কে বলেছে, যে পশ্চিমবঙ্গে চাকরি নেই – যোগ্য হয়ে চাকরি চাইবেন।

0
278
Frog Jump- Renato Augusto Martins Own Work by Wikipedia
Frog Jump- Renato Augusto Martins Own Work by Wikipedia
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:5 Minute, 2 Second

কে বলেছে, যে পশ্চিমবঙ্গে চাকরি নেই – যোগ্য হয়ে চাকরি চাইবেন।
সুনন্দ মিত্র,কলকাতা,০৩ জুন ২০২১

চাকরি চাই? কিন্তু চাকরি পেতে হলে তো যোগ্যতারও প্রয়োজন? নাহলে তো আবার সেই নিন্দুকেরা ছিছিকার করবে। এই দেখেছো স্বজনপোষণ চলছে বলে, দিন রাত, এক করে ফেলবে। যাইহোক ধান ভাঙতে শিবের গীত গেয়ে কোন লাভ নেই, ব্যাপারটা তেমন কিছু নয়, তবে কৃতজ্ঞতা বলা যেতেই পারে, যদিও নিন্দুকেরা চাটুকারিতা পুরস্কার বা পদলেহনের উপঢৌকন বা নজরানা, এইসব চোখা চোখা শব্দ ব্যবহার করে, নিশানা করতে পিছু হটবে বলে মনে হয়না।

তবে, আমি কিন্তু, এই ঘটনায় খারাপ কিছু দেখছি না। মানবিকতা বলে তো একটা কথা আছে না কি? একজন জনপ্রিয় সাংবাদিক মারা গেছেন মানবিকতার খাতিরে তাঁর স্ত্রীকে উচ্চ পারিশ্রমিকে একটা সরকারি চাকরি দেওয়া হয়েছে। তা এতে অন্যায়ের কি আছে! আমি তো খারাপ কিছু দেখছি না বরং আজকের এই বর্তমান সমাজে হিংসা বিদ্বেষের মাঝখানে মানবিকতার মূর্ত প্রতীকই দেখছি, ঘটনাচক্রে ঐ সাংবাদিক স্বর্গীয় অঞ্জন বন্দোপাধ্যায় সদ্য অবসরপ্রাপ্ত সরকারি উচ্চ আধিকারিক আলাপন বন্দোপাধ্যায়ের ভাই। ব্যাস দুয়ে দুয়ে চার করতে নেমে পড়েছে সব পক্ষ । এতদিন ধরে যে মানুষটা নিষ্ঠার সাথে বিভিন্ন দপ্তরে পরিচালনা করলেন এবং কোথায় কি বলতে হয় ভালো জানেন, তাঁর প্রতি তো কৃতজ্ঞতা থাকতেই পারে সরকারের, সকল সংস্থায় বেস্ট পারফরমার পুরস্কিত হয় । এটা একটা “ছোট” ঘটনা। পদবি বন্দ্যোপাধ্যায় হলেই যোগ্যতা বেড়ে যায় কিনা জানা নেই, তাই তাঁর স্ত্রীও রেজিস্টার থেকে ভিসি হতে পারেন সিনিয়রিটির দরকার হয়না, এই কথাও লোকে বলছেন ।

সোশ্যাল মিডিয়াতে পাওয়া সেই সরকারি অর্ডার কপি যদি সত্যি হয়, তবে একটি বিষয় সরকারের দৃষ্টি আকর্ষণ করা উচিত বিতর্কের অবসানের জন্য । যদি নিয়োগের কমিটিতেই নিজের লোক সিদ্ধান্ত নেবার আধিকারিক হয়, তো তা যে “কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট ইন পাবলিক ডিউটি” হয়ে যায়, আর সে ক্ষেত্রে নিয়োগ বেআইনি ও নতুন কমিটিতে পাশ করিয়ে নেয়া প্রয়োজন, না হলে অবৈধ বলে গণ্য হবে,যদি কেউ কোর্টে আবেদন করে বসে । সরকার আশাকরি এই বিষয়টা বিবেচনা করবেন। না হলেও ক্ষতি নেই, গণতন্ত্রে সংখ্যাই কথা বলে । আর যদি নকল অর্ডার কপি হয়, তবুও বলবো এটাকে সত্যি করে আইন মেনে পরিবারটির পাশে থাকা মানবিক কাজ ।

Aditi Bandopadhyay Order as found in Social Media not verified
Aditi Bandyopadhyay Order as found in Social Media not verified

অনেক সময় ভালো কাজও বাস্তব বোধের অভাবে অপ্রয়োজনীয় বিতর্কের কারণ হয় । একজন অসহায়কে সাহায্য কোনো বিতর্কের কারণ হওয়া উচিত নয়, একটা ছোট্ট টেকনিক্যাল ভুলকে বড় করে দেখা “চক্রান্তের” সমান। আসুন চক্রান্তের কথা ছেড়ে আরো যেসব সংবাদ মাধমের সাথে যুক্ত পরিবার এই কোভিড কারণে তাদের আপনজন ও রোজগারে মানুষকে হারিয়েছেন, তাদের পরিবারও যোগ্যতার ভিত্তিতে লাখপতি চাকরি পাক ও বাংলার ঘরে ঘরে মানবিক সরকারের ছোঁয়া লাগুক এই প্রার্থনা করি ।

সকলকেই অনুরোধ দুর্জনের অপপ্রচারে কান না দিয়ে, “সঠিক” যোগ্যতার পরিচয় দিন ও বাংলার কর্মযজ্ঞে কর্মযোগী হয়ে উঠুনও ঝুঁকে যাওয়া মেরুদন্ড সোজা করার সুযোগ নিন।

মানবিক সরকারকে অগ্রিম অভিনন্দন, আশাকরি এই সকল অসহায় মানুষদের জন্য একটা প্রকল্প আনবেন যাতে তাঁদের এই আশা পূর্ণ হবে। প্রকল্পের নামটা কি “স্বজনশ্রী” বা “সূজনশ্রী” দেয়া যায়?

Sunanda Mitra Reporter
Sunanda Mitra Reporter

Shri Sunanda Mitra an author, Political Analyst, Reuters Certified Journalist Poet and Social Worker. Over three decades of vast experience with political beat in Bengal and Other states.

***Author’s View published under freedom of expression***

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


InterServer Web Hosting and VPS