কোভিড-১৯ এর আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীস্থার ভ্রাম্যমান গবেষণাগারের উদ্বোধন করেছেন শ্রী অমিত শাহ

0
258
COVID-19
COVID-19

স্পাইস হেল্থ ও ইন্ডিয়ান কাউন্সিল অফ্ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর যৌথভাবে তৈরি কোভিড-১৯ এর আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীস্থার ভ্রাম্যমান গবেষণাগারের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ

By PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ নভেম্বর, ২০২০

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্ আজ কোভিড-১৯ এর আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষার জন্য একটি ভ্রাম্যমান পরীক্ষাগারের উদ্বোধন করেছেন। স্পাইস হেল্থ এবং আইসিএমআর যৌথভাবে এটি তৈরি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন সহ আইসিএমআর, স্পাইস জেট, স্পাইস হেল্থের উচ্চ পদস্থ আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করার জন্য এই ধরণের ভ্রাম্যমান পরীক্ষাগারগুলি আরও বেশি নমুনা পরীক্ষা করতে সাহায্য করবে। এই পরীক্ষাগারটি এনএবিএল-এর গুণমান সম্পন্ন। আইসিএমআর এই পরীক্ষাগারটির অনুমোদন দিয়েছে। কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করার ক্ষেত্রে সব থেকে নির্ভরযোগ্য পদ্ধতি হলো আরটি-পিসিআর। মাত্র ৪৯৯ টাকা দিয়ে এই পরীক্ষাগুলি করা যাবে। তবে, আইসিএমআর নমুনা পরীক্ষার খরচ বহন করবে। কোভিড-১৯ এর পরীক্ষা সাধারণ মানুষের আয়ত্ত্বে আনতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।   

সাধারণত নমুনা সংগ্রহের ২৪ থেকে ৪৮ ঘন্টার পর তার ফলাফল জানতে পারা যায়। তবে এখানে মাত্র ৬ থেকে ৮ ঘন্টার মধ্যে নমুনা পরীক্ষার ফল পাওয়া যাবে।  স্পাইস জেট,  আইসিএমআর-এর সঙ্গে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে, যাতে দেশের বিভিন্ন প্রান্তে এই ধরণের পরীক্ষাগার তৈরি করা যায়। জাতীয় রাজধানী অঞ্চলে আগামী দিনে এধরণের আরও পরীক্ষাগারের ব্যবস্থা করা হবে। প্রথম পর্বে ১০টি এধরণের পরীক্ষাগার তৈরি করা হবে। বর্তমানে এই পরীক্ষাগার থেকে দৈনিক ১,০০০টি নমুনা পরীক্ষা করা যাচ্ছে। ভবিষ্যতে এর পরিমাণ বাড়িয়ে ৩,০০০ করার পরিকল্পনা করা হয়েছে।