শুকনো থুতুর থেকে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য সিএসআইআর-সিসিএমবি-র আরটি-পিসিআর পদ্ধতিকে অনুমোদন দিল আইসিএমআর

0
278
Rapid Regulatory Frame Work for COVID -19
Rapid Regulatory Frame Work for COVID -19

শুকনো থুতুর থেকে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য সিএসআইআর-সিসিএমবি-র আরটি-পিসিআর পদ্ধতিকে অনুমোদন দিল আইসিএমআর

By PIB Kolkata

নতুনদিল্লি, ২৮শে নভেম্বর, ২০২০ 

সিএসআইআরের অধীনস্থ হায়দ্রাবাদের সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি) সহজ ভাবে শুকনো থুতুর থেকে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য আরটি-পিসিআর পদ্ধতিকে আইসিএমআর অনুমোদন দিয়েছে। এর ফলে সার্স-কোভ-২কে দ্রুত শনাক্ত করা যাবে। প্রচলিত আরটি-পিসিআর পদ্ধতির থেকে এই পদ্ধতি একটু আলাদা। এর সাহায্যে বাড়তি বিনিয়োগ ছাড়াই দুই-তিন গুণ বেশী নমুনা পরীক্ষা করা যাবে। এই পদ্ধতির সাফল্যের হার ৯৬.৯%। অপেক্ষাকৃত কম খরচে দ্রুত এই পরীক্ষা পদ্ধতির বিষয়ে আইসিএমআর এখন নীতি নির্দেশিকা প্রকাশ করেছে। 

হায়দ্রাবাদ ভিত্তিক সিএসআইআর-সিসিএমবি গত এপ্রিল থেকে নমুনা পরীক্ষা করছে। তেলেঙ্গানার স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কাজ করার সময় এই সংস্থাটি নমুনা পরীক্ষার ফল দেরিতে পাওয়ার কারণ খুঁজেছে। আর সেখান থেকেই গবেষকরা কোভিড-১৯ ভাইরাস শনাক্ত করার জন্য আরএনএ নিষ্কাশন ছাড়া  শুকনো কফ থেকে এই পদ্ধতিটি উদ্ভাবন করেছে। 

শুকনো থুতু থেকে আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা সংগ্রহ করে সেটিকে পরীক্ষাগারে নিয়ে যাওয়ার পদ্ধতিটি অত্যন্ত সহজ। প্রচলিত পদ্ধতিতে ভিটিএম-এর মাধ্যমে এই নমুনা নিয়ে যাওয়া হয় যার ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি থাকে। এছাড়াও প্রচলিত পদ্ধতিতে আরএনএ-কে পৃথক করে সেখান থেকে নমুনা পরীক্ষার কাজটি করা হয়। নতুন পদ্ধতিতে এই প্রক্রিয়া না থাকায় শনাক্তকরণের কাজটি সহজ হয়। আরটি-পিসিআর-এর মাধ্যমে প্রচলিত নমুনার থেকে আরএনএ-কে পৃথক করার ক্ষেত্রে সময় অর্থ এবং দক্ষ মানব সম্পদের প্রয়োজন হয়। কিন্তু শুকনো থুতুর থেকে নমুনা পরীক্ষার এই পদ্ধতিতে সময় বাঁচে এবং ২-৩ গুন বেশি নমুনা পরীক্ষা করা যায়। 

সিসিএমবি-র নির্দেশক ডঃ রাকেশ মিশ্র বলেছেন, ভিটিএম এবং আরএনএ-র পৃথকীকরণের জন্য সময় এবং অর্থ দুটি-ই বেশি লাগে। এরফলে করোনা ভাইরাসের শনাক্তকরণের জন্য বিপুল সমস্যা হয়। বর্তমান পদ্ধতিতে এই সমস্যা দূর হবে।