ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবা সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ইয়াস’এর ফলে উদ্ভুত পরিস্থিতির মোকাবিলার প্রস্তুতি নিয়ে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কমিটির বৈঠকের পৌরহিত্য করেছেন

0
832
IR1 - Cyclone YAAS by IMD
IR1 - Cyclone YAAS by IMD
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:5 Minute, 56 Second

ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবা সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ইয়াস’এর ফলে উদ্ভুত পরিস্থিতির মোকাবিলার প্রস্তুতি নিয়ে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কমিটির বৈঠকের পৌরহিত্য করেছেন

By PIB Delhi,

নয়াদিল্লী, ২২ মে, ২০২১
ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবার পৌরহিত্যে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কমিটি আজ এক বৈঠকে বঙ্গোপসাগরে সৃষ্ট সামুদ্রিক ঘূর্ণিঝড় ইয়াসের ফলে উদ্ভুত পরিস্থিতি মোকাবিলা প্রস্ততি নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করেছে। এই বৈঠকে কেন্দ্র, বিভিন্ন রাজ্যসরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের কর্মকর্তারা যোগ দেন। ভারতীয় আবহাওয়া দপ্তরের মহানির্দেশক ঘূর্ণিঝড়ের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে কমিটির সদস্যদের জানিয়েছেন।

এই ঘূর্ণিঝড় ২৬শে মে সন্ধ্যেবেলা পশ্চিমবঙ্গ এবং সন্নিহিত উত্তর ওডিশার উপকূলে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার বেগে আছড়ে পরবে। এর ফলে এই রাজ্য দুটির উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ের সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্য সচিবরা ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি সম্পর্কে কমিটিকে বিস্তারিতভাবে জানিয়েছেন। নিচু এলাকাগুলি থেকে মানুষদের সরিয়ে নিয়ে আসার কাজ চলছে। প্রয়োজনীয় খাদ্যশস্য, পানীয় জল ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী পর্যাপ্ত পরিমাণে মজুত করা হয়েছে।

বিদ্যুৎ, টেলি-যোগাযোগ ইত্যাদির পরিষেবা স্বাভাবিক রাখার জন্য সবরকমের ব্যবস্থা নেওয়া হয়েছে।জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৬৫টি দল ঘটনাস্থলে রয়েছে। আরো ২০টি দলকে প্রয়োজনে ব্যবহার করার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূলরক্ষী বাহিনী জাহাজ ও বিমানের সাহায্যে ত্রাণ ও উদ্ধারকাজ চালনোর জন্য সবরকমের প্রস্তুতি নিয়েছে।হাসপাতাল এবং কোভিড কেয়ার কেন্দ্রগুলিতে নিরবচ্ছিন্ন পরিষেবা নিশ্চিত করতে সব রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে।

দেশজুড়ে কোভিড চিকিৎসার জন্য অক্সিজেন উৎপাদন ও সরবরাহ যাতে বজায় থাকে সেদিকে গুরুত্ব দেওয়া হয়েছে।শ্রী গৌবা কেন্দ্রীয় ও রাজ্যের সংস্থাগুলির সঙ্গে প্রস্তুতির পর্যালোচনার সময় জীবনহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি যাতে ন্যূনতম হয় সেদিকে গুরুত্ব দিয়েছেন। এর জন্য সঠিক সময়ে সবরকমের প্রস্তুতি নিতে হবে। তিনি ঘূর্ণিঝড়ের ফলে উপদ্রুত এলাকা থেকে সকলকে দ্রুত সরিয়ে আনার ওপর জোর দিয়েছেন।

এছাড়াও যেসব নৌকা সমুদ্রে গেছে সেগুলি যাতে তাড়াতাড়ি ফিরে আসে সেটিকেও নিশ্চিত করতে হবে। এর মাধ্যমে প্রাণহানি এড়ানো যাবে।ক্যাবিনেট সচিব কোভিড হাসপাতাল এবং কোভিড কেয়ার কেন্দ্রগুলিতে কোভিড সংক্রমিতদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছেন, এজন্য সবরকমের প্রস্তুতি নিতে হবে। ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকা থেকে উৎপাদিত অক্সিজেন দেশের অন্যান্য প্রান্তে কোভিড চিকিৎসার জন্য সরবরাহ করতে যাতে কোনো সমস্যা না হয় সেদিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

শ্রী গৌবা ঝড়ের পর বিদ্যুৎ, টেলি-যোগাযোগ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবা দ্রুত শুরু করার জন্য সব ধরণের প্রস্তুতি নিতে বলেছেন। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সহায়তার জন্য সব সংস্থাগুলিকে সমন্বয় বজায় রেখে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।পশ্চিমবঙ্গ, ওড়িশা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, আন্দামান ও নিকোবর এবং পুদুচেরীর মুখ্যসচিব সহ উচ্চপদস্থ আধিকারিকরা বৈঠকে যোগ দেন। এছাড়াও স্বরাষ্ট্র, বিদ্যুৎ, জাহাজ চলাচল, টেলি-যোগাযোগ, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস, অসামরিক বিমান চলাচল, মৎস্য প্রতিপালন মন্ত্রকের সচিবরা ছাড়াও রেল বোর্ডের চেয়ারম্যান, জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সচিব, আইডিএস-এর প্রধান, উপকূলরক্ষী বাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং আবহাওয়া দপ্তরের মহানির্দেশকরাও এই বৈঠকে অংশগ্রহণ করেছেন।
CG/CB/NS…. 22.05.21… 448

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD