মনের কথা মনই জানে – চিন্তা ছোটে ১২৬ বিট প্রতি সেকেন্ডে

0
454
Brain - Amazing
Brain - Amazing
ShyamSundarCoJwellers

মনের কথা মনই জানে – চিন্তা ছোটে ১২৬ বিট প্রতি সেকেন্ডে
ডাঃ রঘুপতি সারেঙ্গী

“Don’t stress, Do your best, Forget the rest.”

কী সুন্দর কথা টা, না ? চাইলেই আমরা মানুষেরা ধূমায়িত মন থেকে কিছুটা হোলেও আতঙ্ককে ঝেড়ে ফেলতে পারি। সবটুকু ভালো করতে না পারলেও খানিকটা তো পারিই। পারি না ভুলতে কেবল অতিতের অবিশ্বাস, প্রতারণা, ভুল-বুঝাবুঝির দুঃস্বপ্নে ভরা রাত ক’টাকে, তাই না ?

আসলে, ঠিক আপনার স্মার্টফোন হেন্ড-সেটটির মতোই আমাদের ব্রেইন এরও যে একটা নির্দিষ্ট মাপের inbox আছে। আর, তাতে সে নির্দিষ্ট সংখ্যক স্মৃতি ধারণ করতে পারে…..এটাই মনে রাখি না।

আর, রাখি না, সেই কারণেই চলার পথে কুড়িয়ে পাওয়া নিত্য-নতুন অভিজ্ঞতাগুলো থাকার জায়গা পায় না। পুরনোগুলি ই কেবল গিজগিজ্ করে।
অথচ জীবনের মূল্যায়ন হয় তার আজকের অভিজ্ঞতার নিরিখে। জীবন মানেই ঘটমান বর্তমান। জীবন এর মানে প্রতি মুহূর্তে ঘটে চলা খন্ড-খন্ড অভিজ্ঞতার প্রবহমান এক স্রোত।

তার মধ্যে কিছু ভালো…সুখকর, আবার কিছু তথাকথিত খারাপ…. যা মনকে মুহূর্তে ই বিষিয়ে তোলে। ঠিক এ কারনেই বলছিলাম, যদি অতিত
টাকে Waste-paper মনে করে ভুলে যেতে চেষ্টা করি, ভবিষ্যৎ কে অজানা এক Question Paper ভেবে উদাসীন থাকি আর বর্তমান….এবং বর্তমান কে News-Paper ভেবেই প্রতিদিনের পথ চলা শুরু করি (Completely absorbed in Work)… তো কেমন হয় ?

Modern psychology’র অন্যতম প্রবক্তা, Prof Seligman কে এক সাংবাদিক-বন্ধু একদিন জিজ্ঞেশ করেছিলেন….” What is the happiest moment in your Life, Sir?” অধ্যাপকের তাৎক্ষনিক প্রতিক্রিয়া ছিল, “When I remain completely absorbed in my work”.

এমন মুহূর্তকে উনি ওনার ভাষাতে বলেছেন ‘FLOW’. লক্ষ্য করুন, এমন মুহূর্তের সাক্ষী হয়েছি আমরা সবাই, কোনো না কোনোদিন..…যে সময়ে আপনি পরিবার-পরিজন, বিশ্ব-সংসার এমন কি, আপনার নিজের অস্তিত্ব টুকুও ভুলে নিজের মধ্যেই নিজে ডুবে ছিলেন তা সে কয়েক মিনিট বা কয়েক ঘন্টার জন্য হলেও।

গানিতিক বিশ্লেষণের মাধ্যমে সেলিগ্ ম্যান এর এই চিন্তার বৈজ্ঞানিক বিশ্লেষণ করে যুগান্তকারী Positive-Psychology এর Pioneer হয়ে উঠলেন United State এর Mehaly Csikszentmihaly (মিহায় থিকজেনমিহায়)। ওনার অভিমতঃ
1) আমাদের প্রত্যেকেরই বোধ-বুদ্ধি (Cognitive capacity) নির্দিশ্ট যা আধুনিক কম্পিউটারের ভাষাতে…” 7 bits at a time”.
2) একটি অভিজ্ঞতা থেকে অন্য একটি অভিজ্ঞতা কে সুচারুভাবে পৃথক করতে মানুষের মন 1/18 সেকেন্ড সময় নেয়।
3) একজনের কথা কে মনযোগ দিয়ে শুনতে 60 bits/ Sec লাগে। যে কারণে, একই সময়ে শোনা দুজন মানুষের বক্তব্য কোনো একজনের পক্ষে বুঝতে অসুবিধা হয়;আর তিনজনের হোলে বোঝা অসম্ভব হয়ে পড়ে। এই কারণে টিভি ডিবেটে অংশ নেয়া বিশেষ রূপে অজ্ঞদের চিৎকার ছাড়া বক্তব্য কিছু মনে থাকে না ।দেখেন না, টিভির বিতর্ক অনুষ্ঠানের মূল্যবান বক্তারা যখন বক্তব্য বাদ দিয়ে স্বরের প্রতিযোগিতায় নেবে পড়েন প্রতিযোগীরা, তখন কী সুন্দর বোধগম্য হয় এঁদের বক্তব্য !!
4) কোনো একটি idea তে Fully absorbed হতে মন এর 126 bits/ Sec লাগে…..অর্থাৎ এই 126 bit এর থেকে সবচেয়ে বেশি কতগুলি
bit আপনি আপনার focus এ দিচ্ছেন… এরই ওপরে নির্ভর করে আপনার Concentration, আপনার Flow।

বুঝতে পারছি, লেখাটা আমার আর পাঁচটা দিনের মতো, আজ হয়তো সরস হয়ে উঠছে না। কী আর করা যাবে বলুন! আপনি আপনার প্রতি সেকেন্ডে ১২৬ টি বিট কাজে লাগিয়ে দেখুন, প্লিজ…. কিছু পাওয়া যায় কি না।

সে যাক। এবার নেহাতই একটা গল্প শোনাই।আইজ্যাক নিউটন স্যারের মেয়ের বিয়ে, সেদিন।
Church থেকে Priest এসে Rituals এর পাট শেষ করলেন। এবার, Starter থেকে Desert সহযোগে মহা-ভোজ। অতিথি আপ্যায়নের সাথে সেম্পেনের বন্যা বইছে Pop-Dance এর সেই ঠান্ডা রাতে।

হঠাৎ একটা অন্তরের ডাক এলো । নির্লিপ্ত মুখে কন্যার পিতা বললেন “…..Coming” । মেয়ে বলে উঠলো, ” এমন দিনেও কোথা যাও, বাবা ?”
” Just half an hour, Mammi “
মেয়ে চলে গেল শ্বশুর-বাড়ি। আবার, ফিরেও এলো।
এসেই, মা’কে প্রশ্নঃ ” Where is Dad ?”
মা জানালেন,….” Inside his Lab…. half an hour is still to get finish “।
এটাই থিকজেনমিহায় এর কথায় ‘Flow’,

বুদ্ধের…. ‘নির্বাণ’, জৈনের ‘বিবেক’,আর ভারতীয় সনাতন ধর্মের কাছে “অহম্ ব্রহ্মাস্মি”, এটাই মোক্ষপ্রাপ্তি। জীবনের উদ্দেশ্যটা ও বুঝি,
ঠিক এটাই “Doing the best”! অতিত এর সব কালিমা ভুলে কেবলই একাগ্রতা।

অন্তর্দর্শন বা ইন্টরস্পেকশন এক বিতর্কিত কিন্তু বহুল প্রচলিত এক প্রথা ভারতীয় দর্শনে ও মনোবিজ্ঞানে ।অন্তর্দর্শন নিজের সচেতন চিন্তা ও অনুভূতি পরীক্ষা।… মনোবিজ্ঞানে এটি একটি বৈজ্ঞানিক অভিজ্ঞতা বলে বোঝায়, যা অনুধাবনের বিষয়বস্তু, অনুভূতির অনুভূতি, মানসিক অবস্থা ইত্যাদি অনুধাবন করে এবং নিয়মানুবর্তিতা এবং অন্যের সাথে সম্পর্কিত কোনো ইভেন্ট নয়|

অগমেন্টেড রিয়ালিটি বা ভার্চুয়াল রিয়ালিটি নিয়ে কাজ করতে গেলে বা যারা সুর সৃষ্টি বা কোনো এটি সূক্ষ্ম কলা বা ভাস্কর্য্য নিয়ে কাজ করেন তাদের এবং কঠিন বৈজ্ঞানিক গবেষণা সব ক্ষেত্রেই high bit rate চলছে ।

ভেবে দেখুন একবার আপনার কত বিট কাজ করছে ।

***As a number, a “petabyte” means 1024 terabytes or a million gigabytes, so the average adult human brain can store the equivalent of 2.5 million gigabytes of digital memory. It takes about 100 to 250 milliseconds for the brain to complete one “thought”. Since you have 100 billion biological CPU cores all running in parallel, that would be roughly like one core running at something like 400 to 1,000 GHz.It takes about 100 to 250 milliseconds for the brain to complete one “thought”. Since you have 100 billion biological CPU cores all running in parallel, that would be roughly like one core running at something like 400 to 1,000 GHz.***

Raghupati Sharangi
Raghupati Sharangi

Dr. Raghupati Sharangi, a renowned homeopath and humanitarian who lives for the people’s cause. He is also a member of the Editor panel of IBG NEWS. His multi-sector study and knowledge have shown lights on many fronts.

Advertisements
IBGNewsCovidService