কোভিড ত্রাণ সহায়তা সংক্রান্ত সর্বশেষ তথ্য নয়াদিল্লি, ১৫ মে, ২০২১

0
193
Oxygen containers weighing 8.2 MT each arrived at Kolkata Airport in Volga Dnepr AN124 aircraft.
Oxygen containers weighing 8.2 MT each arrived at Kolkata Airport in Volga Dnepr AN124 aircraft.
ShyamSundarCoJwellers

কোভিড ত্রাণ সহায়তা সংক্রান্ত সর্বশেষ তথ্যনয়াদিল্লি, ১৫ মে, ২০২১

ভারত সরকার চলতি কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে এক সার্বিক প্রয়াস গ্রহণ করে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিচ্ছে। তাই, দেশে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইকে আরও জোরদার করতে এবং সম্প্রতি আক্রান্তের সংখ্যা অপ্রত্যাশিতভাবে বৃদ্ধি পাওয়ার দরুণ ভারত সরকার গত ২৭ এপ্রিল থেকে বিভিন্ন দেশ এবং সংগঠনের কাছ থেকে কোভিড-১৯ চিকিৎসা সংক্রান্ত ত্রাণ ও সহায়তা পেয়ে আসছে।

আন্তর্জাতিক মহলের কাছ থেকে পাওয়া এই সমস্ত ত্রাণ সহায়তা ও সামগ্রী সুষ্ঠুভাবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বন্টনের জন্য ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক ও দপ্তর প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। এই লক্ষ্যে বিভিন্ন মন্ত্রক ও দপ্তর ত্রাণসামগ্রীর সুষ্ঠু ও দ্রুত সরবরাহে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে যোগাযোগ বজায় রেখে চলেছে।

ভারত সরকার গত ২৭ এপ্রিল-১৪ মে পর্যন্ত সড়ক ও বিমানযোগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে ১০,৯৫৩টি অক্সিজেন কনসেনট্রেটর, ১৩,১৬৯টি অক্সিজেন সিলিন্ডার, ১৯টি অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট, ৬,৮৩৫টি ভেন্টিলেটর / বাইপ্যাপ যন্ত্র এবং ৪ লক্ষ ৯০ হাজার রেমডেসিভির ভায়াল সরবরাহ করেছে / পাঠিয়েছে।আন্তর্জাতিক মহলের কাছ থেকে ভারত গত ১৩ / ১৪ মে একাধিক চিকিৎসা ত্রাণসামগ্রী সহায়তা হিসেবে পেয়েছে।

যে সমস্ত দেশের কাছ থেকে এই সাহায্য এসেছে তার মধ্যে রয়েছে – মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, কানাডা, দক্ষিণ কোরিয়া, ওমান, ব্রিটেন, জাপান প্রভৃতি।এই সমস্ত চিকিৎসা ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে : রেমডেসিভির : ৬৮,৮১০টসিলিযুম্যাব : ১,০০০ভেন্টিলেটর / বাইপ্যাপ / সিপ্যাপ : ৩৩৮অক্সিজেন সিলিন্ডার : ৯০০অক্সিজেন কনসেনট্রেটর : ১৫৭আন্তর্জাতিক মহলের কাছ থেকে পাওয়া ত্রাণসামগ্রী সুষ্ঠুভাবে দ্রুত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বন্টন এক চলতি প্রক্রিয়া। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নিয়মিতভাবে এই সমস্ত ত্রাণসামগ্রী বন্টনের ওপর নজর রেখে চলেছে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে ত্রাণসামগ্রী বন্টনে সমন্বয় বজায় রাখার জন্য মন্ত্রকের পক্ষ থেকে একটি কো-অর্ডিনেশন সেল গঠন করা হয়েছে। গত ২৬ এপ্রিল থেকে এই সেল কাজ করছে। এছাড়াও, মন্ত্রক গত ২ মে ত্রাণসামগ্রী সরবরাহের ক্ষেত্রে আদর্শ কার্যপরিচালন বিধি জারি করেছে। 

Published under COVID-19 Relief support Free Information service from IBG NEWS send your details to [email protected]

Advertisements
IBGNewsCovidService
Bloodrush-2