দেশে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ প্রবাহের পরিমাণ ২৮.১ বিলিয়ন মার্কিন ডলার

0
262
US Dollar
US Dollar

দেশে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ প্রবাহের পরিমাণ ২৮.১ বিলিয়ন মার্কিন ডলার

By PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ নভেম্বর,  ২০২০

দেশে ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে মোট প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ প্রবাহের পরিমাণ ২৮ হাজার ১০২ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহের পরিমাণ ছিল ২৩ হাজার ৪৪১ মিলিয়ন মার্কিন ডলার বা ১ লক্ষ ৭৪ হাজার ৭৯৩ কোটি টাকা। এর ফলে, ২০২০-২১ অর্থবর্ষের সেপ্টেম্বর পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার ৪ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৯-২০ অর্থবর্ষের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেশি। টাকার অঙ্কে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহের মূল্য ছিল ২ লক্ষ ২৪ হাজার ৬১৩ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ২৩ শতাংশ বেশি। চলতি অর্থবর্ষের অগাস্ট মাসে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহের পরিমাণ দাঁড়ায় ১৭ হাজার ৪৮৭ মিলিয়ন মার্কিন ডলার। 

চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে যে দেশগুলি থেকে উল্লেখযোগ্য পরিমাণে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহ লক্ষ্য করা গেছে, তার মধ্যে রয়েছে – মরিশাস, সিঙ্গাপুর ও মার্কিন যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, জাপান, ব্রিটেন, জার্মানী, সাইপ্রাস, ফ্রান্স ও ক্যামেন দ্বীপপুঞ্জ থেকে মোট প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহের পরিমাণ চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে সেপ্টেম্বর সময়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ২৪ হাজার ৬১৩ কোটি টাকা বা ৩০ হাজার ৪ মিলিয়ন মার্কিন ডলার। যে সমস্ত ক্ষেত্রে সর্বাধিক হারে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটি প্রবাহ হয়েছে, তার মধ্যে পরিষেবা ক্ষেত্রে সর্বাধিক বিনিয়োগ করা হয়েছে। এছাড়াও, কম্প্যুটার সফটওয়্যার ও হার্ডওয়্যার এবং টেলিযোগাযোগ ক্ষেত্রেও উল্লেখযোগ্য পরিমাণে বিদেশি ইক্যুইটি প্রবাহ লক্ষ্য করা গেছে

রাজ্যগুলির মধ্যে ২০১৯ – এর অক্টোবর থেকে ২০২০-র সেপ্টেম্বর পর্যন্ত গুজরাট, মহারাষ্ট্র ও কর্ণাটকে উল্লেখযোগ্য পরিমাণে বিদেশি ইক্যুইটি প্রবাহ করা হয়েছে। চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে পশ্চিমবঙ্গে বিদেশি ইক্যুইটি প্রবাহের পরিমাণ ছিল ১ হাজার ৯৮৫ কোটি টাকা বা ২৬১ মিলিয়ন মার্কিন ডলার। গুজরাটে সর্বাধিক ১ লক্ষ ১৯ হাজার ৫৬৬ কোটি টাকা বা ১৬ হাজার ৫ মিলিয়ন মার্কিন ডলার বিদেশি ইক্যুইটি প্রবাহ হয়েছে।