অননুমোদিত ডিজিটাল ঋণ সংস্থা এবং মোবাইল অ্যাপ সম্পর্কে রিজার্ভ ব্যাংকের সতর্কবার্তা

0
173
RBI - Central Bank of India
RBI - Central Bank of India

অননুমোদিত ডিজিটাল ঋণ সংস্থা এবং মোবাইল অ্যাপ সম্পর্কে রিজার্ভ ব্যাংকের সতর্কবার্তা

By PIB Kolkata

কলকাতা, ২৯শে ডিসেম্বর, ২০২০   

সম্প্রতি প্রকাশিত  কিছু খবরে জানা যাচ্ছে অননুমোদিত ডিজিটাল ঋণ সংস্থা বা যাদেরকে আনঅথরাইজড ডিজিটাল লেন্ডিং প্লাটফর্ম বলা হয় এবং বিভিন্ন মোবাইল অ্যাপসের মাধ্যমে নির্ঝঞ্ঝাটে ঋণ দেওয়ার প্রতিশ্রুতির ফাঁদে পড়ে বহু মানুষ বা ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।  এই সংস্থা বা অ্যাপগুলি  ঋণগ্রহীতাদের কাছ থেকে মাত্রা অতিরিক্ত হারে সুদ ছাড়াও অনেক অজানা মাশুল নিচ্ছে । এছাড়াও এরা নিয়মবহির্ভূতভাবে ঋণগ্রহীতাদের কাছ থেকে অর্থ আদায় করছে । ঋণ নেওয়া  মানুষদের মোবাইল ফোনের অনেক তথ্যের এরা অপব্যবহার করছে বলে সংবাদে প্রকাশ । 

এই প্রসঙ্গে উল্লেখযোগ্য যে  রিজার্ভ ব্যাংকের স্বীকৃত ব্যাঙ্ক ও  নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ( এনবিএফসি) এবং রাজ্য সরকারের নিয়ন্ত্রিত কিছু সংস্থা বিধিবদ্ধ উপায় ঋণ দিতে পারে। সংশ্লিষ্ট রাজ্যের  আইন দ্বারা এর নিয়মাবলী নির্ধারিত হয়।  রিজার্ভ ব্যাঙ্ক এ ধরনের অসাধু কার্যকলাপের শিকার না হবার পরামর্শ দিচ্ছে এবং অনলাইন মোবাইল অ্যাপের মারফত ঋণ সংস্থা সম্পর্কে যাবতীয় তথ্য যাচাই করে নিতে বলা হয়েছে।  কোনো অপরিচিত ব্যক্তিকে বা তথ্য যাচাই না করে অনঅনুমোদিত সংস্থাকে নিজস্ব তথ্য দিতে নিষেধ করা হচ্ছে। এ সংক্রান্ত কোন সংস্থা বা অ্যাপ সম্পর্কে তথ্য পেলে সেটি  আইন বলবৎ কারি সংস্থাকে জানানোর পাশাপাশি  এদের বিরুদ্ধে রিজার্ভ ব্যাংকের পোর্টাল https://sachet.rbi.org.in –এ অভিযোগ দায়ের করতে হবে। 

রিজার্ভ ব্যাংক জানাচ্ছে যদি কোন ডিজিটাল ঋণ সংস্থা কোন ব্যক্তি এবং এনবিএফসি তরফে কাজ করে তাহলে তাকে সেই ব্যাংক বা এনবিএফসি নাম প্রথমে গ্রাহকদের জানাতে হয়।  রিজার্ভ ব্যাংকের নথিভূক্ত এনবিএফসি দের নাম ঠিকানা ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া আছে।  ব্যাংকের অনুমোদিত সংস্থাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের পোর্টাল  https:// cms.rbi.org.in – এর মাধ্যমে করা যায়।