২৩ তম জেলা বইমেলার সাড়ম্বরে উদ্বোধন হলো গঙ্গারামপুরে

248
Book Fair at South Dinajpur
Book Fair at South Dinajpur

পল মৈত্র, দক্ষিন দিনাজপুরঃ দক্ষিণ দিনাজপুর জেলার ২৩ তম বইমেলার উদ্বোধন হলো গঙ্গারামপুরে। শনিবার গঙ্গারামপুর শহরের রবীন্দ্র ভবন চত্বর থেকে এক বিশাল বর্ণাঢ্য যাত্রা সারা শহর পরিক্রমা করে গঙ্গারামপুর শহরের নিউমার্কেট এলাকায় বই মেলা প্রাঙ্গণে উপস্থিত হয় এদিন বইমেলার উদ্বোধন অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারম্যান বিপ্লব মিত্র গঙ্গারামপুর পৌরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র জেলা পরিষদের সভাধিপতি লিপিকা রায় গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির সভাপতি কালীপদ রায় পুরসভার ভাইস চেয়ারম্যান অমলেন্দু সরকার গঙ্গারামপুর মহকুমা শাসক দেবাঞ্জন রায় জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শান্তনু চক্রবর্তী গঙ্গারামপুরের বিধায়ক গৌতম দাস বুনিয়াদপুর পুরসভার চেয়ারম্যান অখিল বর্মন সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গরা। এদিন বইমেলাতে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ ও বিভিন্ন প্রকল্পের থিম নিয়ে বের হয় এক বিশাল পদযাত্রা গঙ্গারামপুর শহরের বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিল তাদের সাথে পায়ে পা মিলিয়ে গঙ্গারামপুর হাইস্কুলের এনসিসির ছাত্র ছাত্রীরা শোভাযাত্রায় যোগদান করে অন্যদিকে ঢাকের বাদ্যিতে মিছিল আরও বর্ণার্ঢময় হয়ে ওঠে অন্যদিকে কুশমন্ডীর বিখ্যাত মুখাশিল্পের শিল্পীরা উপস্থিত ছিল। ২২থেকে ২৮ তারিখ অবদি এই বইমেলা চলবে। মেলাতে কলকাতা থেকে শুরু করে স্থানীয় ও অন্যান্য জায়গার প্রকাশনী সংস্থা গুলি বইমেলাতে তাদের স্টল দিয়েছে মোট ৫০ টি স্টল রয়েছে। বইমেলার পাশাপাশি নানান সাংস্কৃতিক অনুষ্ঠান হবে কয়েকদিন। বইমেলাকে কেন্দ্র করে অনুষ্ঠানসূচি রাখা হয়েছে ।

এদিন বইপ্রেমী মানুষের ভিড় ছিল লক্ষণীয় অন্যদিকে দীর্ঘ পাঁচ বছর পর জেলার বইমেলা দক্ষিণ দিনাজপুরের প্রাণকেন্দ্র গঙ্গারামপুর শহরে হওয়াতে হওয়াতে খুশি এলাকাবাসীসহ জেলাবাসীরা। গঙ্গারামপুরে বইমেলা শুরু হওয়ায় বইয়ের বিক্রি বাড়বে বলে আশাবাদী বইমেলাতে উপস্থিত বইয়ের দোকানদারেরা তারা জানান ডিজিটাল যুগে সবার হাতে হাতে স্মার্টফোন বই পড়া বই কেনা প্রায় উঠে গেছে তবুও কিছু কিছু মানুষ আছেন যারা সত্যি বইকে ভীষণ সম্মান করে ভীষণ ভালোবাসে সেইসব বইপ্রেমীদের জন্যই আমরা এখানে একত্রিত হয়েছি এর জন্য তারা রাজ্য সরকারের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পাশাপাশি এদিন এলাকার সহস্রাধিক মানুষ ভিড় জমান তাদের উপস্থিতি ছিল লক্ষণীয় এতদিন পর গঙ্গারামপুর বইমেলা হওয়াতে তারা বেজায় খুশি আপাতত এই দেখার এই কয়দিনে বই কতটা বিক্রি হয় মানুষ কতটা বই কে ভালবেসে বই কিনে সেদিকে তাকিয়ে স্টলের দোকানদারেরা।
রাজ্য সরকারকারের অনুপ্রেরণায় বাংলার ঐতিহ্য বিকাশ সম্প্রীতি অক্ষুন্ন রাখতে আয়োজিত দক্ষিণ দিনাজপুর ২৩ তম জেলা বইমেলায় উপস্থিত উৎসুক মানুষ ও বইপ্রেমীদের ভীড় ছিল লক্ষণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here