আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলা এসএমএস খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে

0
739
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলা এসএমএস খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলা এসএমএস খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:5 Minute, 5 Second

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তর।
উদ্বোধন করলেন টেলিযোগাযোগ মন্ত্রী মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলা ক্ষুদে বার্তার খরচ অর্ধেক

ঢাকা ২০ফেব্রুয়ারি:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলা এসএমএস বা ক্ষুদে বার্তা খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। গ্রামীন ফোন ও টেলিটক এর গ্রাহকরা আজ থেকেই এই সুবিধা পাবেন। রবি ১৫ মার্চ ও বাংলা লিংকের গ্রাহকরা ৩১ মার্চ থেকে এই সুবিধার আওতায় আসবেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এর উদ্যোগে বাংলা এসএমএস এর খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়।

মন্ত্রী আজ শনিবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে বিটিআরসি, অ্যামটব এবং মোবাইল অপারেটরদের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে অর্ধেক খরচে বাংলা এসএমএস উদ্বোধন করেন। বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমানসহ বিটিআরসির উধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বাংলাভাষার জন্য রক্ত দিয়ে বাংলাভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা। তিনি মোবাইলে বাংলা এসএমএস এর মূল্য অর্ধেক করায় বিদেশি তিনটি মোইল কোম্পানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, তারা বাণিজ্যের প্রতি না তাকিয়ে বাংলার প্রতি তাকিয়েছেন, বঙ্গবন্ধু এবং ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেন, মোট জনসংখ্যার চেয়ে বেশি অর্থাৎ দেশে প্রায় ১৭কোটি মোবাইল সংযোগ রয়েছে। কেবল শিক্ষিত শ্রেণি মোবাইল ব্যবহার করে তেমনটিও নয়।তিনি সার্বজনীন বোধগম্য ভাষায় মোবাইল এসএমএস কে একটি কার্যকরী যোগাযোগ হিসেবে আখ্যায়িত করেন এবং মোবাইল অপারেটরদের পক্ষ থেকেও গ্রাহকদের জন্য পাঠানো এসএমএস বাংলায় পাঠানোর পরামর্শ দেন।  মোবাইল অপারেটরগণ গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠানোর অঙ্গিকার ব্যক্ত করেন।

 কম্পিউটারে বাংলাভাষার উদ্ভাবক জনাব মোস্তাফা জব্বার মাতৃভাষা হিসেবে বাংলাকে পৃথিবীর চতুর্থতম মাতৃভাষা হিসেবে উল্রেখ করে বলেন, পৃথিবীর ৩৫কোটি মানুষের ভাষা হচ্ছে বাংলা। পৃথিবীর এমন কোন দেশ নেই যেখানে বাংলাভাষাভাষী মানুষ নাই। হলহ্যাড নামে একজন ইংরেজ বৃটিশ শাসনামলে ফার্সির বদলে বাংলাকে রাষ্ট্রভাষা এবং পরবর্তিতে ১৯১৮ সালে ড. মোহাম্মদ শহিদুল্লাহ বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবি করেছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কেবল বাংলাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার আন্দোলন করেননি, তিনি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিদেশিদের সাথে যোগাযোগ ছাড়া সর্বত্র বাংলায় দাপ্তরিক যোগাযোগের বিষয়টি নিশ্চিত করতে বদ্ধপরিকর উল্লেখ করে মন্ত্রী বলেন, ইন্টারনেটে বাংলা লেখার ক্ষেত্রে কিছুটা সমস্যা ছিলো কিন্তু আইক্যান ও ইউনিকোডের সাথে সরকারের সুদৃঢ় উদ্যোগের ফলে আমরা তা অতিক্রান্ত করতে সক্ষম হয়েছি বলে মন্ত্রী উল্রেখ করেন। বক্তারা বাংলায় এসএমএস এর মূল্য অর্ধেকে নামিয়ে আনার উদ্যোগকে একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে উল্লেখ করেন।

Reported By #Anowarul Haque Bhuiyan, Bangladesh correspondent  

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD