জীবন মানেই এক দর্শন

0
836
Le Penseur in the Jardin du Musée Rodin, Paris
Le Penseur in the Jardin du Musée Rodin, Paris
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:9 Minute, 3 Second

জীবন মানেই এক দর্শন
ডাঃ রঘুপতি সারেঙ্গী।

“সুখ-দুঃখ দোহে লয়ে জীবনের খেলা ;
যেমন চলার অঙ্গ পা-তোলা,পা-ফেলা।”

এমন ধারা সাধু-বাক্যগুলি আমাদের মুখে-মুখে ফিরলেও নিজের আসল স্থিতিটা বোঝা যায়,বাড়িতে একটা short-circuit ঘটলে । নিদেনপক্ষে, বাড়ির বাচ্চাটা একটু অসুস্থ হলে।

লোকমুখে শুনে, তোতাপাখির মতো আওড়ানো এইসব সত্য ভাষনগুলি তখনই ব্রহ্ম-সত্য হয়ে তর্জন গর্জনে আকাশ কাঁপিয়ে দেয়! কাঁপানোর কথাও। অনুভূতি নেই কিনা! কোন একটি সংবেদ থেকে সিদ্ধান্ত নিতে বিচার লাগে। আর, এই বিচারের কাজটি করে মন তার আগের “দর্শন, শ্রবণ, মনন এবং নিদিধ্যাসন” এর মধ্যমে পাওয়া শিক্ষার কল্যাণে। উপনিষদানুসারী দর্শন হিসেবে অদ্বৈতমতানুযায়ী শ্রবণ, মনন ও নিদিধ্যাসনের মাধ্যমেই জীবের বন্ধনদশা দূর হয় এবং জীব মোক্ষলাভ করে।

স্নায়ুচিকিৎসা-বিজ্ঞান জানাচ্ছে, আমরা জীবনের শতকরা ৮০-৮২ ভাগ অভিজ্ঞতা আহরণ করি শুধু দেখার মধ্য দিয়ে। “More than 50 percent of the cortex, the surface of the brain, is devoted to processing visual information,” points out Williams, the William G. Allyn Professor of Medical Optics. “Understanding how vision works may be a key to understanding how the brain as a whole works.” । শতকরা ১০-১২ ভাগ অর্জন করি শুনে, আর বাকি মাত্র ৮-১০ ভাগ অভিজ্ঞতা সঞ্চয় করি মিলিতভাবে, ঘ্রাণ-স্পর্শ ওস্বাদগ্রহণের মধ্য দিয়ে।

লক্ষনীয়, ✓দৃশ্ + অনট্ প্রত্যয় যোগে গঠিত হয় দর্শন শব্দ, যা’র ইংরেজি ‘Philosophy’। এবার দেখুন, Philosophy শব্দটির etymological meaning” the art of seeing” মানে সেই দেখা। কিন্তু, এ শুধু চোখের দেখা নয়, দেখতে ও জানতে হয় কারণ, এর পিছনেও যে একটা শিল্প (art) আছে !

আবহমানকাল ধরেই তো হাজারে-হাজারে আপেল গাছের নীচেই পড়তে ছিল! দেখলেন শুধুই নিউটন! আর, রাতারাতি হয়ে উঠলেন মহামতি।
দত্ত বাড়িতে ‘মহেন্দ্র’ বা ‘ভূপেন্দ্র’ ও তো ছিল, চোখ পড়লো সাধের ‘লরেদ্র’ টার ওপর কেন, শুনি! ঠাকুরের যে আসলেই দর্শন করার সেই ক্ষমতা ছিল!

‘লাটু’ কে নিয়ে স্বামী গম্ভীরানন্দের “ভক্তমালিকা”র ভূমিকাতে স্বামীজি লিখছেনঃ*
“আমরা সবাই উচ্চবংশ-জাত; লেখাপড়া শিখে মার্জিত বুদ্ধি নিয়ে ঠাকুরের কাছে এসেছিলাম। লাটু নিরক্ষর। ধ্যান-ধারণা ভালো না লাগলে পড়াশুনা করে মনের সে ভয় দূর করতে পারতাম। লাটু’র কিন্তু অন্য কোনো অবলম্বন ছিল না। অতি নিম্ন থেকে অতি উচ্চতম অধ্যাত্মিক সম্পদের অধিকারী হয়েছে। এতে তার অন্তর্নিহিত দর্শনশক্তি ও শ্রী শ্রী ঠাকুরের অশেষ কৃপার পরিচয় পাই ।”

এখানেও সেই দর্শনের গল্প। নরেন্দ্রনাথ তখন বিশ্বজয় করে সদ্য বেলুড় এর ভক্ত-সমাগমে পা রেখেছেন। লাটু বলে উঠলো, ” লরেন ভাই, তুমি ত সারা পিথিবীটা ঘুরে এলে, কোথাও কী পিথিবী মায়ের পূজা দেখলে? এই ত আমাদের ধরে রেকেছে, শাক- সবজি দিচ্ছে। রান্নার কয়লা দিচ্ছে। মায়ের মতোই আমাদের সেবা করে যায়।”

স্বামীজি গদগদ কন্ঠে বলে উঠলেন, ” নাঃ, তোকে তো আর লেটো বলা যাবে না। প্লেটো বলেই ডাকবো।” স্বামীজির যে সেই দর্শন- শিল্পটা জানাই ছিল !

প্রশ্ন হোল, কে এই ‘লাটু’ ওরফে ‘লেটো’? এ ছিল বিহারের অখ্যাত ছাপরা জেলার, ছাগল-ভেড়া চরানো এক বালক। ভক্তি-মতি মায়ের বিশ্বাস, শ্রীরামচন্দ্রের কৃপাবলে বসন্ত রোগ থেকে পুনর্জন্ম পেয়েছে। তাই নাম তার ‘রাখ্তুরাম’। পাঁচ বছরেই মাতৃ-পিতৃ বিয়োগ। মহাজনের আগ্রাসনে সর্বসান্ত নিঃসন্তান কাকা’র হাত ধরে, অন্নের টানে তাই কোলকাতায় আগমন। পারিবারিক বন্ধু, আর্দালি ফুলচাঁদ এর কৃপায় রামকৃষ্ণ দেবের ভক্ত রামচন্দ্র দত্তের বাড়ির বিশ্বাসী গৃহ-ভৃত্য। এবার বিহারী ‘রাখতুরাম এর আদুরে বাঙালি নাম হোল ‘লালটু’

একদিন মনিবের সাথে লালটু’র পরম-পুরুষের দর্শন হলো। ঠাকুরের মুখেই লালটু থেকে ‘লাটু’ বা কখনো সখনো ‘লেটো’ আর তাঁরই দর্শনে, শেষে ইনিই পরম প্রণম্য অদ্ভুতানন্দ মহারাজ !

না । আমাদের আলোচ্য কিন্তু কোনো সামান্য ব্যাক্তি বিশেষের অসামান্য হয়ে ওঠার গল্প নিয়ে নয়। আলোচনা আজ শুধু দর্শনকে ঘিরেই। In probability and statistics, a realization, observation, or observed value, of a random variable, is the value that is actually observed (what actually happened). The random variable itself is the process dictating how the observation comes about.

আগেও বলেছি, দর্শন করতেও শিখতে হয়। দর্শন কোনো কল্পনার বস্তু নয়। রূঢ় এক বাস্তব।

এই প্রসঙ্গে আর একটি ছোটো ঘটনা মনে পড়ছে। ভারতের একসময়ের সেই স্বনামধন্য প্রধান নির্বাচন কমিশনার, মাননীয় তিরুনেল্লাই নারায়ণল্যের শেসন (সংক্ষেপে, টি. এন. শেসন্) এর আত্মজীবনী তে লেখা ঘটনা। সস্ত্রীক শেসন সেদিন রওনা দিয়েছেন উত্তরপ্রদেশের এক গ্রামে। সবার সাথে চড়ুই-ভাতি তে অংশ নেওয়াই উদ্দেশ্য। তাল-সারি’র তলা দিয়ে মেঠো পথ। গাড়ির ভিতর থেকেই তাল-গাছে ঝুলন্ত বাবুই পাখি’র বাসাগুলো চোখে পড়তেই থেমে গেলেন। দু-একটা অদ্ভুত এই স্মৃতিকে সঙ্গে নেওয়ার তীব্র বাসনা। এসকর্টের লোককে দিয়ে পাশে দাঁড়িয়ে থাকা একটি মোষ-চরানো বালককে ডেকে, গাছ থেকে ২-১ টি বাসা পেড়ে দিতে বারবার অনুরোধ করলেন তিনি। কিন্তু বালকটি কোনোমতে রাজি না হওয়ায় ওর পকেটে ১০ টি টাকা গুঁজে দিতে চাইলেন। অভাবি বালকটি তখনও নিষ্কম্প, নির্বিকার, অনড়। এবার সেশন একগাল হেসে বললেন, ” নে নে ৫০ টাকা,তবু পেড়ে দে।”

” সাহেব, এই প্রত্যকটি বাসায় একটি করে পাখি’র ছানা আছে। মা-পাখি টা যখন খাবার-মুখে এসে তার বাচ্চাটিকে পাবে না, সে কান্না আমি সহ্য করতে পারবো না। আমাকে মাফ করে দিবেন।”

ধুঁদে আই. এ.এস অফিসার, শেসন লিখছেনঃ
“সেই মুহূর্তেই সেদিন মনে হয়েছিল, আমার সমস্ত বিদ্যাবুদ্ধি, উচ্চ পদমর্যাদা এ সব কিছুই রাখাল ছেলেটির কাছে এক দানা শস্যেরও সমতুল্য নয়।

যে বিদ্যা জ্ঞানচক্ষু উন্মীলিত(দর্শন) করে না, বিবেক জাগ্রত করে না তা অন্তঃসারশূন্য এক বোঝা মাত্র।”
আচ্ছা বলুন তো, ঐ রাখাল ছেলেটির এই মানবিক ব্যবহারটাই তো তার দর্শন, নাকি অন্যকিছু ?

আসলে জীবন মানেই এক দর্শন, যা’র কাছে তার মতো হোলেও । কিন্ত Eutopia’র ভাবাবেগে তাড়িত হয়ে সে যেন নিজেকে অবাস্তব, অলীক কিছু না ভাবে। বিপদ টা ঠিক এখানেই হয়তো বা।

Reference: *শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)- স্বামী গম্ভীরানন্দ ।

Raghupati Sharangi
Raghupati Sharangi

Dr. Raghupati Sharangi, a renowned homeopath and humanitarian who lives for the people’s cause. He is also a member of the Editor panel of IBG NEWS. His multi-sector study and knowledge have shown lights on many fronts.

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD