রোটারী সদস্যদের মানবিক উদ্যোগ – অনাথ শিশুদের জন্য আগুনের পরশমনি হয়ে উঠলেন ড: পার্থসারথি মুখার্জী

0
368
True Freedom for Knowledge
True Freedom for Knowledge

রোটারী সদস্যদের মানবিক উদ্যোগ – অনাথ শিশুদের জন্য আগুনের পরশমনি হয়ে উঠলেন ড: পার্থসারথি মুখার্জী

লোকডাউনের না বানান ভুল নয় লক ডাউন লিখিনি কারণ অবস্থা এখন লোক ডাউন। এই জটিল আন্তর্জাতিক মানবকৃত বা মানববিকৃত সমস্যার মাঝেও যে মানবতা বেঁচে থাকে তাঁর অন্যতম দৃষ্টান্ত রোটারী রেনেসাঁর প্রেসিডেন্ট ড: পার্থসারথি মুখার্জী ও তার যোগ্য সহযোগী অনন্য মহান প্রাণ ব্যক্তিরা । আজ কিছু অনাথ শিশু পেলেন ব্রডব্যান্ড ইন্টারনেট যার সাহায্যে জ্ঞানের ক্ষুদা মিটবে ,চলবে পড়াশুনা ।

ডাক্তার নিজে একজন সমাজসেবী ও কর্মবীর আর তাঁর অনুরাগী ও বন্ধুরাও একেকজন স্বনামধন্য মানুষ , রাউন্ড টেবিল ইন্ডিয়া কে সাথে নিয়ে এক সপ্তাহের মধ্যে সল্টলেকের এই অনাথ শিশুদের মুখে যে হাসি ফুটলো ।

তাই যখন ফেসবুক থেকে তাঁর কথা চুরি করলাম যতনে ,তা সকলের মাঝে ছড়িয়ে দিলাম ভালোবাসায় ,শ্রদ্ধায় ।

ড:পার্থসারথী মুখার্জীর নিজের কথায় আজকের অভিজ্ঞতা জানুন :

“এই মহামারীর মধ্যে রোজ ডাযালিসিস করতে বেরোচ্ছি, কবে না কবে হয়তো মরে যাবো, এত মানুষ ফেসবুক এ ‘লাইক’ দিচ্ছে, কাল কেউ হয়তো মনেও রাখবে না ।

রোজ ভাবতাম একটা ভালো কিছু করতে হবে । চাল ডাল খাবার প্যাকেট, মাস্ক, স্যানিটাইসার তো চলছেই । আরো কিছু । কোভিড এর টিকাটাও আসতে দেরি । আর কি করা যায় ?

সল্টলেকে SOS Children’s Village এ একশো কুড়ি টি অনাথ ( Parent less) বাচ্চার ক্লাস বন্ধ। কম্পিউটার আছে কিছু, কিন্তু একটিও কম্পিউটার এ ইন্টারনেট নেই । প্রশাসক অরুণাংশুর বিনীত নিবেদন ।

আমার ডাকে আশ্চর্য সাড়া । Rotary Club of Calcutta Renaissance এর প্রেসিডেন্ট আমি নিজেই । সঙ্গে পেলাম Round Table India কে । টাকা জোগাড় হল মুহূর্তে । এক সপ্তাহের মধ্যে প্ল্যান.. এবং কাজ । আজ স্বাধীনতা দিবসে পুরো ক্যাম্পাস টিতে বাচ্চাদের প্রতিটা কম্পিউটার এ ব্রডব্যান্ড । অনলাইন ক্লাস । তাদের হাতে তৈরি card দিয়ে ভালবাসার প্রকাশ ।

রামকৃষ্ণ মিশন বা Missionaries of Charity কে বিখ্যাত করে রেখেছেন স্বামীজী বা মাদার টেরিজা । SOS village এর তেমন কেউ নেই । তাই আমাদেরই এগিয়ে আসতে হবে । আমি। আপনি । আমরা । আর সঙ্গে থাকবে Rotary International । স্বাধীনতা দিবসের মন্ত্র । আমরা সবাই রাজা !! “