“নিজের সত্তার কাছে সত‍্য হতে চাওয়াই জীবন” – তাঁর জীবন দর্শন দিয়ে কবিতাকে অমর করে গেলেন শঙ্খ ঘোষ

0
1201
Sankha Ghosh
Sankha Ghosh
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:4 Minute, 15 Second

” উপনিষদ ছিল ইকবালের অন‍্যতম প্রিয় বই, তার দীর্ঘ কাব‍্য ‘ জাভিদনামা ‘য় তিনি সমীহ নিয়ে বর্ণনা করেন বিশ্বামিত্রের বা গৌতম বুদ্ধের —– কিন্তু প্রশ্নটা মূলত অন‍্য জায়গায়। এই যে এত ধর্মের ভাবনায় পৌঁছতে হচ্ছে ইকবালকে, তাঁর মূল উৎসটা ছিল কোথায়? সেটা কিন্তু কোনো অলীক আত্মিকতার টানেই নয়, কোন রহস‍্যমদির উদাসীনতায় নয়, ধর্মকে তিনি ছুঁতে চেয়েছেন জীবনকেই সুস্থতর করবার স্বপ্নে —— এইভাবে ইকবালের কাছে ধর্ম এসে পৌঁছয় অত‍্যাচারের বিরুদ্ধে উঠে দাঁড়াবারই একটা পদ্ধতি হিসাবে।

এইভাবে তিনি বলবেন যে, ‘ ফকর ‘ ই হতে পারে যথার্থ সমাজব্যবস্থার ভিত্তি, যে ‘ ফকর ‘ এর মধ‍্যে মেলানো আছে ‘ জিকর ‘ আর ‘ ফিকর ‘। অর্থাৎ ঈশ্বরের প্রতি ভালোবাসা আমাদের শক্তি এনে দেয়। কিন্তু সে ভালোবাসার প্রকাশ হচ্ছে মানবসমাজের কাজের মধ‍্যে, মানবিকতারই চর্চা। চাই ধনিক শ্রেণির ধ্বংস, চাই গরিবের সর্বাত্বক মঙ্গল আর মুক্তি, এই ছিল ইকবালের ‘ ফিকর ‘।” – কথাগুলো নেয়া হয়েছে সদ‍্য প্রয়াত কবি শঙ্খ ঘোষের লেখা ” ইকবাল থেকে ” নামের অনন‍্য সাধারণ বইয়ের ভূমিকা থেকে। অনেকদিন থেকে বইটা নিজের যত্নে রেখেছি। ” ইকবাল থেকে ” লেখার প্রধান উদ্দেশ্য ছিল, কবি আল্লামা ইকবালের দীর্ঘ বিখ্যাত  ” জাভিদনামা বা শাশ্বতের গান “, কবিতাটা বাংলা ভাষাভাষীদের কাছে পৌঁছে দেয়ার জন‍্যে। সাথে লিখেছেন কবি ইকবাল সম্পর্কে দীর্ঘ একটা ভূমিকা। 

ইকবালকে নানা কারণে এখানে উপেক্ষা করা হয় দেখে দুঃখ করে শঙ্খ ঘোষ, কবি অমিয় চক্রবর্তীর সুন্দর একটা কথা ভূমিকায় তুলে ধরেন, ” —- আমাদের সবচেয়ে বড় জড়তা হলো ‘ আধুনিক নানা-প্রদেশীয় প্রকর্ষ সম্বন্ধে আমাদের নিরুৎসুক মন”। শঙ্খ ঘোষ নিজেও লিখেছেন, ” আত্মসর্বস্ব কূপমন্ডুকতা আর বাঙালিত্বের মহা-অভিমান থেকে অল্প পরিমাণ মুক্তির জন‍্য কখনো কখনো একটু দূরের দিকে তাকানো কি তাই ভালো নয়?” এই একটু দূরে তাকাতে যেয়ে তিনি তাকালেন ইকবালের দিকে। অসাধারণ ভাষায় অনুবাদ করলেন জাভিদনামা, ভূমিকায় লিখলেন ব‍্যক্তি ইকবাল, কবি ইকবালের বিস্তারিত সহ কেন ইকবালকে নিয়ে লিখছেন সেসব কথা। একজন কবির মন বড় না হলে সেই কবি কখনই বড় হতে পারেনা। শঙ্খ ঘোষ তা-ই ছিলেন। গতকাল ছিল কবি ইকবালের মৃত্যুবার্ষিকী। আশ্চর্য যে এই দুই কবির মৃত্যু একই তারিখে ঘটলো – কবি আল্লামা ইকবাল (৯ নভেম্বর, ১৮৭৭- ২১ এপ্রিল, ১৯৩৮ ), কবি শঙ্খ ঘোষ ( ৫ ফেব্রুয়ারি, ১৯৩২ – ২১ এপ্রিল, ২০২১ )। দুই কবিকে জানাই গভীর শ্রদ্ধা।

শেষে শঙ্খ ঘোষের অনুদিত ইকবালের জাভিদনামা থেকে দুটো লাইন তুলে ধরছি  –

জীবন মানেই হলো আত্মবোধে নিজেকে সাজানো
নিজের সত্তার কাছে সত‍্য হতে চাওয়াই জীবন।

লিখেছেনঃ-প্রফেসর, ফ্লোরা সরকার,লেখক ও অভিনেত্রী, বাংলাদেশ  

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD