ভারতের রাষ্ট্রপতি স্বচ্ছ অমৃত মহোৎসবের প্রশংসা করেছেন এবং স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার-২০২১ প্রদান করেছেন

0
562
The President, Shri Ram Nath Kovind addressing at the Swachh Amrit Mahotsav, organised by the Ministry of Housing and Urban Affairs, in New Delhi on November 20, 2021.
The President, Shri Ram Nath Kovind addressing at the Swachh Amrit Mahotsav, organised by the Ministry of Housing and Urban Affairs, in New Delhi on November 20, 2021.
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:4 Minute, 39 Second

ভারতের রাষ্ট্রপতি স্বচ্ছ অমৃত মহোৎসবের প্রশংসা করেছেন এবং স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার-২০২১ প্রদান করেছেন

By PIB Kolkata

ভারতের রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ স্বচ্ছ অমৃত মহোৎসবে ভাষণ দিয়েছেন এবং স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার-২০২১ প্রদান করেছেন। নতুন দিল্লিতে আজ নগরোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।   রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেন, এবছর স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কারের একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে, কেননা এ বছর আমরা ‘আজাদী কা অমৃত মহোৎসব’ উদযাপন করছি। মহাত্মা গান্ধী বলেছিলেন, ‘স্বচ্ছতাই ধার্মিকতা এবং দেবানুগত্যের পরবর্তী ধাপ।’ বাপুজির কথায়, স্বচ্ছতাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিত। গান্ধীজীর এই সর্বাধিক গুরুত্বের বিষয়টি প্রাধান্য দিয়ে ভারত সরকার স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে জন আন্দোলন গড়ে তুলেছেন। রাষ্ট্রপতি জানান, দেশকে সম্পূর্ণ পরিষ্কার পরিচ্ছন্ন রাখাটাই আমাদের স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানানোর প্রকৃষ্ট নিদর্শন হয়ে থাকবে।   রাষ্ট্রপতি বলেন, করোনা জনিত অতিমারি পরিস্থিতিতেও সাফাই মিত্ররা এবং স্যানিটেশন কর্মীরা লাগাতার ভাবে তাঁদের কর্তব্য পালন করে চলেছেন। সরকার  অপরিচ্ছন্নতার কারণে কোন স্যানিটেশন কর্মীর জীবন যাতে ঝুঁকির মধ্যে না পড়ে, তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। রাষ্ট্রপতি নগরোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে ‘সাফাই মিত্র সুরক্ষা চ্যালেঞ্জ’ নামে যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তার প্রশংসা করে বলেন, দেশের ২৪৬ টি শহরে যান্ত্রিক ভাবে নর্দমা এবং সেপটিক ট্যাংক পরিষ্কারের ব্যবস্থা করা হয়েছে। তিনি এই যান্ত্রিক ব্যবস্থার আরও বিস্তার ঘটিয়ে সমস্ত শহরে ছড়িয়ে দেওয়ার জন্য মন্ত্রকের কাছে পরামর্শ দেন। তিনি বলেন, হাতে করে ময়লা পরিষ্কার একটি লজ্জাজনক প্রথা। এই প্রথার বিলোপ সাধন করা কেবল সরকার নয়, সমাজ এবং নাগরিকদেরও দায়িত্ব।   কঠিন বর্জ্য নিষ্কাশনের কার্যকর ব্যবস্থাপনা শহরকে পরিষ্কার রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে রাষ্ট্রপতি মন্তব্য করেন।   তিনি বলেন, ২০২১ সালের ১ অক্টোবর প্রধানমন্ত্রী ‘স্বচ্ছ ভারত অভিযান- শহরাঞ্চল ২- এর সূচনা করেছিলেন, এর উদ্দেশ্য হচ্ছে, ২০২৬ সালের মধ্যে দেশের সমস্ত শহর বর্জ্যমুক্ত করা। শহরকে আবর্জনা মুক্ত করতে বাড়ি, রাস্তাঘাট, স্থানীয় এলাকা সাফ সুতোর করা। রাষ্ট্রপতি উল্লেখ করেন যে, এই লক্ষ্য পূরণের জন্য সরকারের পাশাপাশি নাগরিকদেরও সমানভাবে দায়িত্ব রয়েছে। আমাদের নিশ্চিত করতে হবে যে, প্রত্যেক বাড়ির ভেজা এবং শুকনো বর্জ্য আলাদা করে রাখতে হবে।   রাষ্ট্রপতি বলেন, পরিবেশ সংরক্ষণ হচ্ছে ভারতের ঐতিহ্যবাহী জীবনধারার একটি অবিচ্ছেদ্য অংশ। আজ সমগ্র বিশ্ব পরিবেশ সুরক্ষার উপর গুরুত্ব দিচ্ছে। বর্জ্য পদার্থ পুনর্ব্যবহার করার প্রতি জোর দেওয়া হচ্ছে। ‘ওয়েস্ট টু ওয়েলথ’ এই ধারনা তৈরি হয়েছে এবং এসব নিয়ে অনেক উদ্যোগ গড়ে উঠেছে। কাজেই এসব ক্ষেত্রে উদ্যোক্তা এবং বিনিয়োগকে উৎসাহিত করার জন্য উপযুক্ত পরিকল্পনা তৈরি করা যেতে পারে।

About Post Author

Antara Tripathy

Chief Editor & CEO of IBG NEWS (09/Aug/2018-Present), Secretary of All Indian Reporter's Association,West Bengal State Committee. Earlier Vice President of IBG NEWS (01/Jan/ 2013-08/Aug/2018). She took over the charge from the Founder Editor of the Channel.
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here