ভারতে শেষ ৮ দিনে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম

0
233
Doctors and Medical Staff The Ultimate COVID Warriors
Doctors and Medical Staff The Ultimate COVID Warriors

ভারতে শেষ ৮ দিনে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম

সুষ্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার কমছে

By PIB Kolkata

নয়াদিল্লী, ১৫ নভেম্বর, ২০২০

ভারতে পর পর ৮ দিন দৈনিক ভিত্তিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নিচে রয়েছে। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন কেবল ৪১ হাজার ব্যক্তি। দৈনিক ভিত্তিতে করোনায় আক্রান্তের সংখ্যা শেষবার ৫০ হাজারের সীমা ছাড়িয়েছিল গত ৭ই নভেম্বর। সাধারণ মানুষের মধ্যে কোভিড আদর্শ আচরণ মেনে চলার পাশাপাশি এই প্রবণতা ইউরোপ এবং আমেরিকাতে সঠিকভাবে মেনে না চলার দরুণ দৈনিক ভিত্তিতে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়েছে। 

ভারতে গত ২৪ ঘন্টায় ৪২ হাজার ১৫৬ জন আরোগ্য লাভ করেছেন। এরফলে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যায় আরও হ্রাস পেয়েছে। বর্তমানে ভারতে সুষ্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৭৯ হাজার ২১৬, যা মোট আক্রান্তের কেবল ৫.৪৪ শতাংশ।

১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায়, জাতীয় স্তরে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৩৮৭-র তুলনায় কম। একইভাবে দেশে গত ২৪ ঘন্টায় সুস্থতার সংখ্যা আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। এরফলে আজ করোনায় সুস্থতার হার আরও বেড়ে হয়েছে ৯৩.০৯ শতাংশ। দেশে মোট সুস্থতার সংখ্যা ৮২ লক্ষ ৫ হাজার ৭২৮। সুস্থতার সংখ্যা এবং সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যার মধ্যে ফারাক বর্তমানে বেড়ে হয়েছে ৭৭ লক্ষ ২৬ হাজার ৫১২। 

দিল্লী থেকে গত গত ২৪ ঘন্টায় সর্বাধিক ৭ হাজার ১১৭ জন আরোগ্য লাভ করেছেন। কেরালা থেকে আরোগ্য লাভের সংখ্যা ৬ হাজার ৭৯৩ এবং পশ্চিমবঙ্গ থেকে আরোগ্য লাভ করেছেন ৪ হাজার ৪৭৯ জন। 

দেশে নতুন করে করোনায় আক্রান্তদের ৮২.৮৭ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। দিল্লী থেকেই গত ২৪ ঘন্টায় ৭ হাজার ৩৪০ জন আক্রান্ত হয়েছেন। কেরালা থেকে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৩৫৭। অন্যদিকে মহারাষ্ট্র থেকে গতকাল আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৩৭ জন। 

দেশে গত ২৪ ঘন্টায় ৪৪৭ জনের করোনা জনিত কারণে মৃত্যু হয়েছে। এরমধ্যে ৮৫.০১ শতাংশ করোনা রোগীর মৃত্যু হয়েছে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে সর্বাধিক ১০৫ জনের মৃত্যুর খবর মিলেছে। দিল্লী থেকে মারা গেছেন ৯৬ জন এবং পশ্চিমবঙ্গ থেকে ৫৩ জন। 

২১টি ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় মৃত্যুর সংখ্যা জাতীয় স্তরে গড় হার ৯৪-এর তুলনায় কম।