‘মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং প্রবীণ নাগরিক ভোটদাতাদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়ানো : সেরা পন্থাপদ্ধতি ও সৃজনশীল উদ্যোগ বিনিময়’ শীর্ষক বিষয়ে ভারতের নির্বাচনের কমিশনের পক্ষ থেকে আন্তর্জাতিক ওয়েবিনার

0
418
Election
Election
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:6 Minute, 49 Second

‘মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং প্রবীণ নাগরিক ভোটদাতাদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়ানো : সেরা পন্থাপদ্ধতি ও সৃজনশীল উদ্যোগ বিনিময়’ শীর্ষক বিষয়ে ভারতের নির্বাচনের কমিশনের পক্ষ থেকে আন্তর্জাতিক ওয়েবিনার

By PIB Kolkata

অ্যাসোসিয়েশন অফ ওয়ার্ল্ড ইলেকশন বডি (এ-ওয়েব) সারা বিশ্বের নির্বাচন পরিচালনা কর্তৃপক্ষগুলির সর্ববৃহৎ সংগঠন। এই সংগঠনের সদস্য সংখ্যা ১১৭ এবং ১৬টি আঞ্চলিক সংগঠন / প্রতিষ্ঠান সহযোগী সদস্য হিসেবে বিশ্বের বৃহৎ এই সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। ভারতের নির্বাচন কমিশন ২০১৯-এর ৩ সেপ্টেম্বর থেকে তিন বছর মেয়াদে এ-ওয়েব-এর সভাপতিত্ব করছে। বিশ্বজুড়ে নির্বাচন পরিচালনা কর্তৃপক্ষগুলির সর্ববৃহৎ এই সংগঠনে ভারতের সভাপতি পদে দু’বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ নভেম্বর আন্তর্জাতিক স্তরের একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছে। এই ওয়েবিনারের আলোচ্য বিষয় – ‘মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং প্রবীণ নাগরিক ভোটদাতাদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়ানো : সেরা পন্থাপদ্ধতি ও সৃজনশীল উদ্যোগ বিনিময়’।

এই ওয়েবিনারে ২৪টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এই দেশগুলির মধ্যে রয়েছে – বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, ইথিওপিয়া, ফিজি, জর্জিয়া, কাজাখস্তান, লাইবেরিয়া, মরিশাস, মঙ্গোলিয়া, ফিলিপিন্স, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাইওয়ান, জাম্বিয়া প্রভৃতি। এছাড়া, এই সম্মেলনে চারটি আন্তর্জাতিক সংগঠন – ইন্টারন্যাশনাল আইডিয়া, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন অফ ইলেক্টোরাল সিস্টেম (আইএফইএস), এ-ওয়েব এবং ইউরোপিয়ান সেন্টার ফর ইলেকশন্স।

ভারতে নিযুক্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূত সহ ফিজি, মালদ্বীপ ও মরিশাস-এর হাইকমিশনাররাও এই ওয়েবিনারে যোগ দেবেন বলে জানা গেছে।

সারা বিশ্বের নির্বাচন পরিচালনা কর্তৃপক্ষের অংশগ্রহণকারী সদস্য সংস্থাগুলির পক্ষ থেকে নির্বাচনী প্রক্রিয়ায় মহিলা, বিশেষভাবে সক্ষম এবং প্রবীণ নাগরিক ভোটদাতাদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে সেরা পন্থা-পদ্ধতি ও সৃজনশীল উদ্যোগগুলি নিয়ে আলোচনা হবে। ওয়েবিনারের প্রথম অধিবেশনে যৌথভাবে পৌরোহিত্য করবেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার শ্রী সুশীল চন্দ্র, মরিশাসের ইলেক্টোরাল কমিশনার মিঃ মহম্মদ ইরফান আব্দুল রহমান এবং বাংলাদেশের মুখ্য নির্বাচন কমিশনার শ্রী কে এম নুরুল হুদা।

ওয়েবিনারের দ্বিতীয় অধিবেশনে যৌথভাবে সভাপতিত্ব করবেন ভারতের নির্বাচন কমিশনার শ্রী রাজীব কুমার এবং ভুটানের ইলেকশন কমিশনার মিঃ দাশো উগেন চেওয়াং।

আন্তর্জাতিক স্তরের এই ওয়েবিনারের তৃতীয় অধিবেশনে যৌথভাবে সভাপতিত্ব করবেন ভারতের নির্বাচন কমিশনার শ্রী অনুপ চন্দ্র পাণ্ডে এবং শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের সদস্য মিঃ এম এম মহম্মদ। ওয়েবিনারের সমাপ্তি অধিবেশনে কেমব্রিজ কনফারেন্স অন ইলেক্টোরাল ডেমোক্রেসির উপদেষ্টা মিঃ পিটার ওয়ার্ডলি; আইএফইএস-এর মুখ্য উপদেষ্টা মিঃ পিটার আরবেন; দক্ষিণ আফ্রিকার ইলেকশন কমিশনের চেয়ারপার্সনের পক্ষ থেকে ইলেক্টোরাল কমিশনার ডঃ নোমসা মাসুকু এবং এ-ওয়েব-এর ভাইস চেয়ারপার্সন ভাষণ দেবেন। 

এই উপলক্ষে এ-ওয়েব ইন্ডিয়া জার্নাল অফ ইলেকশন সংক্রান্ত ২০২১-এর অক্টোবরের সংস্করণটি প্রকাশ করা হবে। এছাড়াও, মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি ও প্রবীণ নাগরিক ভোটদাতাদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়ানো নিয়ে ভয়েস ইন্টারন্যাশনাল ম্যাগাজিন অ্যান্ড পাবলিকেশন প্রকাশ করা হবে। মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি ও প্রবীণ নাগরিকদের নির্বাচনে অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে আরও একটি আন্তর্জাতিক ভিডিও প্রকাশ করা হবে।

উল্লেখ করা যেতে পারে, ২০১৯-এর ২ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে এ-ওয়েব-এর কার্যনির্বাহী পর্ষদের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নতুন দিল্লিতে এ-ওয়েব সেন্টারের ভারতীয় শাখা গড়ে তোলা হয়। নির্বাচন সংক্রান্ত আন্তর্জাতিক এ-ওয়েব গোষ্ঠীর সমস্ত সদস্য দেশের মধ্যে নির্বাচন পরিচালনার সেরা পন্থাপদ্ধতি বিনিময় এবং নির্বাচন আধিকারিকদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ভারতের নির্বাচন কমিশন নতুন দিল্লির এই সেন্টারটিকে যাবতীয় সাহায্য দিয়ে এসেছে। আগামীকাল শুরু হতে চলা এই ওয়েবিনারে অংশগ্রহণকারী সদস্য ও সংগঠনগুলি নির্বাচন প্রক্রিয়ায় মহিলা, বিশেষভাবে সক্ষম ব্যক্তি ও প্রবীণ নাগরিক ভোটদাতাদের অংশগ্রহণ বাড়াতে সেরা পন্থাপদ্ধতিগুলি নিয়ে আলোচনা করবে এবং কার্যক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা পারস্পরিক বিনিময় করবে। 

About Post Author

Antara Tripathy

Chief Editor & CEO of IBG NEWS (09/Aug/2018-Present), Secretary of All Indian Reporter's Association,West Bengal State Committee. Earlier Vice President of IBG NEWS (01/Jan/ 2013-08/Aug/2018). She took over the charge from the Founder Editor of the Channel.
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here