নবনীতা দেব সেনের স্মৃতিচারণায় ‘দ্য বেঙ্গল’ ও ‘জুবান’ এর যৌথ উদ্যোগ

0
144
নবনীতা দেব সেনের স্মৃতিচারণায় 'দ্য বেঙ্গল' ও 'জুবান' এর যৌথ উদ্যোগ
নবনীতা দেব সেনের স্মৃতিচারণায় 'দ্য বেঙ্গল' ও 'জুবান' এর যৌথ উদ্যোগ

নবনীতা দেব সেনের স্মৃতিচারণায় ‘দ্য বেঙ্গল’ ও ‘জুবান’ এর যৌথ উদ্যোগ

১৬ ই জানুয়ারী, ২০২০, কলকাতাঃ সদ্যপ্রয়াতা বিশিষ্ট লেখিকা নবনীতা দেবসেনের স্মৃতিচারণায় ‘দ্য বেঙ্গল’এবং ভারতের প্রথম মহিলা পরিচালিত প্রকাশনা সংস্থা ‘জুবান’ এর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার আই সি সি আর এ আয়োজিত হল এক স্মরণসন্ধ্যা। প্রথিতযশা এই লেখিকা কলকাতার স্বেচ্ছাসেবী সংস্থা ‘দ্য বেঙ্গল’ এর প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন।

বিশিষ্ট শিল্পী যোগেন চৌধুরী, অন্তরা দেবসেন, নন্দনা দেবসেন এবং পদ্মশ্রী উর্বশী বুটালিয়া-র উপস্থিতিতে এইদিন নবনীতা দেবসেনের ইংরাজীতে অনুদিত ‘চন্দ্রাবতীর রামায়ণ’ বইটির প্রকাশ করা হয়। বসন্ত কন্নাবিরণ, সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, অঞ্জুম কাটিয়াল, নিরুপমা দত্ত, রাকা দাশগুপ্তা, সেবন্তী ঘোষ, মেহুল দেবকলা, সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায় এবং শ্রীজাত প্রমুখ বিশিষ্ট কবি ও সাহিত্যিকগণ নিজ নিজ রচনা পাঠের মাধ্যমে সদ্যপ্রয়াতা লেখিকা কে শ্রদ্ধা নিবেদন করেন।

“কবি, লেখিকা, শিক্ষিকা, সর্বোপরি বন্ধু নবনীতার স্মৃতি আমায় আবেগপ্রবণ করে তোলে। তাঁর প্রতি শ্রদ্ধার্পনের জন্য তিন বছর অন্তর ভারতের বিশিষ্ট সাহিত্যিকদের নিয়ে এইরকম স্মরণসন্ধ্যা আয়োজিত হবে” জানান শিল্পী যোগেন চৌধুরী।

অন্তরা দেবসেন তাঁর মায়ের স্মৃতিচারণা প্রসঙ্গে জানান নবনীতা দেবসেন, বাল্মীকি ও চন্দ্রাবতী উভয়ের লেখা রামায়ণ নিয়ে সুদীর্ঘ গবেষণা করেছেন।

“সুপ্রাচীণ বাংলার বলিষ্ঠ লেখিকা চন্দ্রাবতী দেবীর জীবন ও তাঁর রচনা মায়ের জীবনে গভীর প্রভাব ফেলেছিল। এমনকি আমার মায়ের পিতামহীর সাহিত্যর্চার ক্ষেত্রেও চন্দ্রাবতী দেবীর প্রভাব ছিল লক্ষ্যণীয়” স্মৃতিচারণায় জানান নন্দনা দেবসেন।

চন্দ্রাবতী দেবী সপ্তদশ শতকের বাংলার অন্যতম প্রথম ওপ্রধান মহিলা সাহিত্যিক হিসাবে পরিচিত। তাঁর নরীপ্রধান রচনা তৎকালীন পুরুষতান্ত্রিক সমাজে যুগেপেক্ষা আধুনিক ও বলিষ্ঠ ছিল। তিনি সীতার দৃষ্টিভঙ্গী দিয়ে রামায়ণ-কে নতুন আঙ্গিকে ব্যাখ্যা করেন।

‘চন্দ্রাবতীর রামায়ণ’ বাংলায় লেখা হয়েছিল, নারীর জবানীতে। ‘দ্য বেঙ্গল’ এর প্রাক্তন কর্মাধ্যক্ষা নবনীতা দেবসেন সারাজীবন নারীশক্তির বিকাশে আগ্রহী ছিলেন। চন্দ্রাবতী দেবীর রচনা আরও বিপুল সংখ্যক পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য নবনীতা দেবসেন এই উদ্যোগ নেন। সম্পুর্ণ মহিলা পরিচালিত প্রকাশনা সংস্থা ‘জুবান’ এর প্রচেষ্টায় ভারত তথা বাংলার দুই শক্তিশালী মহিলা-সাহিত্যিকের স্বপ্ন সার্থক হল ‘চন্দ্রাবতীর রামায়ণ’ প্রকাশের মাধ্যমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here