আপনি ও আপনার শিশু – শিশু মনের বিকাশে পিতা মাতার ভূমিকা

0
162
See Saw - Childs Play
See Saw - Childs Play

আপনি ও আপনার শিশু – শিশু মনের বিকাশে পিতা মাতার ভূমিকা

ড:পলাশ বন্দ্যোপাধ্যায় , কলকাতা, ১০ অগাস্ট ২০২০:

আপনার শিশু আপনার দেশের তথা বিশ্বের ভবিষ্যৎ নাগরিক।তাকে সঠিক শিক্ষা ও সংস্কার দেওয়া আপনার দায়িত্ব এবং তার অধিকার।এই ব্যাপার দুটি মাথায় রেখে নিচের বিষয়গুলি স্মরণে রাখুন।

●শিশুকে যা কিছু শেখাবেন যেখানে যেন আপনার স্ববিরোধিতা না থাকে।থাকলে আপনার শিশু শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বিভ্রান্ত হবে।

●আপনি শিশুর বাবা বা মা হলেও সর্বজ্ঞ নন।সুতরাং শিশুর বিভিন্ন বিষয়ে করা প্রশ্নের উত্তর আপনাকে, ভুল হলেও দিতে হবে,এমন কোনো কথা নেই।যেটা জানেন না, সরাসরি বলে দেবেন জানেন না।তাতে আপনার ছোট হওয়া হয় না,বিশ্বাসযোগ্যতা বাড়ে।

●ভিন্ন ভিন্ন শিশুর জন্মগত ভাবে ভিন্ন ভিন্ন বিষয়ের উপর আকর্ষণ ও মেধা।সেটা জেনে নিয়ে পরাশোনার সাথে সাথে সেই বিষয়টিতেও তাকে উৎসাহ দিতে হবে।

●চেয়ে পাওয়ার আনন্দ অন্যরকম।সে,যারা চেয়ে পায়, তারা বোঝে।সুতরাং শিশুকে চাইতে দিন।না চাইতে দিয়ে দেবেন না সব কিছু।

●নিজের গাড়ি থাকলেও শিশুকে স্কুল বাসে করেই স্কুলে পাঠান।শেখান, সবকিছু অর্জন করতে হয়।তাহলেই সে শ্রম ও অর্থের মর্যাদা বুঝবে।

●অনুভূতি শেখাতে হয় শিশুকে।শেখাতে হয় হাসি কি,কান্না কি,সুখ কি,দুঃখ কি।
তবেই সে অনুভুতি সম্পন্ন মানুষ হয়।পৃথিবীর যাবতীয় সম্পর্ক ভাঙার মূলে কিন্তু অনুভূতিহীনতা।

●পুঁথিগত শিক্ষার সঙ্গে সঙ্গে শিশুকে ব্যবহারিক শিক্ষাও দিতে হবে।ব্যবহারিক শিক্ষাতে পথ চলার জ্ঞান অথবা street wisdom বাড়ে।

●আপনার আচরণে শিশু কষ্ট পেলে আপনি হয় ওকে যুক্তি দিয়ে বোঝান আপনিই ঠিক, অথবা sorry বলুন তাকে।যুক্তি প্রদান ও দুঃখপ্ৰকাশ শেখাতে হয়।

●আপনার সন্তানের জ্ঞানের পিপাসা অসম্ভব।সব সময় শেখার চেষ্টা তার।তার প্রশ্নের উত্তর তাকে দিতে হবে,এবং দিতে হবে তার বয়সের মতন করে।

●নিয়মিত খেলাধুলায় শিশুকে উৎসাহ দিন।খেলাধুলায় শরীরের প্রতিটি কোষে অক্সিজেন এবং খাদ্যের যোগান ঠিকঠাক হয়।তাতে করে শিশুর মানসিক এবং শারীরিক পুষ্টি বা বিকাশ ঠিকঠাক মতো হয়।

পলাশ_ বন্দ্যোপাধ্যায়

১০.০৮.২০২০