গভীর সুখের পাশেই থাকে অসুখের রক্তবীজ

0
247
Suhana Safar Day Dream - Photo by Suman Munshi
Suhana Safar Day Dream - Photo by Suman Munshi

গভীর সুখের পাশেই থাকে অসুখের রক্তবীজ
ড:পলাশ বন্দোপাধ্যায় ,কলকাতা, ২৯ অক্টোবর ২০২০

“To a Skylark ~ Our sweetest songs are those that tell of saddest thought.~ BY PERCY BYSSHE SHELLEY”

আমাদের জীবন যাপনে সব থেকে বড় ব্যর্থতা বোধহয় সারা জীবন জুড়ে সুখকে খোঁজা এবং তার সন্ধান না পেয়ে হতাশ হওয়া।খেয়াল করে দেখবেন,জীবনের কোনো না কোনো পর্যায়ে সকলেরই এই অনুভূতি হয়েছে।কেউ যদি বলেন তিনি আজীবন সুখে থেকেছেন তাহলে গৃহী হলে তিনি নিশ্চত সত্যি বলছেন না।সন্ন্যাস জীবন সম্পর্কে আমি জানি না।সুতরাং সে প্রসঙ্গে গেলাম না।

এ অনুভূতি থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়ার জন্য আমরা তিনটি বোধকে নিজের মধ্যে জাগাতে পারি।এই তিনটি বোধ হলো নিজের ভাবনা এবং নিজ কর্তব্য সম্পর্কিত।

প্রথম যে বোধটা জাগানো দরকার তা হলো, এ দেশের,এ মানব সভ্যতার অথবা আরো ব্যাপক অর্থে, এ পৃথিবীর নতুন করে কিছু ভালো হওয়ার আশা আমি করবো না।যদি বলেন,কেন এমন ভাবতে যাবো,তাহলে বলি,আমরা সবথেকে বেশি যন্ত্রণা পাই আমাদের আশাভঙ্গের কারণে।ভেবে দেখবেন আপনি আপনার আশপাশে ছোট বড় ধনী দরিদ্র পন্ডিত মূর্খ ভালো মানুষ খারাপ মানুষ যাঁদেরকেই চেনেন না কেন তাঁদের কেউই নিজের কর্তব্যটা শতকরা একশো ভাগ পালন করেন না।করতে পারেন না।যারা কর্ম বিমুখ,অলস তাঁদের কথা ছেড়েই দিলাম,যাঁরা তা নন তাঁদের ক্ষেত্রেও হয় সমাজের জন্য করতে গিয়ে সংসার উপেক্ষিত হয় অথবা সংসারের জন্য করতে গিয়ে সমাজ।অথচ এই দুইয়ের সমন্বয় সাধন ছাড়া সর্বাঙ্গীন সুখ ও সমৃদ্ধি সম্ভব নয়।

Deep Sleep - Photo By Suman Munshi
Deep Sleep – Photo By Suman Munshi

দ্বিতীয় বোধ যেটি,সেটি হলো অন্যকে বদলে দেওয়ার, সমাজ বা পৃথিবীকে বদলে দেওয়ার চেষ্টা না করে,আমি নিজে বরং বদলে যাই।নিজের কর্তব্য কর্মে যতটা সম্ভব নিখুঁত হই।বদলের এ পথ সহজতর কারণ অন্যের উপর নিয়ন্ত্রণ প্রায় অসম্ভব কিন্তু নিজের উপর নিয়ন্ত্রণ সবথেকে সোজা,যদি আমার মস্তিষ্ক বিকৃতি না থাকে।এরকম ভাবনা চিন্তার মানুষ আপনার চারপাশে যত বাড়বে তত তা সমাজ বা পৃথিবীর ভালোর জন্য তা ফলদায়ী হবে।

আর তৃতীয় বোধটি হলো,আমার সঠিক কর্তব্য কর্মের জন্য আমি কার প্রিয় হলাম,কার বিরাগ ভাজন হলাম,এ ভাবনা ছাড়তে হবে।কেউ আপনাকে ভালোবাসবে,কেউ বাসবে না,কেউ ঘৃণাও করবে।এটা জাগতিক নিয়ম। সমাজ ও পৃথিবীর মঙ্গল করতে গেলে আপনাকে যা যা করতে হবে তাতে আপনি সবার মন জুগিয়ে করতে পারবেন না,সুতরাং সেটাই করুন যাতে আপনার যুক্তি ও বিবেক সায় দেয়।মনে রাখবেন মন ও ইচ্ছের কথা বলিনি।যুক্তি ও বিবেকের কথা বলেছি।নিজের সত্তা ও সততাকে যদি ভালোবাসতে শেখেন তাহলে অন্য ধরণের বা অন্যের ঘৃণা বা ভালোবাসাহীনতায় আপনার কিচ্ছু যায় আসে না।
●●●●●●●●●●●●●●
২৯.১০.২০২০