ভাঙড় বইমেলার থিম সং আনুষ্ঠানিক রিলিজ হল কলকাতা প্রেসক্লাবে

0
220
ভাঙড় বইমেলার থিম সং আনুষ্ঠানিক রিলিজ হল কলকাতা প্রেসক্লাবে
ভাঙড় বইমেলার থিম সং আনুষ্ঠানিক রিলিজ হল কলকাতা প্রেসক্লাবে

ভাঙড় বইমেলার থিম সং আনুষ্ঠানিক রিলিজ হল কলকাতা প্রেসক্লাবে

ফারুক আহমেদ

ভাঙড় বইমেলার থিম সং কলামন্থনের উদ্যোগে আনুষ্ঠানিক রিলিজ করলেন ভাঙড়-২ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি আরাবুল ইসলাম, শিস্-এর ডিরেক্টর এম এ ওহাব, বইমেলা কমিটির কোষাধ্যক্ষ জাহাঙ্গীর আলম, অধ্যাপক নিরুপম আচার্য, ভাঙড়-১ পঞ্চায়েত সমিতির কাজের মানুষ ঝর্ণা মন্ডল সহ অনেকেই উপস্থিত ছিলেন, ২০ জানুয়ারি কলকাতার প্রেসক্লাবে।

মানুষকে বইমুখি করার জন্য কলামন্থনের অভিনব পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

নেতাজীর জন্মদিন স্মরণ করে ২৩ জানুয়ারি ২০২০, তৃতীয় বর্ষ ভাঙড় বইমেলার উদ্বোধন করবেন বাংলার মাননীয় উচ্চ শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব অর্পিতা ঘোষ।

শ্রদ্ধেয় কথা-সাহিত্যিক প্রচেত গুপ্ত ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য মাননীয় অধ্যাপক গৌতম পাল বিশেষ অতিথির আসন অলংকৃত করবেন।

উজ্জ্বল উপস্থিতি হিসেবে থাকছেন রাজ্যের তিন মন্ত্রী মাননীয় সিদ্দিকুল্লাহ চৌধুরী, মাননীয় আবদুর রেজ্জাক মোল্লা, মাননীয় জাভেদ আহমেদ খান এবং তিন সাংসদ মাননীয় শুভাশিস চক্রবর্তী, মাননীয়া প্রতিমা মন্ডল এবং মাননীয়া মিমি চক্রবর্তী ও আরও অনেকেই।

এছাড়াও উপস্থিত থাকবেন স্থানীয় বিধায়ক ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলা তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি শওকত মোল্লা, জেলা সভাধিপতি শামিমা শেখ,
জেলা শাসক, ড. পি উলগানাথন, জেলা পুলিশ সুপারিন্টেন্ডেন্ট, রশিদ মুনির খান, মহকুমা শাসক দেবারতি সরকার, ভাঙড় মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ও বইমেলা কমিটির সভাপতি ড. বীরবিক্রম রায়, ভাঙড়-১ ও ভাঙড়-২ পঞ্চায়েত সমিতির সভাপতি যাথাক্রমে সাহাজাহান মোল্লা ও বিশ্বজিৎ মন্ডল, ভাঙড়-১ ও ভাঙড়-২-এর সমষ্টি উন্নয়ন আধিকারিক সৌগত পাত্র ও কৌশিক মাইতি এবং কাশিপুর, ভাঙড় ও কেএলসি থানার ভারপ্রাপ্ত আধিকারিকগন।

ভাঙড় বইমেলা কমিটির সম্পাদক তথা ভাঙড়-১ বিডিও সৌগত পাত্র জানান, ভাঙড় মহাবিদ্যালয়ের মাঠে ২৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। প্রতিদিন দুপুর ১ থেকে রাত্রি ৮ টা পর্যন্ত চলবে এই বইমেলা। ৬০ টি নামি-দামি প্রকাশনা সংস্থা ও লিটল ম্যাগাজিন এই বইমেলায় অংশ নেবেন।

এই বইমেলাকে প্লাস্টিক মুক্ত ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ নিয়েছেন বইমেলা কর্তৃপক্ষ।

ভাঙড় বইমেলার মূল মঞ্চে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি চলবে আলোচনাসভা ও কবি সম্মেলন। এর সঙ্গে মুক্ত মঞ্চে থাকছে বাউল গানের অনুষ্ঠান।

অংশ নেবেন বাংলার বিভিন্ন প্রান্ত থেকে আমন্ত্রিত কবি,সাহিত্যিক ও গবেষকবৃন্দ।

বইপ্রেমী ও এলাকার মানুষের জন্য এই মহা আয়োজন সফল করতে ভাঙড় বইমেলা কমিটির সকল সদস্য উদ্যোগ নিয়েছেন।

বইমলেলা কমিটির যুগ্ম-সচিব ভাঙড়-২-এর সমষ্টি উন্নয়ন আধিকারিক কৌশিক মাইতি জানান, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বিশেষ বার্তা বহন করছে ভাঙড়ের বইমেলা। বইমেলা সফল করতে বহু প্রকাশক ও লিটন ম্যাগাজিন অংশ নিতে আগ্রহী হয়েছে। এক অন্য ভাঙড়কে আবিষ্কার করবে বইমেলায় আগত বইপ্রেমীরা।

বইমেলার উদ্যোগ নেওয়া কতৃপক্ষ আশা রাখছেন, ‌‌এই বছর ভাঙড় বইমেলা সবার মনে দাগ কাটবেই।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সুস্থ সমাজ গড়ার বিশেষ বার্তা দেওয়ার আহ্বানও থাকবে প্রতিদিন।

ভাঙড়ের ভূমিপুত্র শাহাজাহান মোল্লা, আরাবুল ইসলাম, কাইজার আহমেদ, নান্নু হোসেন, ওহিদুল ইসলাম, ঝর্ণা মন্ডল, জাহাঙ্গীর আলম প্রমুখেরা এই ভাঙড় বইমেলাকে সফল করে তুলতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন।

দলমত নির্বিশেষে ভাঙড়-১ ও ভাঙড়-২-এর সম্মিলিত প্রচেষ্টায় তৃতীয় বর্ষে এই বইমেলা সার্থক রূপ পেতে চলেছে।

এই দুই অঞ্চলের সমস্ত শিক্ষানুরাগী ও ছাত্রছাত্রীরা দৃঢ় প্রতিজ্ঞ হয়েছেন বইমেলাকে সার্বিক সুন্দর করতে।

উপাচার্য দীপক কর, সাংসদ মণীশ গুপ্ত, শিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য, কবি শিবাশিস মুখোপাধ্যায়, অর্থনীতিবিদ অভিরূপ সরকার, অধ্যক্ষ শিউলি সরকার, কথা সাহিত্যিক বানীব্রত চক্রবর্তী, প্রকাশনা সচিব, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, শুভময় মন্ডল ও অন্যান্য গুণীজন উপস্থিত থাকবেন ২৪ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি।

এবারের বইমেলার থিম পুরুলিয়া জেলা।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-এর দ্বি-শতজন্মবর্ষপূর্তী উপলক্ষে বিশেষ আলোচনাও থাকছে।

সমগ্র সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনায় থাকবেন ড. নিরুপম আচার্য, সুমন দাস, অভিক পাল এবং আরও অনেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here