২৪ ঘণ্টায় ৪৩ লক্ষ টিকার ডোজ প্রদানের মাধ্যমে একদিনে টিকাকরণ অভিযানে ভারত এক মাইলফলক অর্জন করেছে

0
185
Coronavirus-Testing-Kits-Market
ShyamSundarCoJwellers
by PIB

টিকাকরণ অভিযানের অঙ্গ হিসাবে গত ২৪ ঘণ্টায় ৪৩ লক্ষ টিকার ডোজ প্রদানের মাধ্যমে একদিনে টিকাকরণের ক্ষেত্রে ভারত এক মাইলফলক অর্জন করেছে। এ পর্যন্ত দেশে একদিনে টিকাকরণের ক্ষেত্রে এটিই সর্বোচ্চ।

টিকাকরণ অভিযানের ৮০তম দিনে ৪৩ লক্ষ ৯৬৬ জনকে টিকা দেওয়া হয়েছে। ৪৮ হাজার ৯৫টি টিকাকরণ পর্বের মাধ্যমে ৩৯ লক্ষ ৫০৫ জন সুবিধাভোগীকে টিকার প্রথম ডোজ এবং ৪ লক্ষ ৪৬১ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ প্রদান করা হয়েছে। আজ পর্যন্ত দেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকাকরণ অভিযানে ৮ কোটি ৩১ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৭ কোটি ২২ লক্ষ ৭৭ হাজার ৩০৯ জনকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। 
আজ সকাল ৭টা পর্যন্ত মোট ১২ লক্ষ ৮৩ হাজার ৮১৬টি টিকাকরণ পর্বের মাধ্যমে ৮ কোটি ৩১ লক্ষ ১০ হাজার ৯২৬ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৮৯ লক্ষ ৬০ হাজার ৬১ জন স্বাস্থ্য কর্মীকে প্রথম ডোজ, ৫৩ লক্ষ ৭১ হাজার ১৬২ জন স্বাস্থ্য কর্মীকে দ্বিতীয় ডোজ, ৯৭ লক্ষ ২৮ হাজার ৭১৩ জন প্রথম সারির কর্মীকে প্রথম ডোজ এবং ৪২ লক্ষ ৬৪ হাজার ৬৯১ জন প্রথম সারির কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ৬০ বছরের বেশি বয়সী ৩ কোটি ৪১ লক্ষ ৬ হাজার ৭১ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ এবং ৮ লক্ষ ১২ হাজার ২৩৭ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি, ৪৫ বছর বা তার বেশি বয়সী ১ কোটি ৯৪ লক্ষ ৮২ হাজার ৪৬৪ জনকে প্রথম ডোজ এবং ৩ লক্ষ ৮৫ হাজার ৫২৭ জনকে দ্বিতীয় ডোজ প্রদান করা হয়েছে। দেশে প্রতিদিনই করোনার বিরুদ্ধে টিকাকরণের রেখাচিত্র ক্রমশই ঊর্ধ্বমুখী।

দেশে আজ পর্যন্ত মোট ২৫ কোটি মানুষের কোভিড নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রমণের হার সামান্য বেড়ে ৫.০৭ শতাংশ হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯৬ হাজার ৯৮২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দেশে দৈনিক সংক্রমণ ক্রমশই বাড়ছে। মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, উত্তর প্রদেশ, তামিলনাডু, দিল্লি, মধ্যপ্রদেশ এবং গুজরাট – এই ৮টি রাজ্যে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমশই ঊর্ধ্বমুখী। এই ৮টি রাজ্যে নতুন করে আক্রান্তের হার ৮০.০৪ শতাংশ।
মহারাষ্ট্রে একদিনে ৪৭ হাজার ২৮৮ জন আক্রান্ত হয়েছেন। ছত্তিশগড়ে ৭ হাজার ৩০২ এবং কর্ণাটকে ৫ হাজার ২৭৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দেশে এখন মোট করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭ লক্ষ ৮৮ হাজার ২২৩ জন। মহারাষ্ট্রে সক্রিয় রোগীর হার ৫৭.৪২ শতাংশ। এ পর্যন্ত দেশে মোট আরোগ্যলাভ করেছেন ১ কোটি ১৭ লক্ষ ৩২ হাজার ২৭৯ জন। সুস্থতার হার ৯২.৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫০ হাজার ১৪৩ জন।
গত ২৪ ঘণ্টায় ৪৪৬ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রে একদিনে ১৫৫ ও পাঞ্জাবে ৭২ জনের মৃত্যু হয়েছে। তবে, ওডিশা, আসাম, পুদুচেরী, লাদাখ, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলী, নাগাল্যান্ড, মেঘালয়, মণিপুর, ত্রিপুরা, লাক্ষাদ্বীপ, মিজোরাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং অরুণাচল প্রদেশ – এই ১৩টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়েছে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। 

Advertisements