ভারতে ৭ মাস পরে দৈনিক করোনা সংক্রমণ সবচেয়ে নিচে নেমে এসেছে; গত ২৪ ঘন্টায় ১০ হাজার ৬৪ জন করোনা আক্রান্ত হয়েছেন

0
229
Novel Corona virus
Novel Corona virus

by PIB Kolkata

নয়াদিল্লী, ১৯ জানুয়ারি, ২০২১        

অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত উল্লেখযোগ্য মাইলফলক লাভ করেছে। দেশে করোনায় দৈনিক সংক্রমণের সংখ্যা আজ সবচেয়ে নিচে নেমে এসেছে ।        ৭ মাস পর ভারতে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৪ জন। গত বছর ১২ই জুন দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ১০ হাজার ৯৫৬।        আজ পর্যন্ত দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ৫২৮।      

 বর্তমানে ভারতে সক্রিয় রোগীর হার কমে এসে দাঁড়িয়েছে ১.৯০ শতাংশ। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড-১৯এর বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ায় দৈনিক সংক্রমণের সংখ্যা ক্রমশই কমছে। দেশে সক্রিয় রোগীর দ্বিগুণ পরিমাণ মানুষকে টিকা দেওয়া হয়েছে। 

গত ২৪ ঘন্টায় ২ লক্ষ ২৩ হাজার ৬৬৯ জনকে টিকা দেওয়া হয়েছে। এই নিয়ে ৪ লক্ষ ৫৪ হাজার ৪৯ জন টিকা গ্রহণ করেছেন। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ভিত্তিক টিকা গ্রহণের পরিসংখ্যান থেকে দেখা গেছে কর্ণাটকে সবথেকে বেশি ব্যক্তি টিকা গ্রহণ করেছেন।  সেরাজ্যে ৬৬ হাজার ৩৯২ জনকে টিকা দেওয়া হয়েছে। এরপরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ, সেখানে ৪৬ হাজার ৬৮০ জনকে টিকা দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে এ পর্যন্ত ২৯ হাজার ৮৬৬ জনকে টিকা দেওয়া হয়েছে। করোনা পরীক্ষার জন্য পরিকাঠামোগত  সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সক্রিয় রোগীর হার ক্রমশই কমছে। ভারতে এই সপ্তাহে সক্রিয় রোগীর হার কমে দাঁড়িয়েছে ১.৯৭ শতাংশ। ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই সপ্তাহে সক্রিয় রোগীর হার জাতীয় গড়ের থেকে কম। অন্যদিকে ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সক্রিয় রোগীর হার জাতীয় গড়ের থেকে বেশি। গত ২৪ ঘন্টায় দেশে ১৩৭ জনের মৃত্যু হয়েছে যা গত ৮ মাসে সর্বনিম্ন। দেশে এখন আরোগ্যের হার ৯৬.৬৬ শতাংশ।

মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২ লক্ষ ২৮ হাজার ৭৫৩ জন। আজ পর্যন্ত সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ৮ হাজার ১২ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৭ হাজার ৪১১ জন। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আরোগ্যের হার ৮০.৪১ শতাংশ। কেরালায় একদিনে ৩ হাজার ৯২১ জন সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ৩ হাজার ৮৫৪, ছত্তিশগড়ে ১ হাজার ৩০১ জন সুস্থ হয়েছেন। ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সংক্রমণের হার ৭১.৭৬ শতাংশ। দৈনিক সংক্রমণের নিরিখে কেরালা এখনও শীর্ষে রয়েছে।

সেখানে একদিনে ৩ হাজার ৩৪৬ জন আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে ১ হাজার ৯২৪ এবং তামিলনাড়ুতে ৫২১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে সারা দেশে  যত মৃত্যু হয়েছে তারমধ্যে ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর হার ৭২.৯৯ শতাংশ। মহারাষ্ট্রে ৩৫, কেরালায় ১৭ এবং পশ্চিমবঙ্গে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।