প্রতিবন্ধী বাচ্চাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ছোট্ট প্রচেষ্টা “দিশা প্রতিবন্ধী স্কুল” ও “বসু এন্টারপ্রইজ” এর।

0
248
প্রতিবন্ধী বাচ্চাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ছোট্ট প্রচেষ্টা
প্রতিবন্ধী বাচ্চাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ছোট্ট প্রচেষ্টা "দিশা প্রতিবন্ধী স্কুল" ও "বসু এন্টারপ্রইজ" এর।

স্বাভাবিক জীবনের ব্যাস্ততায় আমরা প্রায় ভুলে যেতেই বসেছি যে জীবন সবার জন্য সমান নয়। আমরা সকল সুস্থ মানুষই প্রায় ভুলে যেতে বসেছি তাদের যারা শারিরীক ও মানসিক ভাবে অক্ষম,যারা প্রতিবন্ধী।

বর্তমান পরিস্থতিতে দাড়িয়ে এই প্রতিবন্ধি মানুষদের পাশে দাঁড়ানোর মতন মহৎ উদ্দেশ্য নিয়ে তৈরি হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। এমনি একটি স্কুল হলো বারুই পুরের “দিশা প্রতিবন্ধী স্কুল”। যেখানে প্রায় ১৮০ জন প্রতিবন্ধী বাচ্চাকে যত্ন সহকারে পড়াশোনা শেখানো হয়। এখানে যারা শিক্ষক ও শিক্ষিকা নিযুক্ত আছেন তারা বেশিরভাগই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত। প্রি – প্রাইমারি, প্রাইমারি, সেকেন্ডারি, প্রি ভোকেশনাল, ভোকেশনাল প্রভৃতি পর্যায়ের মাধ্যমে শিক্ষা প্রদানের ব্যবস্থা করা আছে। এখানে প্রতিবন্ধী বাচ্চাদের হাতের কাজে ফুলদানি, ধুপ কাঠি, আচার, ঠোঙা প্রভৃতি বানানোও শেখানো হয় এবং এই জিনিসগুলি বাচ্চারাই বাজারে নিয়ে গিয়ে বিক্রি করে আসে। এখানে বাচ্চাদের শিক্ষা প্রদান করা হয় সম্পূর্ণ বিনামূল্যে।

৩০শে অক্টোবর, ‘ বসু এন্টারপ্রইজের ‘ শ্রী সুজয় বসু এবং ‘ দিশা প্রতিবন্ধী স্কুল ‘ এর কর্ণধার শ্রী মধুসূদন মন্ডল এই বাচ্চাদের চাল – ডাল সহ দৈনিক জীবনের ব্যবহারযোগ্য জিনিস হাতে তুলে দিয়েছেন।

Report & Photo By Indrajit Mitra