কেরালার পর্যটন ভারতের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভার আয়োজন করবে

0
1021
Kerala Tourism Partnership Meet 2020 held in Kolkata today
Kerala Tourism Partnership Meet 2020 held in Kolkata today
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:10 Minute, 56 Second

●        2019 সালে প্রথম তিনটি প্রান্তিকে দেশীয় পর্যটকের আগমন 16% বেড়েছে

●        কেরালার পর্যটন ভারতের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভা আয়োজন করবে

কলকাতা২৮ শে জানুয়ারী 2020: দেশীয় বিপণন প্রচারের প্রথম পর্বের সফল সমাপ্তির পরে, কেরালা ট্যুরিজম  চূড়ান্ত আন্তরিকতার সাথে দ্বিতীয় পর্বের সূচনা করেছিল,  ভারতের দশটি শহরে অংশীদারিত্বের মিটিংয়ের একটি স্ট্রিং অংশ নিয়েছিল, অনেকগুলি উল্লেখযোগ্য অংশে ছিল ভারত জুড়ে পর্যটন বাণিজ্য মেলা এবং রাজ্যের  ঐতিহ্যবাহী  আর্ট ফর্ম এবং পর্যটকদের আকর্ষণীয় পণ্যগুলির সংমিশ্রণ প্রদর্শন।

জাতীয় অংশীদারিত্বের দ্বিতীয় পর্বটি জানুয়ারি, 2020 সালে শুরু হয় এবং 2020 সালের মার্চ মাস পর্যন্ত চলবে।

হায়দরাবাদ ও বিশাখাপত্তনমে উল্লেখযোগ্য অংশগ্রহণের সাথে কেরালার পর্যটন কর্মকর্তারা এখন কলকাতায় আসতে পেরে ভীষণ খুশি এবং এরপরে গুয়াহাটি (৩০ জানুয়ারী), অমৃতসর (১১ ফেব্রুয়ারি), চণ্ডীগড় (১৩ ফেব্রুয়ারি), দিল্লি (১৮) ফেব্রুয়ারি), জয়পুর (20 ফেব্রুয়ারি), বেঙ্গালুরু (03 মার্চ) এবং চেন্নাই (05 মার্চ 2020)-তে অনুষ্ঠিত হতে চলেছে।

পর্যটন মন্ত্রী শ্রী কদকম্পলি সুরেন্দ্রন বলেছেন, আসন্ন উৎসবের মরসুমে,  অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকগুলি এই শহরগুলিতে পর্যটন বাণিজ্যের জন্য কেরালার পর্যটন শিল্পের খেলোয়াড়দের সাথে যোগাযোগের সুযোগ করে দেবে। গত বছরের পরিসংখ্যানের তুলনায় 2019 সালে কেরালায় দেশীয় পর্যটক আগমন সামগ্রিকভাবে বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রী আরও ঘোষণা করেছিলেন যে কেরালা ট্র্যাভেল মার্ট (কেটিএম) এর 11 তম সংস্করণ  2020  সালের  24  সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই অনুষ্ঠানটি  উইলিংডন দ্বীপের কোচিন বন্দর ট্রাস্টের সাগর এবং সমুদ্রিকা কনভেনশন সেন্টারে 25 থেকে 27 তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে। এটি বিশ্বব্যাপী ক্রেতাদের সন্ধান করা সহ এবং চ্যাম্পিয়ন্স বোট লিগ (সিবিএল), অ্যাডভেঞ্চার ট্যুরিজম এবং সভা, ইনসেনটিভ, কনভেনশনস এন্ড এক্সিবিশন  (এমআইএসএস) -এর জন্য নতুন বাজার অনুসন্ধান করার দিকে মনোনিবেশ করবে।

Kerala Tourism Partnership Meet 2020 held in Kolkata today
Kerala Tourism Partnership Meet 2020 held in Kolkata today

পর্যটন সচিব শ্রীমতি রানী জর্জ বলেছেন, দেশীয় পর্যটকদের সংখ্যা বেড়ে যাওয়ার বিষয়টি শক্তিশালী প্রচার প্রচারগুলর তাৎক্ষণিকভাবে জনগণের সাথে সংযুক্ত হওয়ার সত্যতার পুনরাবৃত্তি করে। “সমগ্র ভারত জুড়ে ভ্রমণকারীরা রাজ্যটিকে কেবল ঐতিহ্য সমৃদ্ধ এবং মন্ত্রমুগ্ধ নয়, একটি স্বাগত গন্তব্য, বিশেষত বিশু, ত্রিশুরপুরম এবং অন্যান্য সারিবদ্ধ উৎসবের সংমিশ্রণ, – বলে তিনি উল্লেখ করেন।”

কেরালার নিশাগন্ধি উৎসবটি 20 থেকে 26 জানুয়ারী নিশাগন্ধি মিলনায়তনে তিরুবনন্তপুরমের প্রাণকেন্দ্র সবুজ কানাকাক্কুন্নু প্রাসাদের শোভাযাত্রায় অনুষ্ঠিত একটি সাত দিনের সাংস্কৃতিক উৎসব।

“শিল্প প্রেমীদের জন্য ভারতের সেরা ও আসন্ন প্রতিভাগুলির সাথে পরিচিত হওয়া এবং  চৌখস  যাদুকরী  দক্ষতা উপভোগ করার জন্য এটি একটি দুর্দান্ত অনুষ্ঠান বলে শ্রীমতী জর্জ মন্তব্য করেন । ওডিসি, কত্থক, ভরতনাট্যম, মণিপুরী, মহিনিয়াত্তম, ছাও, এবং কুচিপুড়ি এই উৎসবের অংশ হিসাবে মঞ্চস্থ  বিশেষ কিছু নাচের রূপ “।

কেরালায় নতুন এবং আকর্ষণীয় পণ্য  অভিজ্ঞতার একটি সারি যুক্ত হয়েছে যা দেশীয় ভ্রমণকারীদের জন্য খুবই উপযুক্ত এবং এটি রাজ্যকে গোটা বছরটাতেই অর্থাৎ ৩৫ দিনের গন্তব্য হিসাবে গড়ে তুলবে বলে উল্লেখ করেছেন পর্যটন পরিচালক শ্রী পিবালাকিরান।

“আরেকটি জনপ্রিয় আকর্ষণ হ’ল জটায়ু আর্থ সেন্টার, যেখানে জটায়ুর বিশালাকায় মূর্তি রয়েছে যা ২০০ ফুট দীর্ঘ, ১৫০ ফুট প্রস্থ এবং ৭০ফুট উচ্চতার কারণে এটি বিশ্বের বৃহত্তম কার্যকরী পাখির ভাস্কর্য হিসাবে পরিগণিত হয়েছে।   দক্ষিণ কেরালার কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় গন্তব্যটিতে সহজেই যাওয়া যায়।”

পর্যটনকে একটি শক্তিশালী উদ্যোগ হিসাবে গড়ে তোলার লক্ষ্যে দায়িত্বশীল পর্যটন মিশন গ্রামীণ জীবন অভিজ্ঞতার বা ভিলেজ লাইফ এক্সপিরিয়েন্স ধারণাটি প্রবর্তন করে। কাস্টমাইজড অভিজ্ঞতার মধ্যে রয়েছে  শীরিন ব্যাকওয়াটার ক্রুজস, শান্ত নৌকা চালনা, রোমাঞ্চকর ক্যানো ক্রুজ এবং সবুজ ধানের ক্ষেতের মধ্য দিয়ে নীরব পদচারণ করা। কেরালার কোট্টায়াম জেলায় অবস্থিত কুমারকম একটি ঘুমন্ত জনপদ ভারতের প্রথম আরটি গন্তব্য হয়ে উঠেছে। আর দর্শনীয় স্থান ছাড়াও আরটি মিশনের মাধ্যমে ঈশ্বরের নিজস্ব দেশের সারমর্মটি মানুষ অনুভব করতে পারে।

মুজিরিস হেরিটেজ প্রজেক্ট, যা ইতিহাস প্রেমীদের একটি যুগের পরিবহণের প্রতিশ্রুতি দেয়, এটি ভারতের সর্বাধিক উল্লেখযোগ্য ঐতিহ্য সংরক্ষণ প্রকল্প।  আজ ২৫ টি যাদুঘরে খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর প্রথমদিকে আরব,  রোমান,  মিশরীয়রা একসময় সমৃদ্ধ বন্দরটির অবশেষগুলি সংরক্ষিত করা আছে।

কোচি-মুজিরিস বিয়েনলে হল কেরালা সরকারের সহায়তায় তৈরী কোচি বিয়েনলে ফাউন্ডেশনের একটি উদ্যোগ। 2020 সালের 12 ডিসেম্বর শুরু হবে শুরু হতে চলা এটি ভারতের বৃহত্তম শিল্প প্রদর্শনী এবং এশিয়ার সবচেয়ে উল্লেখযোগ্য সমসাময়িক শিল্প উৎসব।

আরেকটি অফার হ’ল স্পাইস রুট প্রজেক্ট, যা 2000 বছরের পুরানো প্রাচীন সমুদ্রের যোগসূত্রগুলিকে পুনরুদ্ধার করে এবং 30 টি দেশের সাথে সাংস্কৃতিক এবং রন্ধন সম্পর্কীয় উত্তরাধিকার শেয়ার করে নিয়েছে। এর মূল লক্ষ্যটি স্থানীয় সম্প্রদায়ের সাথে সক্রিয়ভাবে জড়িত হয়ে অনাবিষ্কৃত গন্তব্যগুলি মজবুতভাবে আবিষ্কার করা।

ফিয়েস্তা: উথ্রালিকাভুপুরম কেরালার সাংস্কৃতিক রাজধানী ‘ত্রিশুর’ এ ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়া একটি আট দিনের উৎসব। দিন ও রাতের এই শোভাযাত্রায় মোট 21 টি হাতির এক ঐতিহ্যবাহী পোশাককে হাইলাইট করা হয়। পঞ্চবদ্যম এবং পান্ডিমেলমের মতো ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রগুলি এই শোভাযাত্রার ছন্দে সামিল করা হয়। উৎসবটি দর্শকদের জন্য কেরালার মন্দির এবং লোকশিল্প ধারাগুলি উপভোগ করার সুযোগ করে দেয়।

মে মাসে ত্রিশুরপুরম মর্যাদাপূর্ণ কেরালার আধ্যাত্মিক এবং সাংস্কৃতিক মর্মকে একীভূত করার এক অপূর্ব চমকপ্রদ দর্শন, যেখানে তুলনামূলক হাতি, ঝলমলে ছাতা এবং টোকার সংগীতের দুর্দান্ত প্রদর্শন রয়েছে। এটিকে 10 টি মন্দির (পরমেকাভু, তিরুভমবাদী, কণিমঙ্গালাম, করমাকু, লালুর, চুরাকোটুকারা, পানামুক্ক্যাম্পল্লি, আয়ানথোল, চেম্বুককাভ, নেইথিলাকাভু) এর অংশগ্রহণে সমগ্র পুরামের জননী হিসাবে বিবেচিত করা হয়। আরেকটি উচ্চ কেন্দ্র বিন্দু হল ইলানজিথারমিলাম, যেখানে প্রায় আড়াইশ শিল্পী চেনদা, কুড়ুমকুজ্জল, কোম্বু এবং এলথালামের মতো  ঐতিহ্যবাহী যন্ত্র নিয়ে একটি অর্কেস্ট্রাতে অংশ গ্রহণ করে।   অন্তিম পর্যায়ে একটি দুর্দান্ত আতশবাজির শো অনুষ্ঠিত হয়।

আরও বিশদ বিবরণের জন্য কেরালার পর্যটন ওয়েবসাইট www.keralatourism.org এ পাওয়া যাবে,  অথবা আমাদের সাথে যোগাযোগ করুন  এখানেঃ  [email protected]

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here