জাতীয় তপশিলি জাতি কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পালার নেতৃত্বে একটি প্রতিনিধিদল পূর্ব বর্ধমানের ২টি গ্রাম ঘুরে দেখেছেন

0
88
West Bengal
West Bengal
ShyamSundarCoJwellers

জাতীয় তপশিলি জাতি কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পালার নেতৃত্বে একটি প্রতিনিধিদল পূর্ব বর্ধমানের ২টি গ্রাম ঘুরে দেখেছেন
কলকাতা, ১৩ই মে, ২০২১

জাতীয় তপশিলি জাতি কমিশনের চেয়ারম্যান শ্রী বিজয় সাম্পালার নেতৃত্বে এক প্রতিনিধি দল আজ পূর্ব বর্ধমানের জামালপুরের নবগ্রামে ও মিলিক পাড়ায় যান । ২ দিনের সফরের প্রথম দিনে এই দলের সদস্যরা জামালপুরের নবগ্রামে গিয়ে পৌঁছান । শ্রী সাম্পালা জানান, রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর এই অঞ্চলে তপশিলী জাতিভুক্ত মানুষদের উপর হামলার অভিযোগের প্রেক্ষিতেই তারা এই অঞ্চলে পরিদর্শনে এসেছেন। প্রতিনিধিদলটি সেখানে ভাঙা বাড়ির চাল, লুট হওয়া বাড়িঘর এবং অভিযোগকারীর বাড়িতে তালা দেখতে পান । ওই এলাকায় তপশিলি জাতিভুক্ত পরিবারগুলির ওপর হামলা চালানো হয়েছে বলে শ্রী সাম্পালা অভিমত প্রকাশ করেন । প্রতিনিধি দলের সদস্যরা গন্ডগোলে আহত আশিষ ক্ষেত্রপালকে দেখতে নার্সিং হোমে যান এবং তাঁর কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। হামলার ঘটয়ায় আশিষ ক্ষেত্রপালের স্ত্রী কাকলী মারা গেছেন এবং ভাই গুরুতর আহত হন বলে অভিযোগ ।

পূর্ব বর্ধমানের মিলিক পাড়ায় প্রতিনিধি দলটি নির্যাতিতদের ভাঙা বাড়ি ও দোকান ঘুরে দেখেন । পরিদর্শনের সময় তপশিলি জাতিভুক্ত মহিলারা, কমিশনের প্রতিনিধিদের কাছে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ আনেন । তারা জানান, তেসরা মে তাদের বাড়িঘরের ওপর হামলা চালানো হয় এবং ১২টি দোকানে দুষ্কৃতিরা লুটপাঠ চালায় ।

শ্রী সাম্পালা ঘটনাস্থলে জেলা পুলিশ সুপারকে তপশিলি জাতি নির্যাতন প্রতিরোধ আইন অনুসারে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় ক্ষতিপূরণ এবং পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন । তিনি আইন অনুসারে সব অভিযুক্তকে গ্রেফতার করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দেন । এছাড়াও জেলা পুলিশ কর্তাদের সামনে শ্রী সাম্পালা বর্ধমান সার্কিট হাউসে ২৫ জন অভিযোগকারীর সঙ্গে সাক্ষাৎ করেন । অভিযোগকারীরা তাদের বিভিন্ন অভিযোগের বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ।
জাতীয় তপশিলি জাতি কমিশনের প্রতিনিধি দলটি আগামীকাল দক্ষিণ ২৪ পরগণা জেলার সরিষা গ্রাম পরিদর্শন করবেন । সেখানে শ্রী সাম্পালা তপশিলি জাতিভুক্ত কাছ থেকে তাঁদের বক্তব্য শুনবেন। প্রসঙ্গত শ্রী সাম্পালার নেতৃত্বে ছয় সদস্যর প্রতিনিধিদল ২ দিনের সফরে আজ পশ্চিমবঙ্গে এসে পৌঁছান ।

Advertisements
IBGNewsCovidService
Bloodrush-2