দোসরা মে সত্যজিত রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে

0
115
Satyajit Ray Photo by Wikipedia
Satyajit Ray in New York
ShyamSundarCoJwellers

দোসরা মে সত্যজিত রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে

By PIB Kolkata

নতুন দিল্লি, ২ মে, ২০২১

সত্যজিত রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট রবিবার, দোসরা মে ভার্চুয়ালি সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করে । বিশ্ব বরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্ব শ্রী সত্যজিত রায়ের বর্ষব্যাপী শতবর্ষ উদযাপন আজ থেকে শুরু হল । ইনস্টিটিউটের অস্থায়ী নির্দেশক অধ্যাপক অমরেশ চক্রবর্তী বলেছেন,” সত্যজিত রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আজ দেশকে কয়েকজন নতুন চলচ্চিত্রকার উপহার দিল । এই দিনটি তাই আমাদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ “।  
নিজ নিজ বিষয়ে পড়াশুনা করে এবং সফলভাবে প্রথম চলচ্চিত্রটি নির্মাণ করে ফিল্ম উইং-এর ১৩-তম ব্যাচের ছাত্রছাত্রীরা স্নাতক ডিগ্রি , ইলেক্ট্রনিক অ্যান্ড ডিজিটাল মিডিয়া উইং এবং অ্যানিমেশন সিনেমার প্রথম ব্যাচ তাদের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা সার্টিফিকেট পেয়েছে ।  
এই তরুণ চলচ্চিত্রকাররা সত্যজিত রায়ের ফিল্ম তৈরিতে সহজ সরল ভাবটি উপলব্ধি করতে পেরেছে । এই প্রতিষ্ঠান মোট ৩১টি ডিসারটেশন ফিল্ম তৈরি করেছে । প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ৬টি অ্যানিমেশন সিনেমা, ইলেক্ট্রনিক ও ডিজিটাল মিডিয়া উইং-এর ছাত্রছাত্রীরা ৫টি ফিল্ম এবং ফিল্ম উইং-এর ছাত্রছাত্রীরা ১০টি চলচ্চিত্র নির্মাণ করেছে । 
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেত্রী, চলচ্চিত্র পরিচালক পদ্মশ্রী অপর্না সেন । চলচ্চিত্রের বিভিন্ন শাখায় ছাত্রছাত্রীরা তাদের পাঠক্রম সফলভাবে শেষ করায় তিনি  অভিনন্দন জানিয়েছেন । দীক্ষান্ত ভাষণে শ্রীমতি সেন সত্যজিত রায়ের সঙ্গে তার বিভিন্ন ঘটনার স্মৃতিচারনা  করেছেন । অনুষ্ঠানে যে ৮৩ জন ডিগ্রি এবং সার্টিফিকেট পেয়েছেন,  তিনি তাদের সকলে অভিনন্দন জানান । 
বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক সত্যজিত রায়ের নামাঙ্কিত এই প্রতিষ্ঠানটি সর্বোৎকৃষ্ট প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে । এখানে সিনেমা ও টেলিভিশনের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর পাঠক্রম রয়েছে । প্রতিভাবান শিল্পী সত্যজিত রায় ভারতীয় চলচ্চিত্রকে ইতিহাসে প্রথমবার সারা বিশ্বের সামনে হাজির করেন।  চলচ্চিত্রকে গল্প বলার ভাষা হিসেবে নতুন আঙ্গিকে পৌঁছে দেওয়ার জন্য এই প্রতিষ্ঠান তার ছাত্রছাত্রীদের উৎসাহিত করে । 

Advertisements
IBGNewsCovidService