Home Bangla শ্রম ব্যুরো ৫টি সর্বভারতীয় বিষয়ে সমীক্ষার জন্য মাস্টার ট্রেনারদের প্রশিক্ষণ দিয়েছে

শ্রম ব্যুরো ৫টি সর্বভারতীয় বিষয়ে সমীক্ষার জন্য মাস্টার ট্রেনারদের প্রশিক্ষণ দিয়েছে

0
শ্রম ব্যুরো ৫টি সর্বভারতীয় বিষয়ে সমীক্ষার জন্য মাস্টার ট্রেনারদের প্রশিক্ষণ দিয়েছে
The Minister of State for Labour and Employment (Independent Charge), Shri Santosh Kumar Gangwar at the release of the compendium on Consumer Price Index for Industrial Workers (Vol. I-IV), in New Delhi on March 18, 2021. The Secretary, Ministry of Labour and Employment, Shri Apurva Chandra is also seen.

শ্রম ব্যুরো ৫টি সর্বভারতীয় বিষয়ে সমীক্ষার জন্য মাস্টার ট্রেনারদের প্রশিক্ষণ দিয়েছে

By PIB Kolkata

নতুন দিল্লি,  ২৮ মার্চ, ২০২১

দেশব্যাপী শ্রম ব্যুরো পরিচালিত প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে ৫টি সর্বভারতীয় বিষয়ে সমীক্ষার কাজ পরিচালনার জন্য মাস্টার ট্রেনারদের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। এই প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে পরিযায়ী শ্রমিকদের ওপর সর্বভারতীয় সমীক্ষার কাজ চালানোর জন্য পর্যবেক্ষক/তত্ত্বাবধায়কদের প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি অখিল ভারতীয় ত্রৈমাসিক প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসংস্থান সমীক্ষার জন্য মাস্টার ট্রেনারদেরও প্রশিক্ষণ দেওয়া হয়। কলকাতায় ২৪ থেকে ২৬ মার্চ পর্যন্ত এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে শ্রম ব্যুরোর আধিকারিকরা যোগ দেন। সরাসরি অংশগ্রহণের পাশাপাশি বেশ কয়েকজন তত্ত্বাবধায়ক/কর্মকর্তা ভার্চুয়াল মাধ্যমেও এই কর্মসূচিতে যোগ দেন। 


এই দুটি সমীক্ষার কাজ চালানোর জন্য পর্যবেক্ষকদের নিবিড় প্রশিক্ষণের আয়োজন করা হয়। পরিযায়ী শ্রমিক এবং অখিল ভারতীয় ত্রৈমাসিক প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসংস্থান সমীক্ষার জন্য যে ধরনের প্রস্তুতির প্রয়োজন সেই বিষয় নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন শ্রম ব্যুরোর আধিকারিকেরা। দু-দিনের এই প্রশিক্ষণ কর্মসূচিতে পর্যবেক্ষকদের সমীক্ষার উদ্দেশ্য, ব্যবস্থাপনা, ঘরে ঘরে পৌঁছে কিভাবে সমীক্ষার কাজ চালাবেন, সে বিষয়ে বিস্তারিত আলোচনা চালানো হয়। 


শ্রম ব্যুরো এই সমীক্ষার কাজ চালানোর জন্য সম্প্রতি ভারত সরকারের একটি সংস্থা বেসিলের সঙ্গে চুক্তি করেছে। সমীক্ষা ক্ষেত্রে কারিগরি সহায়তা প্রদানের জন্য এই চুক্তি করা হয়েছে। ক্ষেত্রীয় পর্যায়ের আধিকারিকেরা সমীক্ষার কাজ চালানোর সময় হাতে থাকা ট্যাব ফোনের মাধ্যমে বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। এর ফলে, নির্ভুল তথ্য সংগ্রহ করে রাখা সম্ভবপর হবে এবং সমীক্ষার ক্ষেত্রে কাজের সময় ৩০ থেকে ৪০ শতাংশ কমে আসবে। 


চলতি বছরের পয়লা এপ্রিল থেকে সর্বভারতীয় স্তরে পরিযায়ী শ্রমিক এবং অখিল ভারতীয় ত্রৈমাসিক প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসংস্থান সমীক্ষার বিষয়ে শ্রম ব্যুরো কাজ শুরু করবে। এর পাশাপাশি অন্য তিনটি বিষয়ে সমীক্ষার কাজ শুরু হবে এই কাজ শেষ হওয়ার পরেই। বিশেষজ্ঞ গোষ্ঠীর চেয়ারম্যান এস পি মুখার্জীর নেতৃত্বে এই প্রশিক্ষণের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। শ্রম ব্যুরোর মহানির্দেশক শ্রী ডি পি এস নেগি এই প্রশিক্ষণ কর্মসূচিতে সমীক্ষার গুরুত্ব এবং কিভাবে শ্রম ও কর্মসংস্থান ক্ষেত্রে নীতি-নির্ধারণে এই সমীক্ষা কার্যকরি ভূমিকা পালন করে তা তুলে ধরেন। তিনি এই কর্মসূচি সফলভাবে শেষ হওয়ার জন্য সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি শ্রী নেগি আরও জানান, আগামী সপ্তাহে আঞ্চলিক পর্যায়ের আধিকারিক এবং পর্যবেক্ষকদের নিয়ে আবার এই ধরনের কর্মসূচির আয়োজন করা হবে।