কলকাতার নারায়ণা হেলথ-এ রেনাল টিউমার কনসোর্টিয়ামের উদ্যোগে কিডনীর ক্যান্সার ও টিউমার চিকিৎসায় নতুন আশার আলো

0
556
Renal Tumour Consortium
Renal Tumour Consortium
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:12 Minute, 11 Second

কলকাতার নারায়ণা হেলথ-এ রেনাল টিউমার কনসোর্টিয়ামের উদ্যোগে কিডনীর ক্যান্সার ও টিউমার চিকিৎসায় নতুন আশার আলো

রেনাল টিউমার কনসোর্টিয়াম এবং নেক্সট জেনারেশন ক্রিওঅ্যাবলেশন টেকনোলজি ইনস্টলেশন হল কলকাতার নারায়ণা হেলথ-এ
দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসকের দল ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত

সুমন মুন্সী, কলকাতা:

এক সময়ে সারা এশিয়া মহাদেশে গর্বের শহর ছিল কলকাতা , শিক্ষা , স্বাস্থ্য , গবেষনা ,শিল্প সাহিত্য সকল বিষয়ে “হোয়াট বেঙ্গল থিঙ্কস টুডে ইন্ডিয়া থিঙ্কস টুমরো” বাস্তবেই ছিল সত্যি। আজ আবার কলকাতার নারায়ণা হেলথ-এ রেনাল টিউমার কনসোর্টিয়ামের উদ্যোগে কিডনী চিকিৎসার ক্ষেত্রে ভারতে অগ্রণী ভূমিকা নিলো কলকাতা। এই প্রথম এমন এক আধুনিক চিকিৎসা পদ্ধতি এলো সারা ভারতে প্রথম দিকের শহর কলকাতায়।

ক্যান্সারের জন্য উপলব্ধ চিকিৎসার প্রচলিত সেট অনুসারে, অনেক ক্ষেত্রে টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হয়। যদিও অস্ত্রোপচারকে বেদনাদায়ক প্রক্রিয়াগুলির মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয় তাহলেও সাম্প্রতিক দশকে ৩ডি ভিস্যুয়ালাইজেশনের মাধ্যমে, ন্যূনতম ব্যাথা দিয়ে এবং দ্রুত পুনরুদ্ধারের ব্যবস্থা করে রোবোটিক সার্জারিগুলি এই ধারণাটি`র আমূল পরিবর্তন ঘটিয়েছে৷ এই দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসে সম্প্রতি কলকাতা নারায়ণা হেলথ, ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে উন্নত উন্নত মানের চিকিৎসা দেবার জন্য রেনাল টিউমার কনসোর্টিয়াম এবং নেক্সট জেনারেশন ক্রায়োঅ্যাবলেশন টেকনোলজি চালু করেছে৷ ১৫ ফেব্রুয়ারি, ২০২২ তারিখে কলকাতায় আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে নতুন টেকনোলজি চালু করার কথা ঘোষণা করা হয়।

কলকাতার নারায়ণা হেলথ-এর ইন্টারভেনশনাল অ্যান্ড এন্ডোভাসকুলার রেডিওলজি বিভাগের প্রধান ডাঃ শুভ্র রায় চৌধুরী বলেন, “রেনাল টিউমার, বিশেষ করে ছোট রেনাল টিউমারের ক্ষেত্রে রোগ নির্ণয় ও চিকিৎসার বিষয়ে একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন ঘটেছে। অন্যান্য ক্ষেত্রে সঞ্চালিত ক্রমবর্ধমান ইমেজিংয়ের কারণে, এই টিউমারগুলিতে প্রায়শই কোনও উপসর্গ দেখা দেওয়ার আগে ঘটনাক্রমে ছোট আকারে সনাক্ত করা হয়। অস্ত্রোপচারের মত চিকিৎসায় গত ৫০ বছরে দৃষ্টান্তের এই পরিবর্তনটি র্যাডিক্যাল সার্জারি (পুরো কিডনি অপসারণ) থেকে কিডনির আংশিক অপসারণের মত সার্জারি, যা নেফ্রেক্টমি নামে পরিচিত, তাতে পরিবর্তিত হয়েছে। এই অস্ত্রোপচারটিও ক্রমশ উন্নত হয়েছে।

প্রাথমিকভাবে একটি উন্মুক্ত পদ্ধতিতে করা হয়েছিল এবং পরবর্তীতে ল্যাপারোস্কোপিকভাবে করা হয়েছে এবং বর্তমানে এটি অত্যন্ত দক্ষতার সঙ্গে, রোবটিক পদ্ধতিতে করা হচ্ছে। কলকাতার নারায়না হেলথ ইতিমধ্যেই এর উভয় সাইটেই অত্যাধুনিক রোবোটিক সার্জারি অফার করছে”।

ন্যূনতম ব্যথা দিয়ে অস্ত্রোপচার পদ্ধতি`র বিকাশের পাশাপাশি, ইন্টারভেনশনাল থেরাপিরও বিকাশ ঘটেছে, বিশেষ করে ছোট কিডনি টিউমার-এর অস্ত্রোপচারের ক্ষেত্রে। এই ক্ষেত্রে এই টিউমারগুলি প্রচলিত অস্ত্রোপচার ছাড়াই সফলভাবে নিরাময় করা হয়। একটি পিনহোলের মাধ্যমে কার্যকরভাবে এই টিউমারগুলির অস্ত্রোপচারের জন্য বর্তমান টেকনিকগুলির মধ্যে রয়েছে, রেডিওফ্রিকোয়েন্সি বা মাইক্রোওয়েভ অ্যাবলেশন। এই টেকনিকগুলি ইতিমধ্যেই এখানে আন্তর্জাতিক মানের দক্ষতার সঙ্গে ২০ বছর ধরে চলা বিশ্বের একটি বড় সিরিজের সঙ্গে সম্পাদিত হয়েছে। এই আর্মামেন্টেরিয়ামে যোগ করা হয়েছে ছোট কিডনি টিউমারের নিডল ভিত্তিক মাইক্রো-ইনভেসিভ চিকিৎসার নতুন টেকনিক, যাকে বলা হয় ক্রায়োঅ্যাবলেশন। এটি এমন একটি টেকনিক যা এর ট্র্যাক্টে ক্যান্সারকে ফ্রিজ করে দেয়।

ক্রায়োঅ্যাবলেশন ছোট রেনাল টিউমারের ক্ষেত্রে ন্যূনতম রক্তপাত, দাগহীন এবং ব্যথা-মুক্ত চিকিৎসার সুবিধা এনে দেয় যা বিশ্বব্যাপী সর্বাধুনিক টেকনিক হিসেবে স্বীকৃত এবং এটি সাধারণ কিডনি টিস্যুর ক্ষতির মাত্রা ন্যূনতম করে ও কিডনির কার্যকারিতাকে সুরক্ষিত রাখে। এই অত্যাধুনিক চিকিৎসা এখন এনএইচ কলকাতা-তে পাওয়া যাচ্ছে, যা এই চিকিৎসার ক্ষেত্রে উপমহাদেশের একমাত্র বেসরকারি হাসপাতাল। এই বিশেষ প্রযুক্তিতে টিউমারকে মারার জন্য আইসবল তৈরি করার ক্ষেত্রে তরল নাইট্রোজেন ব্যবহার করা হয় যা পরবর্তীতে ওভারটাইম রিগ্রেস করে। যোগ করলেন ডঃ রায় চৌধুরী ।

এখন বিশ্বের যেকোনও স্থানে ক্রায়োঅ্যাবলেশন এবং রোবোটিক সার্জারি প্রদানকারী বিশেষজ্ঞদের মাধ্যমে রোগীদের কিডনি ক্যান্সারের চিকিৎসার সুবিধা দেওয়া হয়। এই রেনাল টিউমার কনসোর্টিয়ামে ইউরোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট এবং অনকোলজিস্ট সহ একটি মাল্টিডিসিপ্লিনারি বোর্ড যুক্ত থাকে।

এই নতুন ইনস্টল করা ক্রায়োঅ্যাবলেশন সিস্টেমে অন্যান্য প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি থাকবে, যার মধ্যে কোনও দাগ ছাড়াই বেনিং ব্রেস্ট ফাইব্রোডেনোমার চিকিৎসা, অস্থি এবং নরম টিস্যু টিউমারের চিকিৎসা যা এন এইচ-এর সমস্ত নেটওয়ার্ক জুড়ে দেওয়া হবে। রোগীরা ক্ষতচিহ্ন ছাড়াই একদিনের মধ্যে বাড়ি ফিরে যেতে পারবে এবং দ্রুত স্বাভাবিক কাজকর্ম শুরু করতে পারবে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ইন্টারভেনশনাল অ্যান্ড এন্ডোভাসকুলার রেডিওলজির প্রধান ডা. শুভ্র রায় চৌধুরী, রোবোটিক সার্জারি, ইউরো-অনকোলজি বিভাগের কনসালট্যান্ট ড. সত্যদীপ মুখার্জি, অনকোলজি, রোবোটিক সার্জারি, ইউরো-অনকোলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ড. তরুণ জিন্দাল, মেডিকেল অনকোলজি এবং হেমাটো-অনকোলজি বিভাগের ডিরেক্টর ড. বিবেক আগরওয়াল এবং মেডিকেল অনকোলজি এবং হেমাটো-অনকোলজি বিভাগের কনসালটেন্ট ডা. চন্দ্রকান্ত এমভি।

এই সাংবাদিক সম্মেলনে ক্যান্সার চিকিৎসার টিমের সমস্ত অভিজ্ঞ ও দক্ষ সার্জনরা নেক্সট জেনারেশন ক্রিওঅ্যাবলেশন টেকনোলজির সাহায্যে ক্যান্সারের উন্নত চিকিৎসা প্রদানের বিষয়ে গুরুত্ব দেবার কথা উল্লেখ করে এই বিষয় নিয়ে আলোচনা করেন।

নারায়না হেলথ-এর রিজিওনাল ডিরেক্টর (ইস্ট) আর. ভেঙ্কটেশ বলেন, “আমাদের হাসপাতালের রোগীদের জন্য আমরা সর্বোত্তম চিকিৎসা ও পরিষেবা প্রদান করে থাকি। এই হাই-টেক সংযোজনগুলির মাধ্যমে আমরা তাদের চিকিৎসা`র জন্য সবচেয়ে উন্নত প্রযুক্তি নিয়ে আসার প্রতিশ্রুতিকে আরও জোরদার করেছি।”

এই পরিষেবা একদম নতুন টেকনোলজি ভিত্তিক হবার জন্য নূন্যতম পোস্ট প্রসিডিউর শক বা এম্বোলিজম জনিত জটিলতা নেই বললেই চলে।
ডাক্তারদের এই টীম ভিত্তিক চিকিৎসা সঠিক দিশা দিতে সাহায্য করবে রোগী ও তাঁর পরিবার কে ।

নারায়ণা হেলথ সম্পর্কে
ভারতের বেঙ্গালুরুতে নারায়ণা হেলথের সদর দপ্তর রয়েছে এবং তারা সারা দেশে হাসপাতালের একটি নেটওয়ার্ক পরিচালনা করে থাকে, বিশেষ করে দক্ষিণ-এর রাজ্য কর্ণাটক এবং পূর্ব ভারতে তার শক্তিশালী উপস্থিতি রয়েছে এবং সেইসাথে উত্তর, পশ্চিম এবং মধ্য ভারতে একটি উদীয়মান উপস্থিতি রয়েছে। আমাদের প্রথম ফেসিলিটিটি বেঙ্গালুরুতে প্রায় ২২৫টি অপারেশনাল বেডের সঙ্গে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আমরা তখন থেকে সারা ভারত জুড়ে ও কেম্যান আইল্যান্ড-এ ২১টি হাসপাতাল + 1টি কেম্যান আইল্যান্ড এবং ৬টি হার্ট সেন্টার, ১৯টি প্রাথমিক কেয়ার ফেসিলিটি এবং একটি আন্তর্জাতিক হাসপাতাল তৈরি করেছি। গ্রিনফিল্ড প্রকল্প এবং অধিগ্রহণের সমন্বয়ের মাধ্যমে এই গ্রুপটিতে এখন ৫৮৫৯টিরও বেশি অপারেশনাল বেড রয়েছে। আমরা বিশ্বাস করি যে “নারায়ণা হেলথ” ব্র্যান্ডটি আমাদের অর্থনীতির স্কেল, দক্ষ চিকিৎসক এবং একটি দক্ষ ব্যবসায়িক মডেলের মাধ্যমে বৃহত্তর জনসংখ্যার কাছে উচ্চ-মানের, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যের সঙ্গে দৃঢ়ভাবে জড়িত।

সামগ্রিকভাবে, আমাদের কেন্দ্রগুলি কার্ডিওলজি এবং কার্ডিয়াক সার্জারি, ক্যান্সারের চিকিৎসা, নিউরোলজি ও নিউরোসার্জারি, অর্থোপেডিকস, নেফ্রোলজি ও ইউরোলজি, এবং গ্যাস্ট্রোএন্টারোলজি সহ ৩০ টিরও বেশি স্পেশালিটিস-এ উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা প্রদান করে।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here