বিপদজনক অবস্থায় মধ্যমগ্রামের শিশিরকুঞ্জ অঞ্চলের স্বাস্থ্যসাথী-র মূর্তির উরুভঙ্গ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

0
139
Swastha Swathi Statue
Swastha Swathi Statue

বিপদজনক অবস্থায় মধ্যমগ্রামের শিশিরকুঞ্জ অঞ্চলের স্বাস্থ্যসাথী-র মূর্তির উরুভঙ্গ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

হীরক মুখোপাধ্যায় (২৭ জানুয়ারী ‘২১),বারাসাত :- উরুভঙ্গ হয়েছে ‘স্বাস্থ্যসাথী’-র, ফলতঃ যেকোনো মুহূর্তে মাটিতে আছড়ে পড়তে পারে মুখ্যমন্ত্রীর স্বপ্নের ‘বিশ্ববাংলা’।

এমনিতেই বছর দেড়েক আগে কোলকাতার ঝুলন্ত রেস্তরাঁ লাগোয়া অত্যুচ্চ স্থান থেকে চেন ছিঁড়ে একবার মাটিতে আছড়ে পড়েছিল এই লোগো। এবার উত্তর ২৪ পরগণার বারাসাত ‘শিশির কুঞ্জ’ লাগোয়া এক স্থানে যে কোনো মুহূর্তে ভেঙে পড়াতে পারে বিশ্ববাংলার লোগো।
পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে এরকম এক দৃশ্য যে খোলা চোখে দেখতে হবে তা কোনোদিন স্বপ্নেও ভাবেননি তৃণমূল কংগ্রেস-এর সমর্থকগণ।

মধ্যমগ্রাম থেকে বারাসাত ঢোকার পথে ‘এনএইচ নারায়ণা’ হসপিটাল-এর পাশেই রয়েছে শিশির কুঞ্জ। একসময়ের বিখ্যাত পত্রিকা অমৃতবাজার-এর মালিক-এর বাড়ি ছিল এই ‘শিশির কুঞ্জ’। এই বাড়িতেই থাকতেন বারাসাত লোকসভা ক্ষেত্রের একসময়ের সাংসদ (কংগ্রেস) তরুণকান্তি ঘোষ।

বেশ কিছুদিন আগে নগর সৌন্দর্য্যায়ণের লক্ষ্যে কিছু কাজ একযোগে করেছিল বারাসাত পৌরসভা ও মধ্যমগ্রাম পৌরসভা। এই সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর মস্তিষ্ক প্রসূত বিভিন্ন পরিকল্পনা সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য কিছু পুতুল বানিয়ে রাস্তার ধারে বসানো হয়েছিল।

যশোর রোড-এর ধারে ‘শিশির কুঞ্জ’-র সামনে বসানো ছিল সাতটা পুতুলের এক শৃঙ্খলা। বাম ও ডানদিকে একটা পুতুলের ঘাড়ে চড়া অবস্থায় ছিল আর একটা করে পুতুল। মাঝে একটা পুতুলের ঘাড়ে চড়ানো ছিল আরো দুট পুতুল। এই পুতুলগুলোই ছিল বিভিন্ন সরকারী পরিকল্পনাগুলোর পরিচায়ক।

সাতটা পুতুলের এই শৃঙ্খলার মাঝে ‘স্বাস্থ্যসাথী’-র কাঁধে সওয়ার ছিল ‘রূপশ্রী’-র পরিচায়ক পুতুল; তার উপরে ছিল ‘কন্যাশ্রী’-র পরিচায়ক আর একটা পুতুল। এই ‘কন্যাশ্রী’-র পরিচায়ক পুতুল দুহাতে তুলে ধরে ছিল বিশ্ববাংলার লোগো।
গতকাল দেখা গেছে ‘স্বাস্থ্যসাথী’-র পরিচায়ক পুতুলের ডান উরু ভেঙে পুতুলটা তার সন্তুলন হারিয়ে ফেলেছে। ফলতঃ ‘স্বাস্থ্যসাথী’-র কাঁধে ভর দিয়ে দাঁড়িয়ে থাকা ‘রূপশ্রী’ ও ‘কন্যাশ্রী’-কে নিয়ে পেছন দিকে হেলে পড়েছে। ফলে যেকোনো সময়ে ‘কন্যাশ্রী’-র হাত ফস্কে মাটিতে আছড়ে পড়ে ভেঙে যেতে পারে বিশ্ববাংলার লোগো।

রাজ্যের বর্তমান পরিস্থিতিতে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পকে নিয়ে চারদিকে যখন পক্ষে বিপক্ষে ভয়ঙ্কর চর্চা হচ্ছে, ঠিক তখন দুর্যোধনের উরুভঙ্গের মতো ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের উরুভঙ্গের দৃশ্য মানুষের মনে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

এই ঘটনা সম্পর্কে জানতে পেরে পশ্চিমবঙ্গে সরকারের বিরোধী শিবির হাসতে হাসতে যেখানে জানিয়েছে, “প্রকৃত সত্য কোথাওই চাপা থাকেনা”, সেখানে শাসকদলের অনুগামীরা বুঝে উঠতে পারছেনা; কালের স্বাভাবিক নিয়মে ফাইবারের পুতুল ফেটে গেছে না ইচ্ছাকৃতভাবে বিরোধী শিবিরের কেউ ‘স্বাস্থ্যসাথী’-র পরিচায়ক পুতুলের উরুভঙ্গ করল।

LocalAreaBeautification #Swasthasathi #Rupashree #Kanyashree #Biswabangla #LogoOfBiswabangla #BarasatMunicipality #MadhyamgramMunicipality #DreamProjectOfWestBengalGovernment

খবর সূত্র স্পেশাল বুলেটিন ফেইসবুক পেজ