কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক তিন দিনের ইনক্রেডিবল ইন্ডিয়া মেগা হোম স্টে উন্নয়ন ও প্রশিক্ষণ কর্মশালায় দার্জিলিং অঞ্চলের ৭০০ জনেরও বেশি হোম স্টে মালিককে প্রশিক্ষণ দিয়েছে

0
126
Incredible India
Incredible India
ShyamSundarCoJwellers

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক তিন দিনের ইনক্রেডিবল ইন্ডিয়া মেগা হোম স্টে উন্নয়ন ও প্রশিক্ষণ কর্মশালায় দার্জিলিং অঞ্চলের ৭০০ জনেরও বেশি হোম স্টে মালিককে প্রশিক্ষণ দিয়েছে

By PIB Kolkata

নয়াদিল্লী, ২৫ ফেব্রুয়ারি, ২০২১


    দার্জিলিং অঞ্চলে হোম স্টে মালিকদের আতিথেয়তা বিষয়ে দক্ষতা বৃদ্ধি এবং পর্যটকদের জন্য আরও ভালো অভিজ্ঞতা সুনিশ্চিত করতে ২২ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক তিন দিনের ইনক্রেডিবল ইন্ডিয়া মেগা হোম স্টে উন্নয়ন ও প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। পূর্ব হিমালয় ভ্রমণ ও পর্যটন অপারেটর অ্যাসোসিয়েশন এবং আইআইএএস স্কুল অফ ম্যানেজমেন্টের সহযোগিতায় ভারত সরকারের পর্যটন মন্ত্রকের কলকাতায় অবস্থিত পূর্বাঞ্চলীয় কার্যালয়ের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।


    কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল গত ২২শে ফেব্রুয়ারি দার্জিলিং-এর সাংসদ শ্রী রাজু বিস্তা ও ভারত সরকারের পর্যটন মন্ত্রকের অতিরিক্ত মহানির্দেশক শ্রী রুপিন্দর ব্রার উপস্থিতিতে এই কর্মশালার সূচনা করেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল জানান, আতিথেয়তা বিষয়ে দক্ষতা উন্নয়নের মাধ্যমে হোম স্টে-গুলির উন্নতি ঘটিয়ে স্থানীয় মানুষকে আত্মনির্ভর করে তোলা হবে।


    এই তিন দিনের কর্মশালায় দার্জিলিং, কালিংপঙ, ডুয়ার্সের তরাই অঞ্চলে ৭২৫ জন হোম স্টে মালিক অংশ নেন। এখানে তাদের হোম স্টে-র বিষয়ে আরও দক্ষতার সঙ্গে প্রচারের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ তাদেরকে কেবল পর্যটকদের জন্য আতিথেয়তার আরও ভালো অভিজ্ঞতাই সুনিশ্চিত করবে না, পাশাপাশি পূর্ব হিমালয় এবং ডুয়ার্সকে ঘরোয়া ও অভ্যন্তরীণ পর্যটকদের কাছে  অত্যন্ত পছন্দের গন্তব্যস্থল হিসেবে প্রতিষ্ঠা করবে। এই পদক্ষেপ গ্রহণ করার ফলে স্থানীয় পর্যটন ভিত্তিক অর্থনীতির দ্রুত বিকাশ ঘটবে। একইসঙ্গে পর্যটন মন্ত্রক ও বিশ্বশুর পর্যটন সংস্থা ( ইউএনডাব্লুটিও) -এর সুস্থায়ী উন্নয়নের লক্ষ্য পূরণেও সাহায্য করবে। শ্রী প্যাটেল আরও জানান, আত্মনির্ভর পর্যটন ভিত্তিক অর্থনীতি এই অঞ্চলের যুবকদের কর্মসংস্থানের সুযোগ করে দেবে। 

Advertisements