ফাইনম্যান লেকচারস অন ফিজিক্স – দি ল অফ গ্রাভিটেশন

0
455
Feynman's Lectures on Physics - The Law of Gravitation
Feynman's Lectures on Physics - The Law of Gravitation
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:13 Minute, 21 Second

ফাইনম্যান লেকচারস অন ফিজিক্স – দি ল অফ গ্রাভিটেশন

একটি নোবেল বিজয়ী রিচার্ড ফাইনম্যান কিছু বক্তৃতা উপর ভিত্তি করে একটি পদার্থবিজ্ঞানের পাঠ্যপুস্তক, যা কখনও কখনও “দ্য গ্রেট এক্সপ্লেইনার ” নামেও পরিচিত। ১৯৬১ থেকে ১৯৬৩ সালে ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (ক্যালটেক) স্নাতক শিক্ষার্থীদের সামনে এই বক্তৃতা উপস্থাপন করা হয়েছিল। বইটির সহ-লেখক হলেন ফেনম্যান, রবার্ট বি। লেইটন এবং ম্যাথু স্যান্ডস।

ফাইনম্যান লেকচারস অন ফিজিক্স লেকচার সম্ভবত পদার্থবিদ্যার রচিত সবচেয়ে জনপ্রিয় বই। দেড় মিলিয়নেরও বেশি ইংরেজি ভাষার অনুলিপি বিক্রি হয়েছে; সম্ভবত আরও একক অনুলিপি এক ডজন বিদেশী ভাষার সংস্করণে বিক্রি হয়েছে। Nature ম্যাগাজিন 2013 সালে পর্যালোচনা করে বইটিকে “”simplicity, beauty, unity … presented with enthusiasm and insight”” হিসাবে বর্ণনা করেছে।

বর্ণনা
পাঠ্যপুস্তকে তিনটি খণ্ড রয়েছে। প্রথম খণ্ডটি আপেক্ষিক প্রভাব সহ মেকানিক্স, বিকিরণ এবং তাপের এবং রিল্যাভিস্টিক ইফেক্ট উপর দৃষ্টি নিবদ্ধ করে। দ্বিতীয় খণ্ডে প্রধানত বৈদ্যুতিন চৌম্বকীয়তা এবং পদার্থ বা ম্যাটার নিয়ে । তৃতীয় খণ্ডে কোয়ান্টাম মেকানিক্স অন্তর্ভুক্ত; উদাহরণস্বরূপ, এটি দেখায় যে কীভাবে ডাবল-স্লিট পরীক্ষা কোয়ান্টাম মেকানিক্সের প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে। বইটিতে গণিত এবং পদার্থবিজ্ঞানের সম্পর্ক এবং পদার্থবিজ্ঞানের অন্যান্য বিজ্ঞানের সাথে সম্পর্ক সম্পর্কিত অধ্যায়গুলিও অন্তর্ভুক্ত রয়েছে।

২০১৩ সালে, ফেনম্যান লেকচার ওয়েবসাইটের সহযোগিতায় ক্যালটেক বইটি অবাধে ওয়েব সাইটে উপলব্ধ করেছিল ।

Feynman's Lectures on Physics - The Law of Gravitation
Feynman’s Lectures on Physics – The Law of Gravitation

পটভূমি

ফাইনম্যান কে “গ্রেট এক্সপ্লেইনার ” বলা হতো । ফাইনম্যান লেকচারস অন ফিজিক্স” বইটি শুধু স্নাতক সম্প্রদায়ের মধ্যে নয়, সাধারণ মানুষের প্রশংসা ও শ্রোতা খুঁজে পেয়েছিল।

১৯৬০ সাল নাগাদ রিচার্ড ফাইনম্যান গবেষণা এবং পদার্থবিজ্ঞানের আবিষ্কারগুলি বেশ কয়েকটি মৌলিক তত্ত্বগুলিতে উদ্বেগজনক অসংলগ্নতার সমাধান করেছিল। বিশেষত, এটি quantum electrodynamics বিদ্যায় তাঁর কাজ যার জন্য তিনি পদার্থবিদ্যায় ১৯৬৫ সালের নোবেল পুরষ্কার পেয়েছিলেন। ফাইনম্যান তাঁর খ্যাতির শীর্ষে যে সময়ে, ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজি নতুন স্নাতক শিক্ষার্থীদের জন্য নির্মিত কোর্সের মান নিয়ে উদ্বিগ্ন ছিলেন। মনে করা হয়েছিল যে কোর্সগুলি একটি পুরানো ধাঁচের সিলেবাসের দ্বারা বোঝা হয়ে পড়েছিল এবং সাম্প্রতিক বছরগুলির উত্তেজনাপূর্ণ আবিষ্কারগুলি, যাদের মধ্যে বেশিরভাগ ক্যালটেকে ঘটেছিল, শিক্ষার্থীদের শেখানো হয়নি।

সুতরাং, ক্যালটেকের শিক্ষার্থীদের দেওয়া প্রথম পদার্থবিজ্ঞানের কোর্সটি পুনরায় পরিমার্জনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যার লক্ষ্য ছিল শিক্ষার্থীদের মধ্যে আরও বিষয়ের প্রতি আকর্ষণ ও উত্তেজনা সৃষ্টি করা। ফাইনম্যান সহজেই কোর্সটি নিতে রাজি হন, যদিও এটি শুধুমাত্র একবার নেবেন এই অঙ্গীকারে । কিন্তু বিষয় যখন ফাইনম্যানের ক্লাস নেয়া , ক্যালটেক কর্তৃপক্ষ এই ঐতিহাসিক ক্লাসটির প্রতিটি বক্তৃতা রেকর্ড করেছিলেন এবং ফাইনম্যানের ব্ল্যাকবোর্ডে তৈরি প্রতিটি অঙ্কনের ছবি ডকুমেন্টেড করেন ।

বক্তৃতা এবং টেপ রেকর্ডিংয়ের উপর ভিত্তি করে, পদার্থবিদ এবং স্নাতক শিক্ষার্থীদের একটি দল একটি পাণ্ডুলিপি রেখেছিল, যা ফিজিক্সের দ্য ফাইনম্যানের লেকচারে পরিণত হবে। যদিও পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে ফাইনম্যানের সবচেয়ে মূল্যবান প্রযুক্তিগত অবদান quantum electrodynamics ক্ষেত্রের মধ্যে থাকতে পারে, তবে ফাইনম্যানের লেকচারগুলি তার সর্বাধিক বহুল পঠিত রচনা হয়ে ওঠা শুধু সময়ের অপেক্ষা ছিল।

ফাইনম্যানের লেকচারগুলি পদার্থবিজ্ঞানের অন্যতম পরিশীলিত এবং বিস্তৃত কলেজ-স্তরের পদার্থবিদ্যার দলিলের সূচনা হিসাবে বিবেচিত হয়। ফাইনম্যান নিজেই তার মূল প্রবন্ধে বলেছিলেন যে তিনি তার সমস্ত শিক্ষার্থীর কাছে পৌঁছানোর সাফল্যের বিষয়ে তিনি “হতাশাবাদী” ছিলেন। ফাইনম্যান লেকচারগুলিতে লেখা হয়েছিল “উচ্চ বিদ্যালয় থেকে এবং ক্যালটেক থেকে বেরিয়ে আসা খুব উত্সাহী এবং স্মার্ট শিক্ষার্থীদের আগ্রহ বজায় রাখার জন্য”। ফেনম্যান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতাগুলি লক্ষ্য করে যাচ্ছিলেন, “আমাদের আগের কোর্সের দুই বছর শেষে [খুব] নিরুৎসাহিত হয়েছিল কারণ তাদের সামনে উপস্থাপন করা খুব কম গ্র্যান্ড, নতুন, আধুনিক ধারণা ছিল”। ফলস্বরূপ, কিছু পদার্থবিজ্ঞানের শিক্ষার্থীরা আরও প্রচলিত পাঠগুলি অধ্যয়ন করে পদার্থবিজ্ঞানের ভাল উপলব্ধি অর্জন করার পরে বক্তৃতাগুলিকে আরও মূল্যবান বলে মনে করেন এবং বইগুলি কখনও কখনও শিক্ষার্থীদের তুলনায় শিক্ষকদের পক্ষে আরও সহায়ক হিসাবে দেখা যায়।

যখন দ্বি-বার্ষিক কোর্স (১৯৬১-১৯৬৩) তখনও চলছে, কিন্তু তখনই এর জনপ্রিয়তা পদার্থবিজ্ঞান গবেষণা এবং শিক্ষাদান সম্প্রদায়ের মধ্যে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। ১৯৮৯ সংস্করণের বিশেষ প্রবন্ধে ডেভিড গুডস্টেইন এবং গেরি নিউজবাউর দাবি করেছেন যে সময়ের সাথে সাথে নিবন্ধিত আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদের উপস্থিতি দ্রুত হ্রাস পেয়েছে তবে পদাথবিদ্যার শিক্ষক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের সংখ্যা দারুন বৃদ্ধি পেয়েছে । সহ-লেখক ম্যাথু স্যান্ডস, “Memoir Accompanying” এর সংস্করণে তাঁর স্মৃতিচারণে এই দাবিটিকে চ্যালেঞ্জ করেছিলেন।

গুডস্টেইন এবং নিউজবাউর আরও বলেছিলেন যে, “এটি [ফাইনম্যান ] সহকর্মী – বিজ্ঞানী, পদার্থবিদ এবং অধ্যাপক – যারা তাঁর এই দুর্দান্ত ক্লাসগুলির প্রধান সুবিধাভোগী হবেন, যা রিচার্ড ফাইনম্যাননের নতুন এবং গতিশীল দৃষ্টিভঙ্গির মাধ্যমে পদার্থবিজ্ঞান দেখার রোমাঞ্চর চেয়ে কিছু কম ছিল না। “, এবং সমাজকে তাঁর” উপহারটি হ’ল “তিনি ছিলেন শিক্ষকদের এক অসাধারণ শিক্ষক “।

অ্যাডিসন-ওয়েসলি ফিজিক্স অন দ্য ফাইনম্যান লেকচারের সাথে অনুশীলন এবং সমস্যার একটি সংগ্রহ প্রকাশ করেছিলেন। সমস্যা সেটগুলি সর্বপ্রথম ১৯6২-১৯৬৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত হয়েছিল এবং রবার্ট বি লেইটন দ্বারা সংগঠিত হয়েছিল। কিছু বৈজ্ঞানিক সমস্যা বোঝার জন্য গভীর ফিজিক্সের পরিশীলিত শিক্ষা প্রয়োজন হতো যেমন Kolmogorov’s zero–one law মতো উন্নত পর্যাপ্ত জটিল বিষয়গুলি । বই এবং পরিপূরকগুলির মূল সেটটিতে বেশ কয়েকটি ত্রুটি রয়েছে, যা পরবর্তীতে সংশোধনী হিসাবে এখন অনলাইনে পাওয়া যায়।

Addison-Wesley বক্তৃতাগুলির সমস্ত অডিও টেপগুলি সিডি ফর্ম্যাটে পরিশুদ্ধ করে, 103 ঘন্টারও বেশি সময় ধরে রিচার্ড ফাইনম্যানের সাথে করা ক্লাস গুলিকে পুনরুদ্ধার করেন এবং রেকর্ডিংগুলি সাফ করেন । সিডি প্রকাশের জন্য, মূল পাঠ্যগুলির থেকে বক্তৃতাগুলির ক্রমটি পুনরায় সাজানো হয়েছিল। প্রকাশক একটি টেবিল প্রকাশ করেছেন যাতে বই এবং সিডির মধ্যে চিঠিপত্র দেখা যায়।

১৯৬৪ সালের মার্চ মাসে ফাইনম্যান আবারও একজন প্রভাষক হিসাবে নতুন পদার্থবিজ্ঞানের ছাত্রদের সামনে উপস্থিত হন, তবে এই বিশেষ অতিথি বক্তৃতার নোটগুলি বেশ কয়েক বছর ধরে পাওয়া যাচ্ছিলো না । এগুলি অবশেষে, পুনরুদ্ধার করা হয়েছিল এবং ফাইনম্যানের হারানো বক্তৃতা: The Motion of Planets Around the Sun নাম পরিচিত ।

Feynman's Lectures on Physics - The Law of Gravitation
Feynman’s Lectures on Physics – The Law of Gravitation

২০০৫ সালে মাইকেল এ। গটলিব এবং র‌্যাল্ফ লেইটন সহ-রচনা করেছেন ফিনম্যানের পদার্থবিজ্ঞানের টিপস, যার মধ্যে ফেনম্যানের চারটি নতুন বক্তৃতা রয়েছে, যা মূল পাঠ্যে অন্তর্ভুক্ত ছিল না (সমস্যা সমাধানের বিষয়ে তিনটি, ইন্টারনাল গাইডেন্সে বিষয়ে একটি), রবার্ট বি ম্যাথিউয়ের ও স্যান্ডসের একটি স্মৃতিকথা ক্যালটেকের ফাইনম্যান লেকচার কোর্সের ধারাভাষ্য বিভাগে ছাত্রদের দেয়া হয়েছিল । লেইটন এবং রোচাস ভোগের দ্বারা শিক্ষার্থীদের অর্পণ করা পদার্থবিজ্ঞান বিষয়ে ফাইনম্যান লেকচারের উৎস সম্পর্কে এবং অনুশীলন (উত্তর সহ) এছাড়াও 2005 সালে প্রকাশিত হয়েছিল, বক্তৃতার একটি “সংজ্ঞায়িত সংস্করণ” যা মূল পাঠ্যের সংশোধন অন্তর্ভুক্ত করেছিল।

এই বিখ্যাত খণ্ডগুলির ইতিহাসের একটি বিবরণ স্যান্ডস তাঁর স্মৃতিচারণ প্রবন্ধ এ “Capturing the Wisdom of Feynman” এ এবং পদার্থবিজ্ঞানী টি. এ. ওয়েল্টনের “মেমরিজ অফ ফেমম্যান” এর সম্পর্কে আরেকটি নিবন্ধ দিয়েছেন।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ ফেনম্যান লেকচার অনলাইন ফোরামের সদস্যদের পাঠানো ইমেলটিতে, গোটলিব ক্যালটেক এবং দ্য ফেনম্যান লেকচার ওয়েবসাইট নাম একটি নতুন ওয়েবসাইট চালু করার ঘোষণা করেছেন ,যা বক্তৃত পাঠ্যের ” একটি ফ্রি উচ্চ-মানের অনলাইন সংস্করণ” সরবরাহ করে। এটি ডিভাইস-স্বতন্ত্র পড়ার অভিজ্ঞতা সরবরাহ করবে এবং ওয়েবসাইটটি আধুনিক ওয়েব প্রযুক্তির মতো এইচটিএমএল 5, এসভিজি, এবং ম্যাথজ্যাক্সের সাহায্যে প্রদর্শনের মান বজায় রেখে কোনও আকারে পাঠ্য, পরিসংখ্যান এবং সমীকরণ উপস্থাপন করে।

About Post Author

Suman Munshi

Founder Editor of IBG NEWS (15/Mar/2012- 09/Aug/2018). Recipient of Udar Akash Rokeya Shakhawat Hossain Award 2018. National Geographic & Canon Wild Clicks 2011 jury and public poll winner. Studied Post Graduate Advance Dip in Computer Sc., MBA IT,LIMS (USA & Australia), GxP(USA & UK),BA (Sociology) Dip in Journalism (Ireland), Diploma in Vedic Astrology, Numerology, Palmistry, Vastu Shastra & Feng Sui 25 years in the digital & IT industry with Global MNCs' worked & traveled in USA, UK, Europe, Singapore, Australia, Bangladesh & many other countries. Education and Training advance management and R&D Technology from India, USA, UK, Australia. Over 30 Certification from Global leaders in R&D and Education. Computer Science Teacher, IT & LIMS expert with a wide fan following in his community. General Secretary West Bengal State Committee of All Indian Reporter’s Association
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


InterServer Web Hosting and VPS

Brilliantly

SAFE!

2022