জয় নন্দ-কিশোর প্রভু…… মাখন চোর।

0
1264
Radha Krishna
Radha Krishna
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:4 Minute, 51 Second

জয় নন্দ-কিশোর প্রভু…… মাখন চোর।
ডাঃ রঘুপতি সারেঙ্গী ।

    " ব্রজে প্রসিদ্ধম্ নবনীত চৌরম্
        গোপাঙ্গণানাং চ দুকূলচৌরম্
       অনেক জন্মার্জিত পাপচৌরম্
       চৌরাগ্রগন্যং পুরুষং  নমামি। "

”চোর-পুলিশ” এই খেলার মাঝে বঙ্গবাসী রঙ্গরসে কাটাচ্ছে বেশ কিছুদিন ধরে। কারো গ্রুপে সতেরো তো অন্য দলে উনিশ! কেউ তো ঘুরেফিরে আবারও তার জন্মস্থানে। দূরদর্শন এর পর্দায়, সেই একই tradition সমানে চলেছে।
ভাবলাম, চিত্র- সাংবাদিক থেকে লেখ্য-সাংবাদিক সবাই যখন গলিতে গলিতে চোর খুঁজতেই ব্যস্ত, আমি ও এই দামামার মাঝে আর দূরে থাকি কেন? ঠিক সে কারনেই চোরদের অগ্রগন্য এমন এক চোরকে নিয়ে লিখতে বসেছি, যার Birthday পালন করছেন আপনিও। নিন্দুকেরা বলবে, সে আবার কী কথা? একে তো চোর..… তায় আবার সাড়ম্বরে তার জন্মদিন পালন? বলি শুনুন মশাই, যে সনাতন সমাজ গাছ-সাপ-নদী- পাথর কে পুজো করে সে তো চোরের পুজো করতেই পারে, তাই না!
নিন, এবার জানাই আপনাদের সেই চোরের Bio-data ।
জন্ম সনঃ খ্রীষ্টপূর্ব ৩২২৮ (পুরাণ মতে)।
তারিখঃ ১৮ই জুলাই।
জন্মস্থানঃ মথুরা, উঃ পঃ , আর্যাবর্ত।
জন্মদাতা পিতা-মাতাঃ বসুদেব ও দেবকী।
পালক পিতা-মাতাঃ নন্দরাজ ও যশোদা।
কূল এর নাম ‘যাদব’ ; গোত্রঃ ‘বৃষ্ণি’।
মথুরা তে জন্মে বসুদেব এর কাঁধে মধ্যরাতে ভরা যমুনা পেরিয়ে সারা ব্রজমন্ডল জুড়ে একাই দাপিয়ে বেড়াতো, জানেন ! কংশ ছাড়া আর কাউকেই ভয় করে নি কোনোদিন, এমন দামাল ছিল সেই ছোট্টোবেলা থেকে। “চম্বলের দস্যুশর্দার” কে দেখুন না দেখুন, পড়েছেন কোনোদিন? ‘নিশিকুটুম্ব’ এর সাথে কোনো আলাপ আছে আপনার? নেই তো….? বিশ্বাস করুন, এ চোরদের সবার উপর দিয়ে রান করে এই নবীন যুবক।
গোপ বালকদের দিয়ে টিম বানিয়ে, ঘরে ঘরে ননী চুরি করতো। যমুনার পাড়ে বাঁশের বাঁশি বাজিয়েই ১৬,১০৮ গোপাঙ্গনার পিতৃ ও শ্বশুর এই দুই কূল যেমন চুরি করেছে, ঠিক তেমনি তাদের জন্ম-জন্মান্তরের পাপ কেও চুরি করে গোলকে এদের প্রত্যেকের সিট Confirm করে দিয়েছে।
আর কোন্ কোন্ চৌর্য কাজে পটু ছিল, জানেন ?
” শ্রীরাধিকায়া হৃদয়স্য চৌরং
নবাম্বুদশ্যামলকান্তি চৌরং
পদাশ্রিতানাং চ সমস্তচৌরং
চৌরাগ্রগগন্যাং পুরুষং নমামি।”
শ্যামল-সুন্দর বরণ এই চোর তার হ্লাদিনী রাধা’র হৃদয়টুকু চুরি করেই ক্ষান্ত হয় নি, তার চরণে যতো লক্ষকোটি জীব আশ্রয় নিয়েছে তাদের সব্বার ই তন-মন-ধন চুরি করে, তাকে কাঙ্গাল বানিয়ে দিয়েছে।
এতো সব জেনেশুনেও আজ আমরা তার ডাকে সাড়া দিয়ে, তারই ঝোলায় আশ্রয় পেতে চেয়ে, নতুন-কাপড় পরিয়ে ফল-মিষ্টি-ননী-বাতাসা খাইয়ে তার ই জন্মদিন পালন করে করজোড়ে মিনতি করছি ……
“কারাগৃহে বস সদা হৃদয়েমদীয়ে
মদ্ভক্তিপাশদৃঢ় বন্ধন নিশ্চল সন্
ত্বং কৃষ্ণ হে! প্রলয়কোটি শতান্তরেহপি
সর্বস্যচৌর হৃদয়ান্নহি মোয়ামি।”
হে চোরদের অগ্রগন্য শ্রী কৃষ্ণ ! আমরা ভক্তির রশি দিয়ে আপনাকে আমাদের হৃদয়-কারাগারে নিশ্চল করে ধরে রাখবো। হে আমার সর্বস্য চোরা ! অনন্ত কোটি কাল জুড়ে প্রলয় চললেও আমরা আপনাকে মুক্ত হতে দেবো না। ” না, না ছেড়ে দেবো না। তোমায় হৃদ-মাঝারে রাখবো, ছেড়ে দেবো না……।”
জয় কৃষ্ণ-জন্মাষ্টমী!
জয় মাখন চোর !

Dr. Raghupati Sarangi
Dr. Raghupati Sarangi

Dr. Raghupati Sharangi is a renowned homeopath and humanitarian who lives for the people’s cause. He is also a member of the Editor panel of IBG NEWS. His multi-sector study and knowledge have shown a light on many fronts.

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here