃহস্পতিবার অ্যাপোলো গ্লেনিয়েগলস হাসপাতালে একজন রোগীর করোনারি ধমনীতে কঠিন ক্যালসিয়াম জমা ভেঙে দেওয়ার জন্য শব্দ তরঙ্গ ব্যবহার করা হয় । দু’বছর আগে রোগীর করোনারি বাইপাস সার্জারি করা হয়েছিল কিন্তু সম্প্রতি তার হার্টের ধমনীতে শক্ত জমা হয়ে গেলে আবার অসুস্থ হয়ে পড়েন।

মহ: বাহশিন (, 76) ছিলেন, ভাগ্যবান , কারণ কলকাতায় অ্যাপোলো গ্লেনিয়েগলস হাসপাতাল – যেখানে তিনি বহু বছর ধরে চিকিত্সা করছিলেন – সেখানে এখন পূর্ব ভারতের প্রথম করোনারি ইন্ট্রাভাসকুলার লিথোপ্রিপসি বা করোনারি শকওয়েভ লিথোথ্রিপসি করার জন্য সজ্জিত ছিল।

“কখনও কখনও যখন ধমনীতে ক্যালসিয়াম জমা হয় তখন স্ট্যান্টিংয়ের সহজ প্রক্রিয়াগুলি – একটি বেলুন ব্যবহার করে – কাজ করে না এই ধরনের ক্ষেত্রে, রোটাব্লেশন নামে পরিচিত একটি প্রযুক্তি সাধারণত ফলকটি শারীরিকভাবে ব্যবহৃত হয় তবে এই নতুন কৌশলটি – করোনারি শকওয়েভ লিথোপ্রাইপসি এটি নিরাপদ কারণ এটি সোনিক ডালের মাধ্যমে বাধা গুলি ভেঙে দেয়, “ডঃ আফতাব খান, সিনিয়র পরামর্শদাতা ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ, এজিএইচএল জানালেন ।

“অ্যাপোলো গ্লেনিগলে, আমাদের একটি উচ্চ রেজোলিউশন ওসিটি ডিভাইসও রয়েছে, যা ধমনির অভ্যন্তর থেকে আমাদের উচ্চ রেজোলিউশন চিত্র দেয় যেখানে আমরা ধমনির অভ্যন্তরে জমা হওয়া এবং ধমনীর দেয়ালে লুকিয়ে থাকা বস্তুগুলির সঠিক অবস্থান এবং মাত্রা পাই,”

চিকিৎসকদের মতে, এই নতুন কৌশলটি বিশেষত প্রবীণ, ডায়াবেটিস রোগীদের, দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত রোগীদের এবং যারা মূলত ক্যালসিয়াম জমার আক্রান্ত রোগীদের জন্য উপকারী প্রমাণিত করবে যেগুলি স্ট্যান্ডিং রিলান্ড্যান্টে ব্যবহৃত বেলুনগুলি সরবরাহ করে।

প্রযুক্তিটি করোনারি বাইপাস শল্য চিকিত্সার পরে ধমনীতে জমা হওয়ার পুনরাবৃত্তি রয়েছে এমন রোগীদের উপকারেও আসে।

এ উপলক্ষে উপস্থিত ছিলেন, অ্যাপোলো গ্লিনিগলস হাসপাতালের সিইও জনাব রানা দাশগুপ্ত বলেছেন, “আমরা চিকিত্সা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি গ্রহণের জন্য সর্বদা প্রয়াস চালিয়েছি যাতে আমরা আমাদের রোগীদের বিশ্বমানের পরিষেবা সরবরাহ করতে পারি। আমরা এটি চলতে সক্ষম হয়েছি আমাদের ডাক্তারদের শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতিবদ্ধতার কারণে পথ, যা তাদেরকে এ জাতীয় শীর্ষস্থানীয় পদ্ধতির জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে সহায়তা করে “।