Home Bangla বর্তমান সমাজের কঠোর বাস্তবতা নিয়ে “মা ! তুমি !”

বর্তমান সমাজের কঠোর বাস্তবতা নিয়ে “মা ! তুমি !”

0
বর্তমান সমাজের কঠোর বাস্তবতা নিয়ে “মা ! তুমি !”
Cinema - Ma Tumi

বর্তমান সমাজের কঠোর বাস্তবতা নিয়ে, “মা ! তুমি !”

তিনটি শর্ট ফিল্ম – ঘুঙরু, সন্তান কার? এবং আমার কল্পনা করার পর পরিচালক বাদল সরকারের পরবর্তী শর্টফিল্ম “মা ! তুমি !” । শর্ট ফিল্মটির কাহিনীকার, গীতকার এবং পরিচালক তিনি নিজেই ।

প্রধানত এই শর্ট ফিল্মটি লেখা, বর্তমান সমাজে পিতৃ হীন পরিবারের অভাব অনটন দূর করতে একজন মায়ের বিপথ বেছে নেওয়া এবং সেই কষ্টের টাকা, বন্ধুদের উৎসাহে বিপথে গিয়ে ব্যায় করা যুবককে নিয়ে । সংসারে বাবার অনুপস্থিতিতে একজন মা, সংসারের অভাব অনটন সামলে ছেলে মেয়ের ইচ্ছা পূরণ করতে দেহ ব্যবসায় যোগ দেন । অন্য দিকে সেই মায়ের ছেলে প্রায়ই তার বন্ধুদের উৎসাহে কোনো না কোনো পতিতালয়ে পৌঁছে যায় ও মায়ের আয়ে করা কষ্টের টাকা ব্যয় করে । অবশেষে সেই পতিতালয়েই মা এর সঙ্গে দেখা হয় ছেলেটির । এই ফিল্মিটিতে মায়ের ভূমিকায় দেখা যাবে সুস্মিতা দে এবং ছেলের ভূমিকায় বিশ্বজিৎ খাঁ কে ।

বাদল সরকার তার জন্মদিন উপলক্ষে এবং তার শর্ট ফিল্ম ” মা ! তুমি !”- এর জন্য “শিলিগুড়ি ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০” তে ও “বেঙ্গল শর্ট ফিল্ম ২০২০” তে শ্রেষ্ঠ পরিচালক হিসাবে পুরুস্কার পাওয়ার মিলিত আনন্দে, ৭ই ফেব্রুয়ারী একটি সমারোহের আয়োজন করা হয় ধর্মতলার ই-মলে ।
শর্ট ফিল্ম ছাড়াও তিনি প্রায় ৪০ টি গানের অ্যালবাম শুট করেছেন এবং প্রায় ৫০ টি গান লিখেছেন । তার লেখা এই গান গুলি গেয়েছেন অলকা ইয়াগনিক, অনুরাধা পাড়োয়াল, সাধনা সরগম, ইমন, রাঘব বন্দোপাধ্যায়, শ্রীরাধা বন্দোপাধ্যায়, সুজয় ভৌমিক প্রমুখ ।