মানবীয় গুণাবলী

0
999
The Thinker by Wikipedia
The Thinker by Wikipedia
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:7 Minute, 18 Second

মানবীয় গুণাবলী
ডাঃ রঘুপতি সারেঙ্গী


সোসিয়াল মিডিয়ার কল্যাণে আর বিদেশি সব ম্যানেজম্যান্ট বিশেষজ্ঞ দের ঝানু বক্তব্যের দৌলতে হত- দরিদ্র বাংলা ভাষার ‘আচরণ’ শব্দ টি আজ বড় পিছনের দিকে স্থান পেয়েছে। অথচ এটাই ছিল আমাদের সম্পদ, আজও আছে। “Values and Vertues” এর আর এক নাম ভারত। লক্ষ্য করুন, সেই tradition আজ ও চলেছে। ঝাঁকে ঝাঁকে আমরা বিদেশে পাড়ি দিই বিজ্ঞান শিখতে। আর, হাতে গোনা গুটি কতক বিদেশি ভারতবর্ষে আসেন আচরন শিখতে। মনু-সংহিতা বলুন, মহাভারত বলুন, উপনিষদ্ গুলো বলুন…. সবেতেই মূল্যবোধ ভিত্তিক সেই আচরণ এর শিক্ষা। বেলুড় মঠের শ্রদ্ধেয় স্বামী প্রেমেশানন্দ তাঁর “আত্মবিকাশ” বইতে লিখছেন, “এক জন মানুষ যত বড়ো বিদ্বান বা ধার্মিক হোন না কেন, লোকের সঙ্গে মধুর ও ন্যায়সঙ্গত ব্যবহার না করলে, কেউ তাঁকে শ্রদ্ধা করে না, ভালোবাসে না।
দশ জনের সহায়তা বিনা আমি একা বেঁচে থাকতে পারবো না জেনে কারও প্রতি রুক্ষ ব্যবহার করো না।”
বাস্তবতা ও ঠিক এটাই। আপনি আপনার MA MPhil, MD MRCP বা Double MBA দিয়ে দরজাটি খুলতে পারলেও দরজাটি কে খোলা রাখে আমাদের আচরন (Attitude)। জীবনের পরিপূর্ণতার পথে প্রথামাফিক শিক্ষার গুরুত্ব শতকরা ২০ ভাগ, বাকি ৮০ ভাগ ই যে আমাদের আচরন….. তা তো আজ স্বীকৃত এক সত্য।
” কৈ বার ঘর বদল তে হ্যাঁয়
কৈ বার নিবাস বদলতে হ্যাঁয়
রিষ্টে বদল্ তে হ্যাঁয়।
ফির ভি পরিশান কিঁউ হ্যায় ?”
উত্তরে বলা হচ্ছে,
” ইনশান্ এহি ভুল করতে রহা
ধুল চেহেরে পে তো
লেকিন্ আয়না সাফ্ করতে রহা।”……… ঘরবাড়ি বদলে মন্দির-মসজিদ-গির্জায় মাথা ঠুকলে ভাগ্যের পরিবর্তন হবে, ভাবি। অথচ যা’র পরিবর্তনে সব সম্ভব তার কথা ভাবি না ……… ভুল টা ঠিক এখানেই।
রামায়ণ এর কোনোও একটা সংস্করণে উল্লেখ আছে
দেবরাজ ইন্দ্রের কু-পুত্র, জয়ন্ত একবার কাকের বেশ ধরে মা সীতা’র বাম বক্ষে আঁচড় দেয়। কোমল অঙ্গের তীব্র ব্যথা সহ্য করেও উত্তেজিত শ্রীরামচন্দ্র কে বুঝিয়ে, মহিয়সী সীতা মা ‘অজ্ঞান বালক’ বলে তাকে ক্ষমা করে দেন। এর ই পোষাকি নাম Attitude.
মহাভারতের ছত্রে ছত্রে খুঁজে পাবেন এমন হাজারো উদাহরণ। অসুর রাজ বিশ্বপর্বার মেয়ে দেবযানী। আর এদের ই কুলগুরু শুক্রাচার্য্য এর একমাত্র মেয়ে শর্মিষ্ঠা।
উভয়ে উভয়ের বান্ধবী। একটি ছোটো ঘটনাকে কেন্দ্র করে ভুল বোঝাবুঝির সূত্রপাত। পরিস্থিতি চরমে উঠলে, অসুর রাজের আবেদনে, অসুর কন্যার কাছে ব্রাহ্মণ কন্যার চিরদিনের জন্য আত্মসমর্পনের মাধ্যমে অসুরকূল এর রক্ষা। এই যে ত্যাগ…… এটাই তো আসল Attitude ।
যান্ত্রিক এই দুনিয়ায় মা-বাবা দুজনেই ৯টা- ৫ টা ডিউটি করতে ব্যস্ত। ডাক্তারী পরিভাষা তে, “Problem-child”
এর জন্ম। হাজার প্রকারের নিত্য নতুন সমস্যা (আদতে
যার একটিও সমস্যা নয়)। হতভাগ্য ডাক্তারদের মাথা খারাপ হওয়ার উপক্রম। কর্মসূত্রে এমন বহু ঘটনার নিত্য সাক্ষী আমি নিজেও।
Solution পেতে, একটি ঘটনার কথা উল্লেখ করছি যা অতি বিশ্বাস যোগ্য এক website থেকে পাওয়া। এই সেদিন ২০১১ সালে ব্রাজিলের ঘটনা। কাজের শেষে এক Construction-labour অভ্যাস মতো, সমুদ্রে স্নান করতে গেছে। চোখের সামনেই আছড়ে পড়লো একটি শিশু পরিযায়ী পাখী। ভদ্রলোক সেটিকে আদর করে তুলে নিয়ে গেল বাড়িতে। দিনের পর দিন স্নেহ-সেবা চিকিৎসা পেয়ে শিশুটি বেশ কিছুদিন পরে, একটু একটু করে নিজের পায়ে দাঁড়াতে পারলো। ক্রমে ধীর পায়ে হাঁটাও সে শুরু করলো। আর, তার অল্পদিনের মধ্যেই পুরো স্বাভাবিক হয়ে গেল।
এবার, ভদ্রলোক ভাবলো, দেখি তো সমুদ্রের পাড়ে গেলে ও কী করে ! কোলে করে আদর করতে করতে গিয়ে যেই ছেড়েছে, অমনি তার দিকে বার দুয়েক তাকিয়েই ……. ফুড়ুৎ।
ঘটনার শেষ এটা নয়। একবছর পরে (২০১২) সে তার
দলবল নিয়ে আবার ও উড়ে আসে ঠিক সেই জায়গায়।
গিয়ে পৌঁছায় শ্রমিক টির বাড়ি। থাকে, টানা ৮ মাস।
৪ মাসের জন্য ৫০০০ কিমিঃ পথ অতিক্রম করে উড়ে যেত সুদূর আর্জেন্টিনা। ফিরে আসতো একই ভাবে ২০১৮ সাল পর্যন্ত। সাধারণ শ্রমিক টি বিল গেটস্ থেকে কম কিছু Attitude শেখালো আমাদের? Oscar Wilde এক জায়গাতে লিখছেন, ” Life without love is a garden of dead flowers.” ভালোবাসায় কী না হয় ?
Tomas Alva Edison এর জীবনের একটি ছোট্ট ঘটনা মনে পড়ছে। কাকভোরে প্রতিবেশীর মুখে খবর পেলেন ওনার বাল্ব এর ফ্যাক্টরি পুড়ে ছাই হয়ে গেছে। বাচ্চা মেয়েটির হাত টানতে টানতে ছুটলেন….. ফ্যাক্টরির সামনে দাঁড়িয়ে নির্লিপ্তের মতো এক মুহুর্ত স্থির দৃষ্টিতে চারিদিকে তাকালেন। এবার, মেয়েকে বললেন, “Go and call your Mom perhaps she had never seen such a big heap of ash before.”
মর্মান্তিক এ দৃশ্য দেখে স্ত্রী যখন মাটিতে লুটিয়ে পড়বেন, এক হাতে স্ত্রীকে সামলে অন্য হাত আকাশের দিকে বাড়িয়ে বলছেন, ” Thank God, you have burnt all of my mistakes. Coming at 10 am and will start again.”
স্থিরতা ও মনোবল এর পরবর্তি উজ্জ্বল ইতিহাস ? সে তো আজ ম্যানেজমেন্ট গুরুদের ই পাঠ্য হয়ে গেছে।
এটাই Attitude….. The the Attitude…. Attitude of Gratitude।

Dr. Raghupati-Sharangi
Dr. Raghupati-Sharangi

Dr. Raghupati Sharangi, a renowned homeopath and humanitarian who lives for the people’s cause. He is also a member of the Editor panel of IBG NEWS. His multi-sector study and knowledge have shown lights on many fronts.

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here