আন্তর্জাতিক কবি সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হল ভাঙড়-১ পঞ্চয়েত সমিতির উদ্যোগে

0
1760
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:6 Minute, 46 Second

আন্তর্জাতিক কবি সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হল ভাঙড়-১ পঞ্চয়েত সমিতির উদ্যোগে

বিশেষ প্রতিবেদক, ঘটকপুকুর: আন্তর্জাতিক কবিতা উৎসব অনুষ্ঠানের শুভ সূচনা হয় ৪ নভেম্বর, সোমবার ভাঙড়-১ নম্বর পঞ্চায়েত সমিতির উদ্যোগে।

ভাঙড়-১ নম্বর বিডিও অফিসের সামনেই বিশেষ কবি সম্মেলন মঞ্চেই অনুষ্ঠিত হয় এই স্বরচিত কবিতা পাঠের মহত উৎসব।

এই অভিনব প্রচেষ্টাকে সফল করতে দুই বাংলা সহ আমেরিকার বিশিষ্ট কবিরা স্বরচিত কবিতা পাঠে অংশ নিলেন এদিন।

ভাঙড় এলাকায় সাহিত্য-সংস্কৃতির বিকাশ অব্যাহত রাখতে এই অভিনব প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছেন রাজ্যের বহু গুণী মানুষ।

ভাঙড়-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি শাহাজাহান মোল্যা ও ভাঙড়-১ নম্বর অঞ্চলের বিডিও সাহেব তথা নির্বাহী আধিকারিক সৌগত পাত্র কবি সম্মেলন সফল করতে বড়ো ভূমিকা নিলেন।

এদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার স্বনামধন্য কবিরা স্বরচিত কবিতা উৎসবে অংশ নিলেন।

ভাঙড় এলাকার কবিদের সঙ্গে বাংলাদেশের কবি ও সাহিত্যিকদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও কবি সৈয়দ মাজহারুল পারভেজ এবং প্রিয়মুখ প্রকাশনের প্রকাশক স্বনামধন্য লেখক ও কবি আহমেদ ফারুক, স্বনামধন্য আন্তর্জাতিক কবি ও ছড়াকার আসলাম সানি।
এছাড়াও বেশ কয়েকজন বাংলাদেশের কবি কবিতা পাঠে অংশগ্রহণ করলেন।

ভাঙড়-১ নং পঞ্চয়েত সমিতি আয়োজিত বিশেষ এই কবি সম্মেলন ২০১৯ অনুষ্ঠানের শুভ সূচনা করলেন পঞ্চায়েত সমিতির সভাপতি শাহাজাহান মোল্যা ও ভাঙড়-১ নম্বর অঞ্চলের নির্বাহী আধিকারিক সৌগত পাত্র সহ বিশিষ্ট অতিথিবর্গ।

এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজকর্মী শিস্-এর ডিরেক্টর এম এ ওহাব, এলাকার বিশিষ্ট সমাজসেবী জনপ্রিয় রাজনৈতিক নেতা কাইজার আহমেদ, সাহাজাহান মোল্যা ও সৌগত পাত্র।

স্বরচিত কবিতা পাঠ করেন স্বনামধন্য কবিদের মধ্যে কবি ফারুক আহমেদ, আবদুর রব খান, অরূপ বন্দ্যোপাধ্যায়, লালমিয়া মোল্লা, সবিতা দত্ত, অভিজিৎ মন্ডল, আবদুস শুকুর খান, তাজিমুর রহমান, সিদ্ধার্থ সিংহ, হরিশঙ্কর কুন্ডু, মিলন মান্নান, রাজু মন্ডল, মিঠুন মন্ডল, প্রবীর রঞ্জন মন্ডল, সুব্রত চক্রবর্তী, তাপস সাহা, মুকুল চক্রবর্তী, সুখেন্দু মজুমদার, মেঘনাথ বিশ্বাস, প্রসোনজিৎ রায়, দুর্গা বেরা, শেখ কামালউদ্দিন, শাহজাহান মন্ডল, দেবযানী চট্টোপাধ্যায়, সুজাতা দাস, স্বপন ভট্টাচার্য, অর্চনা দে বিশ্বাস, শ্রীমতী সরস্বতী দাস, রবীন সরকার, মধুমিতা মন্ডল, অশোকা মন্ডল, আবদুর রাজ্জাক, সোনালি রায়, আরফিনা মন্ডল, লিটন রাকিব, মুকন্দ রায়, সাবিনা ইয়াসমিন, দীনবন্ধু পাল, মোক্তার হোসেন মন্ডল, দীননাথ গোলদার, আবদার রহমান প্রমুখ।

Kobi Samellan at Bhangor
Kobi Samellan at Bhangor

বাংলাদেশের কবিদের মধ্যে কবিতা ও ছড়া পাঠ করেন বাংলাদেশের বিশিষ্ট কবি ও ছড়াকার আসলাম সানী, ইমরান পরশ, এম আর মনজু, জেবুন্নেসা মিনা, মোঃ গণি মিয়া, রমজান বিন মোজাম্মেল, হেনা আখতার, হোসনেয়ারা চাপলা, চিন্ময় রায় চৌধুরী, বিধান পুরকাইত, শাহনেওয়াজ পারভীন শান্তি প্রমুখ।

ভাঙড় এলাকার বিভিন্ন প্রান্ত থেকে গুণমুগ্ধ শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্য ও শিক্ষা অনুরাগী বহু গুণী মানুষ।

ভাঙড়-১ পঞ্চায়েত সমিতির সভাপতি ও কর্মকর্তারা এদিন আগত প্রায় ১০০ জন কবিকে সম্মানিত করেন।

উত্তরীয়, মেমোন্ট, সুনীল গঙ্গোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা কবিতার বই, ফুলের স্তবক, মিষ্টির প্যাকেট দিয়ে সন্মানিত করলেন।

আন্তর্জাতিক এই অনুষ্ঠান দূরদান্ত সঞ্চলনা করলেন ভাঙড়ের গর্বিত সন্তান অভীক পাল। এবং ভাঙড় কলেজের অধ্যাপক নিরুপম আচার্য। নজরুল চর্চা কেন্দ্রের কর্ণধার ও অধ্যাক্ষ কামালউদ্দিন আহমেদ।

বাংলাদেশের জাতীয় কবি আসলাম সানি বক্তব্য রাখেন এবং দুই বাংলা নিয়ে অফুরন্ত ভাললাগার কবিতা পড়ে মুগ্ধ করলেন সকলকেই। তিনি বাংলাদেশের কবির কবিতা পাঠের সময় সুচারু সঞ্চালনাও করেন।

এদিনের আন্তর্জাতিক কবি সম্মেলন সফল করতে বিশেষ ভূমিকা পালন করেন ভাঙড়ের ভূমিপুত্র তথা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের গবেষক, উদার আকাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ।

এদিন ফারুক আহমেদ-এর হাতে বিশেষ সম্মাননা প্রদান করলেন ভাঙড়ের বিডিও সাহেব সৌগত পাত্র।

এম এ ওহাব, সুমন দাস, অভিক পাল, কৌশিক সরদার সহ বেশ কয়েকজন ভাঙড়ের গর্বিত সন্তানদেরকে সম্মাননা প্রদান করেন ভাঙড়ের বিডিও সাহেব।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here