সীমান্ত নিরাপত্তা বাহিনী ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করেছে

0
529
সীমান্ত নিরাপত্তা বাহিনী ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করেছে
সীমান্ত নিরাপত্তা বাহিনী ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করেছে
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:16 Minute, 23 Second

সীমান্ত নিরাপত্তা বাহিনী ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করেছে

১. বর্ডার সিকিউরিটি ফোর্স ০১ ডিসেম্বর, ২০২২ এ তার ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করেছে। বর্ডার সিকিউরিটি ফোর্স ১৯৬৫ সালের ০১ ডিসেম্বর ভারতের পূর্ব এবং পশ্চিম সীমান্ত রক্ষা করার জন্য উত্থাপিত হয়েছিল।

২. ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পরে ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ, চোরাচালান এবং সামরিক আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে কাজ করার নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে ০১ ডিসেম্বর ১৯৬৫ সালে ভারতীয় সংসদে বিএসএফ গঠিত হয়েছিল। বিএসএফ গঠনের আগে, ভারতীয় সীমান্তে মোতায়েন করা ভারতীয় রাজ্যগুলির পুলিশ বাহিনীকে সীমান্ত নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে রাজ্যের বিভিন্ন সশস্ত্র পুলিশ বাহিনীর সদস্যদের সমন্বয়ে ২৫ টি ব্যাটালিয়ন নিয়ে বিএসএফ গঠিত হয়েছিল। সময়ের সাথে সাথে এই বাহিনীর শক্তি প্রায় ২.৬৫ লক্ষ জনবল সহ ১৮৯ ব্যাটালিয়নে বৃদ্ধি পেয়েছে, এই ছাড়াও বিএসএফের ০৭ টি আর্টিলারি ব্যাটালিয়ন, ০৮ টি ওয়াটার উইং, ০১ টি এয়ার উইং এবং ০৪ টি এনডিআরএফ ব্যাটালিয়ন রয়েছে। এটি পশ্চিম সীমান্তে পাকিস্তানের সাথে এবং পূর্ব সীমান্তে বাংলাদেশের সাথে ভারতীয় সীমান্ত পাহারা দেয়। বিএসএফ ১৯৬৫ সাল থেকে জাতির সেবায় দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। বর্ডার সিকিউরিটি ফোর্স একটি কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী হিসেবে প্রতিষ্ঠার পর থেকে শুধুমাত্র ভারতের সীমান্তই সুরক্ষিত করেনি বরং বিভিন্ন অনুষ্ঠানে দেশের নাগরিকদের সাহায্য করেছে। ১৯৭১ সালের যুদ্ধের সময় এর ভূমিকা, ৮০-এর দশকে পাঞ্জাবে বিদ্রোহ দমন, ছত্তিশগড় ও ওড়িশায় নকশালবাদ এবং জম্মু ও কাশ্মীরে বিদ্রোহের বিরুদ্ধে এর কার্যকারিতা এবং সাফল্যের একটি চমৎকার দৃষ্টান্ত স্থাপন হয়েছে।

৩. ১৯৬৫ সালে বিএসএফ গঠনের সাথে সাথে কলকাতায় এর পূর্ব সীমান্ত সদর দপ্তর প্রতিষ্ঠিত হয়। আসাম, মেঘালয়, মণিপুর এবং নাগাল্যান্ড (AMM&N) সীমান্তকে ০৩ জুন ১৯৭১ সালে পূর্ব সীমান্ত সদর দফতরের এখতিয়ার থেকে আলাদা করা হয়েছিল এবং পূর্ব সীমান্ত সদর দফতর কলকাতার নাম পরিবর্তন করে পশ্চিমবঙ্গ সীমান্ত রাখা হয়েছিল। ২৩ শে এপ্রিল, ১৯৮৮ সালে আবার পশ্চিমবঙ্গ সীমান্তকে দুটি ফ্রন্টিয়ার সদর দপ্তর যথাক্রমে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ সীমান্তে বিভক্ত করা হয়। দক্ষিণবঙ্গ সীমান্তের সদর দপ্তর স্থাপিত হয় লর্ড সিনহা রোড, কলকাতা-৭১ এবং উত্তরবঙ্গ সীমান্তের সদর দপ্তর কদমতলায় স্থাপিত হয়। ৭ ই জুলাই, ২০১৯-এ দক্ষিণবঙ্গ সীমান্তের সদর দফতর লর্ড সিনহা রোড, কলকাতা-৭১ থেকে বর্তমান নতুন অবস্থান রাজারহাট, নিউ টাউন, কলকাতায় স্থানান্তরিত করা হয়।

৪. বিএসএফ-এর সমস্ত মুখ্যালয় এবং সীমা চৌকিতে উদযাপন দিবস পালিত হয়েছে। ফ্রন্টিয়ার হেডকোয়ার্টার বিএসএফ দক্ষিণ বেঙ্গল, রাজারহাট, কলকাতা পরিসরে বিএসএফ স্থাপনা দিবস পালিত হয়েছে। ডাঃ অতুল ফুলঝেলে, আইপিএস, ইন্সপেক্টর জেনারেল, দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার এবং বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বিএসএফের উত্থাপন দিবস উপলক্ষে সমস্ত জওয়ানদের অভিনন্দন জানিয়েছেন।

৫. অপারেশনাল অর্জন
২০২১-২২ সালে, দক্ষিণবঙ্গ সীমান্ত অপারেশনাল ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বিএসএফ জওয়ানদের নিরলস ও অবিরাম প্রচেষ্টার কারণে গবাদি পশু পাচার প্রায় নগণ্য হয়ে পড়েছে, পাশাপাশি অন্যান্য আন্তঃসীমান্ত অপরাধগুলিও অনেকাংশে দমন করা হয়েছে। দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন ব্যাটালিয়ন দ্বারা নিম্নলিখিত অপারেশনাল সাফল্যগুলি অর্জিত হয়েছে:-

বিভিন্ন বাজেয়াপ্ত ০১ ডিসেম্বর ২০২১ থেকে ৩০ নভেম্বর ২০২২

(i) মোট জব্দ মূল্য – ৭৫,৬৬,৭৮,২৭৯/- টাকা

(ii) গবাদি পশুর সংখ্যা = ১,০৪৪, মূল্য = ১,৪৩,১৯,০২০/- টাকা

(iii) ফেনসিডিল বোতল = ২,৪৮,৮২৩, মূল্য = ৪,৮৪,১৮,০১০/- টাকা

(iv) জাল ভারতীয় মুদ্রার নোট = ৩,৩৩,৫০০/-

(v) সোনা = ৯৭.৯৬৪ কেজি, মূল্য = ৫০,৩৭,৪১,২১০/- টাকা

(vi) রূপা = ৫০৬.৭৬৩ কেজি, মূল্য = ২,৬৪,৫৩,৫১৯/- টাকা

(vii) গাঁজা = ২৮৪৯ কেজি

(viii) মাদকদ্রব্য = ৩৯.৩৮২ কেজি

(ix) ইয়াবা ট্যাবলেট সংখ্যা ১৫৩৭৪ টি, মূল্য = ৭৬,৮৭,০০০/- টাকা

(x) অস্ত্রের সংখ্যা = ২৪ টি

(xi) গোলাবারুদের সংখ্যা = ১৩ টি

৬. ঐতিহাসিক ফ্রেন্ডশিপ সাইকেল র‌্যালি এবং মোটরসাইকেল র‌্যালি এবং ফ্রেন্ডশিপ ফুটবল ম্যাচের আয়োজন:-

(i) ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ তম বার্ষিকী উপলক্ষে, বর্ডার সিকিউরিটি ফোর্স ভারত-বাংলাদেশ সীমান্তে “মৈত্রী সাইকেল র‍্যালি” আয়োজন করে, যা ০৮ ডিসেম্বর ২০২১ তারিখে উত্তরবঙ্গ সীমান্ত, শিলিগুড়ি থেকে শুরু হয়েছিল এবং ১৬ ডিসেম্বর ২০২১ তারিখে ICP পেট্রাপোল, ১৫৩ ব্যাটালিয়ন, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার, কলকাতায় শেষ হয়েছে। এই সাইকেল র‌্যালিতে ১৫ জন সাইকেল আরোহী (যার মধ্যে ১০ জন পুরুষ ও ০৫ জন মহিলা) অংশগ্রহণ করেন। র‌্যালিটি ০৮ দিনে তার যাত্রা শেষ করে এবং শিলিগুড়ি, বাগডোগরা, ইসলামপুর, কিষাণগঞ্জ, মুর্শিদাবাদ, বেহরামপুর, বেলডাঙ্গা, দেওগ্রাম, বেথুয়াদহরি, শান্তিপুর, রানাঘাট, কল্যাণী এবং আইসিপি পেট্রাপোল হয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে ৫৫০ কিলোমিটার অতিক্রম করে। র‌্যালির উদ্দেশ্য ছিল মাদকের ক্ষতি সম্পর্কে সীমান্তবাসীদের মধ্যে সচেতনতা তৈরি করা এবং আন্তঃসীমান্ত চোরাচালান রোধ করা।

(ii) এই বছর ১৫ আগস্ট, ২০২২ এ, দেশ স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করার পরে ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’ উদযাপন করেছে। দিবসটি উপলক্ষে সীমান্ত রক্ষী বাহিনী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সীমান্তে মোটর সাইকেল শোভাযাত্রার আয়োজন করে। র‌্যালিতে ৩০ জন মোটরসাইকেল আরোহী (জানবাজ মোটরসাইকেল টিমের ১৫ জন পুরুষ এবং ভবানী মোটরসাইকেল টিমের ১৫ জন মহিলা আরোহী) অংশগ্রহণ করেন। র‌্যালিটি ১৫ দিনে যাত্রা শেষ করে। এই সমাবেশে মেঘালয়, আসাম, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং দিল্লি সহ দেশের ০৭ টি রাজ্য অন্তর্ভুক্ত ছিল। ডাঃ লজ্জা রাম বিষ্ণোই আইপিএস, ডিজিপি মেঘালয় ০১ সেপ্টেম্বর ২০২২ তারিখে আঞ্চলিক সদর দফতর শিলং থেকে মোটরসাইকেল র‌্যালির পতাকা দেখান, শ্রী ইন্দ্রজিৎ রানা, ইন্সপেক্টর জেনারেল, ফ্রন্টিয়ার হেডকোয়ার্টার মেঘালয় এবং বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং শত শত স্থানীয় লোকেরা উপস্থিতি ছিলেন।

(iii) ২১ শে সেপ্টেম্বর, ২০২২ তারিখে মালদা, ৭০ ব্যাটালিয়ন, আঞ্চলিক সদর দফতর মালদার সীমা চৌকি মাহাদিপুরের পিয়াসবাড়ি হাই স্কুলের খেলার মাঠে বিএসএফ ফুটবল দল এবং বিজিবি ফুটবল দলের মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছিল। ম্যাচের উদ্বোধন করেন বিএসএফ ও বিজিবির সেক্টর কমান্ডারসহ বাহিনীর কর্মকর্তারা। প্রায় সাড়ে চার হাজার মানুষ ম্যাচটি উপভোগ করেন। ম্যাচটি বিএসএফ ফুটবল দল ৩-১ গোলে জিতেছে।

(iv) বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ তারিখে সীমা চৌকি শিকারপুর, ৮৬ ব্যাটালিয়ন সেক্টর বেরহামপুর এলাকায় একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করেছিল, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ৯০ মিনিটের খেলায় বিএসএফ দল ৫-০ গোলের জয়ের সাথে ম্যাচটি শেষ করে।

৭. দক্ষিণবঙ্গ সীমান্ত কর্তৃক আয়োজিত বিভিন্ন কার্যক্রম –

(i) দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার সীমান্তে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যার মধ্যে প্রধানত মেডিকেল ক্যাম্প, পরিকাঠামো, মানব সম্পদ উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং সিভিক অ্যাকশন প্রোগ্রাম অন্তর্ভুক্ত। দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার ২০২১-২২ সালে মোট ২৮৯ টি কার্যক্রম পরিচালনা করেছে। যাতে ৫৩,৮৫২ জন সীমান্তবাসী উপকৃত হয়েছেন।

(ii) সবুজ ও পরিচ্ছন্ন পরিবেশের জন্য বৃক্ষরোপণ কর্মসূচী- সীমান্ত নিরাপত্তা বাহিনী সবসময় পরিবেশ রক্ষা ও সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করেছে। সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনস্থ সকল সেক্টর হেডকোয়ার্টার এবং ব্যাটালিয়ন এই অপারেশনে অগ্রণী ভূমিকা পালন করে। ০৫ জুন ২০২২ তারিখে বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের জন্য বিএসএফ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার দ্বারা সীমান্ত এলাকায় একটি বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এসব কার্যক্রম চলাকালে বাহিনীর সীমান্ত এলাকায় বিভিন্ন ধরনের চারা রোপণ করা হয়। সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার, বিএসএফ তাদের এলাকায় মোট ৫৫,৭০০ টি চারা রোপণের লক্ষ্য স্থির করেছিল যা যথাসময়ে সম্পন্ন করেছে। ভারতীয় সীমান্ত রক্ষার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্বও বর্ডার সিকিউরিটি ফোর্সের কাঁধে রয়েছে।

(iii) বিনিয়োগ অনুষ্ঠান- বিনিয়োগ অনুষ্ঠান ১৯ ই সেপ্টেম্বর, ২০২২ তারিখে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার, কলকাতায় অনুষ্ঠিত হয়েছিল যেখানে ৪২ জন বিএসএফ কর্মীকে মেধাবী সেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক প্রদান করা হয়েছিল, শ্রী রাজবিন্দর সিং ভাট্টি, আইপিএস, এডিজি (ইস্টার্ন কমান্ড) দ্বারা তাদের সম্মানিত করা হয়েছিল . প্রধান অতিথিকে স্বাগত জানান ডাঃ অতুল ফুলঝেলে, আইপিএস, ইন্সপেক্টর জেনারেল, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার। পদক গ্রহণ অনুষ্ঠানে ৩৫ জন কর্মরত কর্মী এবং ০৭ জন অবসরপ্রাপ্ত সদস্য উপস্থিত ছিলেন। বিএসএফ আধিকারিক, জওয়ান এবং তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(iv) চাকরি মেলা- প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি দেশের বিভিন্ন স্থানে আয়োজিত ৪৫ টিরও বেশি চাকরি মেলায় নির্বাচিত প্রার্থীদের কার্যত ভাষণ দিয়েছেন এবং ৭২ হাজারেরও বেশি নির্বাচিত প্রার্থীকে নিয়োগপত্র দিয়েছেন। এই ধারাবাহিকতায়, ২২ নভেম্বর, ২০২২-এ, মধ্যমগ্রাম পৌরসভার নজরুল শত শতবর্ষিকী হলে বিএসএফ-এর দক্ষিণবঙ্গ সীমান্তও একটি কর্মসংস্থান মেলার আয়োজন করে।

(v) ইন্টার ফ্রন্টিয়ার ফুটবল প্রতিযোগিতার আয়োজন – ০৭ নভেম্বর ২০২২ তারিখে, ৪৫ তম বর্ডার সিকিউরিটি ফোর্স ইন্টার ফ্রন্টিয়ার ফুটবল প্রতিযোগিতা সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার দ্বারা আয়োজিত হয়েছিল। পাঁচ দিনব্যাপী এই টুর্নামেন্টের জমকালো অনুষ্ঠান কল্যাণী স্টেডিয়াম, মিউনিসিপ্যাল গ্রাউন্ড, কল্যাণী, ১৫৮ ব্যাটালিয়ন, বিএসএফ ফুটবল গ্রাউন্ড এবং স্কুল অফ এগ্রিকালচার, মোহনপুরে অনুষ্ঠিত হয়।

(vi) শিক্ষক দিবস – স্বাধীনতার অমৃত মহোৎসবের অধীনে আয়োজিত অনুষ্ঠানের ধারাবাহিকতায়, ০২ শে সেপ্টেম্বর, ২০২২ তারিখে, দক্ষিণবঙ্গ সীমান্ত শিক্ষক দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় বিদ্যালয় নং ২, সল্টলেক, হরিয়ানা বিদ্যা মন্দির, সল্টলেক ও মিশন স্কুলের লেডি কুইন, সল্টলেক এ একটি অনুষ্ঠানের আয়োজন করেছে । যাতে বিএসএফ ব্যান্ড, অস্ত্র প্রদর্শন ও বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

৮. বর্ডার সিকিউরিটি ফোর্স তার “জীবনের জন্য কর্তব্য” নীতির সাথে “প্রতিরক্ষার প্রথম লাইন” হিসাবে ভারতের পূর্ব এবং পশ্চিম সীমান্ত পাহারা দেওয়ার জন্য চব্বিশ ঘন্টা প্রতিশ্রুতিবদ্ধ।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here