পশ্চিম উপকূল অভিমুখে অগ্রসর হওয়া ঘূর্ণিঝড় তৌকতায়ের প্রেক্ষিতে বিমানবন্দরগুলিতে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা

0
247
Cyclonic Storm - Tauktae
Cyclonic Storm - Tauktae
ShyamSundarCoJwellers

পশ্চিম উপকূল অভিমুখে অগ্রসর হওয়া ঘূর্ণিঝড় তৌকতায়ের প্রেক্ষিতে বিমানবন্দরগুলিতে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা

নতুন দিল্লি, ১৫ মে, ২০২১
ভারতের পশ্চিম উপকূল অভিমুখে অগ্রসর হওয়া ঘূর্ণিঝড় তৌকতায়ে-র প্রেক্ষিতে জারি হওয়া টেকনিক্যাল সার্কুলার অনুযায়ী ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের উচ্চপদস্থ আধিকারিকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পশ্চিম ও দক্ষিণাঞ্চলীয় উপকূল বরাবার বিমানবন্দরগুলির প্রস্তুতি খতিয়ে দেখেছেন। নুতন দিল্লিতে কর্পোরেট সদর দপ্তরে উপকূল বরাবর বিমানবন্দরগুলির প্রস্তুতি খতিয়ে দেখেন বিমানবন্দর কর্তৃপক্ষের পরিচালনা সংক্রান্ত সদস্য শ্রী আই. এন. মূর্তি।

বৈঠকে শ্রী মূর্তি সংশ্লিষ্ট সমস্ত বিমানবন্দর কর্তৃপক্ষকে সবরকম আগাম সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন। লাক্ষ্মাদ্বীপে আগাত্তি বিমানবন্দরে বিমান পরিষেবা প্রবল বর্ষণের দরুণ আগামীকাল বেলা ১০টা পর্যন্ত বাতিল করা হয়েছে। সামুদ্রিক ঘূর্ণিঝড়ের প্রভাব মুক্ত হলে এই বিমানবন্দর থেকে পরিষেবা শুরু হবে। ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের উচ্চপর্যায়ের আধিকারিকরা অন্যান্য বিমানবন্দরগুলিতে পরিস্থিতির ওপর নজর রাখছেন।

অবশ্য এখন পর্যন্ত বিমানবন্দরগুলিতে ঘূর্ণিঝড়ের প্রতিকূল প্রভাব না পড়ায় স্বাভাবিক পরিষেবা অব্যাহত রয়েছে। সুরক্ষার বিষয়টিকে বিবেচনায় রেখে এবং বিমানবন্দর পরিকাঠামোর ক্ষয়-ক্ষতি কমাতে জারি হওয়া নীতি-নির্দেশিকা অনুযায়ী পরিকল্পনা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। বিমানবন্দর পরিকাঠামো সুরক্ষিত রাখতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ঘূর্ণিঝড় পূর্ববর্তী ও পরবর্তী যাবতীয় ব্যবস্থা গ্রহণ সুনিশ্চিত করা হচ্ছে।

ভারতীয় আবহাওয়া দপ্তর ঘূর্ণিঝড় পূর্ববর্তী পূর্বাভাস জারি করেছে। এই পূর্বাভাস অনুযায়ী সামুদ্রিক ঘূর্ণিঝড় তৌকতায়ে আগামী ২৪ ঘন্টায় আরও ঘণিভূত হতে পারে। এরপর, এই ঘূর্ণিঝড় উত্তর-উত্তর পশ্চিম অভিমুখে অগ্রসর হবে এবং আগামী ১৮ মে সকাল নাগাদ গুজরাট উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে। এর প্রেক্ষিতে লাক্ষ্মাদ্বীপ দ্বীপপুঞ্জ, কেরালা, তামিলনাড়ুর পশ্চিমঘাট সংলগ্ন জেলা এবং কর্ণাটকের উপকূল তথা পশ্চিমঘাট লাগায়ো জেলাগুলির জন্য সতর্কতা জারি করা হয়েছে। 

Advertisements
IBGNewsCovidService
Bloodrush-2