বিষ বৃক্ষ থেকে সাবধান , সাম্প্রদায়িকতার বিপদ থেকে সাবধান – কলকাতায় দাবি তুলল বিভিন্ন সংগঠন

0
2076
Communal Harmony
Communal Harmony
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:7 Minute, 3 Second

দেশজুড়ে সংখ্যালঘু মুসলিম ও দলিতদের উপর অত্যাচার ও এসসি-এসটি আইন পরিবর্তন করার প্রতিবাদে রাজপথে মহা মিছিল ডাক দিল বিভিন্ন দলিত-আদিবাসী ও সংখ্যালঘু সংগঠন

নিজস্ব সংবাদদাতা,
দেশজুড়ে সংখ্যালঘু মুসলিম ও দলিতদের উপর অত্যাচার ও এসসি-এসটি আইন পরিবর্তন করার প্রতিবাদে কলকাতার রাজপথে মহা মিছিল ডাক দিল বিভিন্ন দলিত-আদিবাসী ও সংখ্যালঘু সংগঠন। শনিবার কয়লাঘাটে এসসি-এসটি, ওবিসি ও সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ২৩ টি জেলার প্রতিনিধিরা দলিত নেতা সমীর কুমার দাসের নেতৃত্বে বৈঠক করলেন সর্বভারতীয় রেলওয়েজ এসসি-এসটি-ওবিসি এ্যাসোসিয়েশনের অফিসে।

উত্তর ২৪ পরগনা জেলার স্থায়ী বাসিন্দা তথা সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মহঃ কামরুজ্জামান উপস্থিত ছিলেন এই বৈঠকে। তিনি দলিত ও সংখ্যালঘু সম্প্রদায়ের ঐক্যের পক্ষে বিশেষ বার্তা দেন। মহঃ কামরুজ্জামানের নেতৃত্বে বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনার শিয়ালদহ হাসনাবাদ শাখার হাড়োয়া রোডে রেল রোকো কর্মসূচি পালন করা হয় সে কথাও এই বৈঠকে তুলে ধরলেন। রেল রোকো কর্মসূচি চলাকালীন মহঃ কামরুজ্জামান বলেন দেশের বিজেপি সরকারের এসসি এসটি আইন পরিবর্তন করার বিরুদ্ধে সারা দেশে যে গনআন্দোলন তৈরি হচ্ছে এই রেল রোকো কর্মসূচি তারই অংশ ছিল বলে জানান। দেশের বিভিন্ন প্রান্তে দলিত-সংখ্যালঘু মানুষের উপর পরিকল্পিত হামলার তীব্র প্রতিবাদ জানান ২৩ টি জেলার দলিত ও সংখ্যালঘু নেতৃবৃন্দ। তাঁরা সর্বত্র দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

দলিত নেতা সমীর কুমার দাস বলেন, এসসি এসটি আইন পরিবর্তন বিল রুখে দিক কেন্দ্র সরকার এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে হবে তা না করলে সারা দেশে দলিত সংখ্যালঘু ঐক্যের বৃহৎ আন্দোলনের সম্মুখীন হয়ে কেন্দ্র সরকারের পতন ঘটাতে আমারা বদ্ধপরিকর হব। পশ্চিমবঙ্গ সরকার সুপরিকল্পিত ভাবে অস্থায়ী কর্মচারী নিয়োগ করে এসসি-এসটি-ওবিসি ও রিলিজিয়াস মাইনোরিটিদের বঞ্চিত করছে তারও আমরা তীব্র প্রতিবাদ জানাব ২৮ এপ্রিল। উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের সম্পাদক তিনি দলিত ও সংখ্যালঘুদের সঙ্কট নিয়ে গবেষণা করছেন। সেই ফারুক আহমেদ তিনিও এদিনের বৈঠকে উপস্থিত হয়েছিলেন।

দলিত ও সংখ্যালঘুদের কাছে তিনি আবেদন করেন সকলে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের মধ্য দিয়ে নিজেদের অধিকার ছিনিয়ে নিতে হবে। এই আহ্বান রাখেন ফারুক আহমেদ। তিনি আরও বলেন পশ্চিমবঙ্গে মাদ্রাসা শিক্ষার বেহাল দসার পরিবর্তন করতে অভিলম্বে শিক্ষক নিয়োগ করতে হবে। মাদ্রাসায় এখন দলিত ও সংখ্যালঘু মুসলিমরাই বেশি পড়েন বলেই কি সরকারের এতো অবহেলা? শিক্ষক নিয়োগে অনিহা?

রাজ্য সরকার অনুমেদিত ৬১৪ টি মাদ্রাসায় ৭০ শতাংশ শিক্ষক নেই। মাদ্রাসা শিক্ষা আজ বিশ বাও জলে চলে যাচ্ছে তবু সরকার কোর্টে কেস চলছে এই অজুহাতে হাত গুটিয়ে বসে আছে। এই অজুহাত আমরা আর শুনতে চাই না। বিশ্ববিদ্যালয় সহ সমস্ত চাকরিতে রোস্টার মেনেই এসসি-এসটি-ওবিসি-“এ” এবং ওবিসি-“বি” চাকরি প্রার্থীদের চাকরি সুনিশ্চিত করতে হবে।

ফারুক আহমেদ বলেন রাজ্যের যোগ্য সংখ্যালঘু ও দলিত আধিকারিকদের সব গেরেজ পোস্টিং দেওয়া হয় এই বৈসাম্যও দূর করতে হবে। ২৩ জেলায় চোখ রাখলে কোনও ডিএম ও এসপি বা কমান্ডিং পোস্টে তেমন কাউকে বসানো হচ্ছে না কেন? চাকরিরত যোগ্য সংখ্যালঘু ও দলিত যারা আছেন তাদের কেন বঞ্চিত করা হচ্ছে? তারাও যোগ্য জবাব দিতে ২৮ এপ্রিল কলকাতায় দলিত ও সংখ্যালঘুরা প্রতিবাদে মিছিলে সামিল হবেন। রাণি রাসমনিতে যে মহা মিছিল ও সমাবেসে হবে তাতে রাজ্য ও কেন্দ্র সরকারের টনক নড়বেই এই আশা রাখেন বৈঠকে আগত দলিত ও সংখ্যালঘু নেতৃবৃন্দ।

শনিবার সমস্ত দলিত ও এসসি-এসটি-ওবিসি নেতৃবৃন্দ মূল্যবান বক্তব্য রাখেন এবং গঠোনমূলক আলোচনাও করেন, এই মহা মিছিল সফল করতে। হাজার হাজার লিফলেট, ফেক্লেস ও পোস্টারে ভরে উঠবে গোটা রাজ্য জানান, সুচেতা গোলদার শনিবারের বৈঠকে সভানেত্রী আসন গ্রহন করেছিলেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন রেলার জোনাল প্রেসিডেন্ট সি কে রাম, কঙ্কন গঁড়ি, অতিরিক্ত সচিব এল কে হেমব্রম, দলিত নেতা সজল কুমার মল্লিক, স্বপন হালদার, বীরেন মাহত, বাসুদেব মন্ডল, পীযুজ কান্তি গায়েন, তপন কুমার মজুমদার, নিখিল বিশ্বাস, গৌতম রায়, ননী গোপাল মন্ডল, লক্ষ্মী রজক, সঞ্জয় রাম প্রমুখ।

ভারত সকল নাগরিকের সমান অধিকারের দেশ কোনো মতেই তার এই মহান মানবিক আবেদন কে নষ্ট হতে দেয়া যায় না | আসুন সকলে মাইল সোনার দেশ গড়ি সকলকে নিয়ে উন্নয়ন করি প্রধানমন্ত্রীর সাব ক বিকাশ এর স্বপ্ন সফল করি|

 

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here