বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে অসাধারণ নৃত্য পরিবেশনে ময়ূরাক্ষী মৈত্র

0
256
Dance Program By Dr Mayurakshi Maitra
Dance Program By Dr Mayurakshi Maitra

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে অসাধারণ নৃত্য পরিবেশনে ময়ূরাক্ষী মৈত্র

সংবাদদাতা, ২৪ জানুয়ারি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উপলক্ষে বিশ্বব্যাপী অনুষ্ঠানের কলকাতা পর্যায়ের আয়োজন অনুষ্ঠিত হল নিখিল ভারত শিশু-সাহিত্য সংসদের পরিচালনায় ঐতিহ্যমন্ডিত কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে। এই উপলক্ষে অনুষ্ঠিত হল “বঙ্গবন্ধু জন্ম শতবর্ষ উদযাপন ও আন্তর্জাতিক স্মারকগ্রন্থ প্রকাশ অনুষ্ঠান। বাংলাদেশ ও ভারতের একঝাঁক কবি-সাহিত্যিক ও বুদ্ধিজীবীদের উপস্থিতিতে এই অনুষ্ঠানের উদ্বোধন করলেন প্রখ্যাত ভাষাবিদ ড. পবিত্র সরকার। সঙ্গে ছিলেন বাংলাদেশের কলকাতাস্থ উপদূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) ড. মোফাকখারুল ইকবাল, কবি অসীম সাহা, কবি ও ছড়াকার আসলাম সানী, রমজান বিন মোজাম্মেল, ড. পার্থজিৎ গঙ্গোপাধ্যায়, ড. দেবব্রত দেবরায়, বরুণ চক্রবর্তী ও নিখিল ভারত শিশু-সাহিত্য সংসদের সর্বভারতীয় সম্পাদক কবি ও ছড়াকার আনসার উল হক প্রমুখ।

  অনুষ্ঠানের সূচনা লগ্নে ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন নিখিল ভারত শিশু-সাহিত্য সংসদের একদল সুবেশা সঙ্গীত শিল্পী। পরিচালনা করেন সৌমিত্র বন্দ্যোপাধ্যায়।

  বেলা দুটো থেকে রাত আটটা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন, ভারতের সাথে বন্ধুত্ব ও স্বাধীন বাংলাদেশের জন্ম বিষয়ে বিদগ্ধ আলোচনা হয়। এদিনের ঐতিহ্যমন্ডিত মঞ্চে দুই দেশের কবিদের স্বকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি আলেখ্য, সঙ্গীত ও নৃত্য পরিবেশন করা হয়। 

এদিন অসাধারণ নৃত্য পরিবেশন করে সকলকেই মুগ্ধ করেন ডা: ময়ূরাক্ষী মৈত্র। তাঁর নৃত্য পরিবেশন দেখে সবাই উচ্ছ্বসিত প্রশংসা করেন।

  আগের দিন ২৩ জানুয়ারি কলকাতার প্রেস ক্লাবে এই অনুষ্ঠানের ঘোষণার পর দ্বিতীয় পর্বে কফি হাউসের উপরতলায় বই-চিত্র সভাঘরে দুই দেশের গুণিজনদের সম্বর্ধনা দেওয়া হয়।

  সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন কবি আনসার উল হক। উপস্থিত ছিলেন কবি স্বপন পাল, ধীশঙ্কর সেনগুপ্ত, মেঘনাথ বিশ্বাস, লালমিয়া মোল্লা প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here