খাদি এবং গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশন দীপাবলির জন্য মসলিন ফ্যাব্রিকের তৈরি উচ্চমানের মাস্ক বাজারে এনেছে

0
211
Khadi Mask
Khadi Mask

খাদি এবং গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশন দীপাবলির জন্য মসলিন ফ্যাব্রিকের তৈরি উচ্চমানের মাস্ক বাজারে এনেছে

By PIB Kolkata

নয়াদিল্লী, ৩০ অক্টোবর, ২০২০      

স্নিগ্ধ, সাদা এবং ঝলমলে লাল রঙের সংমিশ্রনে এক আকর্ষণীয় নতুন মাস্ক বাজারে নিয়ে এসেছে খাদি এবং গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশন। এই মাস্ক ব্যবহারের মাধ্যমে দীপাবলির উৎসব আরও বেশি আনন্দময় হয়ে উঠবে ।  খাদি এবং গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশন (কেভিআইসি) খাঁটি মসলিন ফ্যাব্রিক দিয়ে দ্বিস্তরীয় এই মাস্ক তৈরি করেছে। এই মাস্কের সামনের অংশে ‘হ্যাপি দিওয়ালি’ লেখাও রয়েছে। খাদির চিরাচরিত সংস্কৃতি ও হাতের সূক্ষ্ম কাজের মাধ্যমে পশ্চিমবঙ্গের খাদি কারিগররা এই মাস্ক তৈরি করেছে।     

কেভিআইসি আগামীদিনে ক্রিসমাস (বড়দিন) এবং নতুন বছর উপলক্ষ্যে বিশেষ মাস্ক বাজারে নিয়ে আসবে।    

খাদির দ্বিস্তরীয় সুতি এবং ত্রিস্তরীয় সিল্ক মাস্কের চাহিদার কথা মাথায় রেখে এই মাস্ক তৈরি করা হয়েছে। কেভিআইসি এ পর্যন্ত ৬ মাসেরও কম সময়ে সারা দেশে ১৮ লক্ষের বেশি ফেস মাস্ক বিক্রি করেছে।     দীপাবলি উপলক্ষ্যে মসলিন কাপড়ের তৈরি মাস্কগুলির দাম মাত্র ৭৫ টাকা। দিল্লীর খাদি আউটলেটের মাধ্যমে এবং কেভিআইসি ই-পোর্টাল- www.khadiindia.gov.in  এর মাধ্যমে অনলাইনে এই ফেস মাস্ক পাওয়া যাবে।    

মসলিন কাপড়ের তৈরি এই ফেস মাস্কগুলি ত্বক-বান্ধব, বার বার ধোয়া যায় এবং পুনরায় ব্যবহারযোগ্য। কেভিআইসি-র চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাকসেনা জানিয়েছেন দ্বিস্তরীয় দীপাবলির ফেস মাস্কগুলির দাম খুবই কম। উৎসব উদযাপন করার সময় সাধারণ মানুষ যাতে মহামারী থেকে রক্ষা পান সেকথা চিন্তা করেই কেভিআইসি এই পদক্ষেপ গ্রহণ করেছে। মসলিন ফ্যাব্রিকের ফেস মাস্কগুলি দীপাবলির উৎসব আরও বেশি আনন্দময় করে তুলবে বলে জানিয়েছেন তিনি। শ্রী সাকসেনা আরও বলেন, এর মাধ্যমে খাদি কারিগরদের অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এই ফ্যাব্রিকের ফেস মাস্কগুলি ব্যবহার করলে নিশ্বাস-প্রশ্বাসের কোনও অসুবিধা হবেনা। হাতে বোনা সুতির ফ্যাব্রিকের কাজ থাকায় ত্বকের পক্ষেও যথেষ্টই আরামদায়ক হবে।