দুই দিনের আন্তর্জাতিক চিকিৎসা সম্মেলন – APINBCON এবং SAPICON – 2023 অনুষ্ঠিত হলো উত্তরবঙ্গের শিলিগুড়ি শহরে

0
448
A two-day international medical conference - APINBCON and SAPICON - 2023 was held on the 20th and 21st May 2023 at the luxurious Hotel Montana Vista in Siliguri, the heart of North Bengal. It was jointly organized by the Association of Physicians of India North Bengal Unit and the Siliguri Branch of API.
A two-day international medical conference - APINBCON and SAPICON - 2023 was held on the 20th and 21st May 2023 at the luxurious Hotel Montana Vista in Siliguri, the heart of North Bengal. It was jointly organized by the Association of Physicians of India North Bengal Unit and the Siliguri Branch of API.
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:15 Minute, 28 Second

উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র শিলিগুড়ির বিলাসবহুল হোটেল মন্টানা ভিস্তায় 20 এবং 21 মে, 2023 তারিখে একটি দুই দিনের আন্তর্জাতিক চিকিৎসা সম্মেলন – APINBCON এবং SAPICON – 2023 অনুষ্ঠিত হয়েছিল। এটি যৌথভাবে আয়োজিত হয়েছিল অ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ানস অফ ইন্ডিয়া নর্থ বেঙ্গল ইউনিট এবং এপিআই-এর শিলিগুড়ি শাখা।

কলকাতা, দিল্লি, চেন্নাই, ব্যাঙ্গালোর, আহমেদাবাদ, পন্ডিচেরি, চণ্ডীগড়, জয়পুর, গুয়াহাটি, তেজপুর, শিলং, রাঁচি, পাটনা, ভাগলপুর, মুজাফফরপুর, ভাগলপুর এবং দেশের বিভিন্ন শহরের 17 টি একাডেমিক এবং পেশাদার শ্রেষ্ঠত্ব নিয়ে গঠিত মোট 38 টি অনুষদ। স্পষ্টতই শিলিগুড়ি এমনকি শ্রীলঙ্কার শিক্ষকরাও এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।

মেডিসিন, ডায়াবেটোলজি, নিউরোলজি, নেফ্রোলজি, এন্ডোক্রিনোলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি, হেপাটোলজি, রেসপিরেটরি মেডিসিন, ইনফেকশন, পাবলিক হেলথ, ভাইরোলজি, রিউমাটোলজি, মেডিকেল এথিক্স, মেডিক্যাল রিসার্চ ইত্যাদির মতো চিকিৎসা ক্ষেত্রে সাম্প্রতিক অগ্রগতির বিষয়ে আলোচনা করেছেন বিভিন্ন বিশেষজ্ঞের বিশ্বব্যাপী খ্যাতিমান বিশেষজ্ঞ ডাক্তাররা। জেরিয়াট্রিক্সে হোম ভিত্তিক যত্নের মতো সামাজিক প্রাসঙ্গিক বিষয়ও এই ধরনের সমৃদ্ধ একাডেমিক ভোজ আলোচনার বিষয়বস্তুতে ছিল এবং আমরা জানাতে খুব গর্বিত যে আমাদের সম্পাদকীয় বোর্ডের সদস্য এবং প্রখ্যাত জেরিয়াট্রিশিয়ান এবং সামাজিক উদ্যোক্তা ড. ধীরেস কুমার চৌধুরীকে বক্তৃতা করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। এই বিষয়ে. যেমনটি আমাদেরকে বলেছেন ডাঃ চৌধুরী উল্লেখ করেছেন যে “এটা দেখতে আশ্চর্যজনক যে জেরিয়াট্রিক এবং হোম ভিত্তিক যত্নের গুরুত্ব দিন দিন বাড়ছে এবং এমনকি মেডিকেল কনফারেন্সেও আলোচনা করা হচ্ছে। একজন জেরিয়াট্রিক অ্যাক্টিভিস্ট হিসাবে, আমি এতে অত্যন্ত গর্বিত” .

সম্মেলনে উপস্থিত বিশিষ্ট অনুষদরা হলেন:
কলকাতা থেকে:
প্রফেসর ডাঃ বিমান কান্তি রায় – বিশিষ্ট নিউরোলজিস্ট, বিআইএন
প্রফেসর ডঃ সতীনাথ মুখোপাধ্যায় – এইচওডি, এন্ডোক্রিনোলজি, আইপিজিএমইআর
ড. জ্যোতির্ময় পল, ডিন, আইসিপি
ডাঃ ধীরেস কুমার চৌধুরী, জেরিয়াট্রিশিয়ান এবং ফেলো জিএসআই
ডাঃ দেবব্রত বেরা, বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ, আরটিআইআইসিএস
ডাঃ অরূপ হালদার – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক
ডাঃ পার্থ সারথি কর্মকার – বিশিষ্ট পরামর্শক চিকিত্সক
ডাঃ সুরেশ রামাসুব্বান – বিশিষ্ট ক্রিটিক্যাল কেয়ার কনসালটেন্ট

শিলিগুড়ি থেকে:
ডাঃ দীপাঞ্জন বন্দোপাধ্যায় – এইচওডি, মেডিসিন, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ
ডাঃ কৌশিক ভট্টাচার্য – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক
ডাঃ স্বয়ম প্রকাশ – বিশিষ্ট নিউরোলজিস্ট
ডাঃ শেখর চক্রবর্তী – বিশিষ্ট এন্ডোক্রিনোলজিস্ট
ডাঃ শুভদীপ প্রামাণিক – বিশিষ্ট এন্ডোক্রিনোলজিস্ট
ডঃ ইন্দ্রনাথ ঘোষ – বিশিষ্ট পালমোনোলজিস্ট এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজের শিক্ষক
ডঃ সমরজিৎ বণিক – বিশিষ্ট কনসালটেন্ট চিকিত্সক
ডাঃ সুমিত চক্রবর্তী – বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ

শ্রীলঙ্কা থেকে:
ডাঃ সুরাঙ্গা রবিন্দ মানিলগামা – বিশিষ্ট গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এবং চিকিত্সক, প্রেসিডেন্ট ইলেক্ট, অ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ান, শ্রীলঙ্কা।

চণ্ডীগড় থেকে:
ডাঃ আমান শর্মা – বিশিষ্ট রিউমাটোলজিস্ট
ডাঃ দীপঙ্কর দে – বিশিষ্ট কনসালটেন্ট চিকিত্সক

চেন্নাই থেকে:
ডাঃ সুরেশ কুমার – বিশ্বব্যাপী বিখ্যাত সংক্রমণ বিশেষজ্ঞ

পন্ডিচেরি থেকে:
ডাঃ জর্জি আব্রাহাম – বিশ্বব্যাপী প্রশংসিত চিকিত্সক এবং পুষ্টি পরামর্শদাতা

ব্যাঙ্গালোর থেকে:
ড. এল. শ্রীনিবাসমূর্তি – বিশিষ্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ

দিল্লি থেকে:
ডাঃ রজনীশ মালহোত্রা – বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ
ডাঃ রাজেশ উপাধ্যায় – বিশিষ্ট গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এবং চিকিত্সক

আগ্রা থেকে:
ডাঃ পি কে মহেশ্বরী – বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ

ভাগলপুর থেকে:
ডাঃ হেমশঙ্কর শর্মা – বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ
ডাঃ ডি পি সিং – বিশিষ্ট সিনিয়র কনসালটেন্ট চিকিত্সক

পাটনা থেকে:
ডাঃ হর্ষ বর্ধন – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক এবং নেফ্রোলজিস্ট

মুজাফফরপুর থেকে:
ডাঃ অমিত কুমার দাস – বিশিষ্ট নিউরোলজিস্ট

রাঁচি থেকে:
ডাঃ প্রদীপ ভট্টাচার্য – বিশিষ্ট কনসালটেন্ট চিকিত্সক

গুয়াহাটি থেকে:
ডাঃ ব্রজেন্দ্র লহকার – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক

তেজপুর থেকে:
ডাঃ দ্বিজেন দাস – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক

জয়পুর থেকে:
ডাঃ এস.এস. দারিয়া – বিশিষ্ট গাইনোকোলজিস্ট এবং সেক্সুয়াল ডিসঅর্ডার বিশেষজ্ঞ

আহমেদাবাদ থেকে:
ডাঃ সপন পান্ড্য – বিশিষ্ট কনসালটেন্ট চিকিত্সক এবং নেফ্রোলজিস্ট

শিলং থেকে:
ডঃ পি কে ভট্টাচার্য – বিশিষ্ট পরামর্শদাতা চিকিত্সক এবং গবেষক

বিশিষ্ট সিনিয়র কনসালটেন্ট, শিক্ষাবিদ এবং বিভিন্ন মেডিকেল কলেজের বর্তমান ও প্রাক্তন অনুষদগণ যার মধ্যে ড. আশিস সাহা, ড. কে. সি. সরকার, ড. বাপিলাল বালা, ড. মানশ কুমার দাস, ড. সৈকত দত্ত, ড. পার্থ সরকার, ড. পি. ডি. ভুটিয়া, ডাঃ সি পি শর্মা, ডাঃ অয়ন ব্যানার্জি, ডাঃ প্রদীপ্ত ভট্টাচার্য, ডাঃ সঞ্জয় মল্লিক, ডাঃ জয়দীপ দে, ডাঃ তন্ময় পাল, ডাঃ বিশ্বজিৎ দাস, ডাঃ যুধিষ্ঠির দাস, ডাঃ বরুন কুমার বিশ্বাস, ডা. অমিত সরকার, ডাঃ ওপি ঢকাল, ডাঃ মোনা ঢকাল, ডাঃ আনন্দ বাগচী, ডাঃ তাপস বন্দোপাধ্যায়, ডাঃ সত্যব্রত গাঙ্গুলী, ডাঃ কৌশিক সমাজদার, ডাঃ দেবাশিস চক্রবর্তী, ডাঃ নন্দিনী চ্যাটার্জি, ডাঃ শিবেন্দু ঘোষ, ডা. হরিরাম আগরওয়াল, ডাঃ শঙ্খ সেন, ডাঃ প্রতিম রায়, ডাঃ অজিত কুমার সিং, ডাঃ পার্থ প্রতিম দাস, ডাঃ জীবেশ সরকার, ডাঃ সুদীপন মিত্র, ডাঃ অচিন্ত্য এন রায়, ডাঃ জ্ঞানতিলক ভট্টাচার্য, ডাঃ জি এম। দে, ডাঃ স্বপন কুমার রায়, ডাঃ এ বি তরফদার, ডাঃ গরিমা মিশ্র, ডাঃ সুদীপ নাথ, ডাঃ সুদীপ্ত সাহা, ডাঃ হিরন্ময় পাল, ডাঃ পি এল শেরপা, ডাঃ পিনাকী সরকার, ডাঃ তরুণ বৈদ, ডাঃ নবীন আগরওয়াল সম্মেলনে মুগ্ধ হন এবং তাদের মূল্যবান ইনপুট দ্বারা আলোকিত হন।

সম্মেলনে আরও অন্তর্ভুক্ত ছিল সিএনআরএস মেডিকেল কলেজ, আরজি কর মেডিকেল কলেজ, বিবেকানন্দ ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স, রায়গঞ্জ মেডিকেল কলেজ, বর্ধমান মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ, সিকিম মণিপাল মেডিকেল কলেজ, কোচবিহার মেডিকেল কলেজ, কিষাণগঞ্জ সহ বিভিন্ন মেডিকেল কলেজের স্নাতকোত্তর প্রশিক্ষণার্থীদের জন্য উপস্থাপনা সেশন। মেডিকেল কলেজ, বিএনআর মেডিকেল কলেজ। সিকিম মনিপাল ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের ডাঃ কানুপ্রিয়া রাই প্রথম পুরস্কার পেয়েছেন। এই জাতীয় মেডিকেল কলেজগুলির পিজি প্রশিক্ষণার্থীরাও মেডিকেল কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল এবং এনআরএস মেডিকেল কলেজের দল তাদের অসামান্য পারফরম্যান্সের মাধ্যমে প্রতিযোগিতায় জিতেছিল।

উত্তরবঙ্গ মেডিকেল কলেজের অধ্যক্ষ ড. ইন্দ্রজিৎ সাহা, আইসিপির ডিন ড. জ্যোতির্ময় পাল, এপিআই পশ্চিমবঙ্গের চেয়ারম্যান ড. আনন্দ বাগচী, এপিআই পশ্চিমবঙ্গের সচিব ড. তাপস বন্দ্যোপাধ্যায় এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট অধ্যক্ষ চিকিৎসকরা। , উত্তরবঙ্গ এপিআই এর সভাপতি ও প্রখ্যাত এন্ডোক্রিনোলজিস্ট ডাঃ শেখর চক্রবর্তী।

প্রখ্যাত ইন্টারনাল মেডিসিন কনসালটেন্ট এবং উত্তরবঙ্গের জনপ্রিয় চিকিত্সক ডঃ শঙ্খ শুভ্র সেন এই অসাধারণ সম্মেলনের সাংগঠনিক চেয়ারপার্সন হিসাবে প্রধান ভূমিকা পালন করেছিলেন এবং বিশিষ্ট চিকিত্সক এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজের সবচেয়ে গতিশীল ফ্যাকাল্টি ডঃ অমিত কুমার অধিকারী ছিলেন এই অনুকরণীয় সম্মেলনের সাংগঠনিক সম্পাদক। সম্মেলন সম্মেলনের অভ্যর্থনা কমিটির চেয়ারপার্সন হিসেবে উত্তরবঙ্গ মেডিকেল কলেজের এইচওডি, মেডিসিন, ডাঃ দীপাঞ্জন বন্দোপাধ্যায়ের প্রাণবন্ত নেতৃত্বে প্রতিটি শিক্ষক, প্রতিনিধি এবং অতিথিদের পেশাদার এবং সবচেয়ে সৌহার্দ্যপূর্ণ অভ্যর্থনার আয়োজন করা হয়েছিল। উত্তরবঙ্গের তিনজন বিশিষ্ট পরামর্শদাতা চিকিৎসক ডাঃ সৈকত দত্ত, ডাঃ সমরজিৎ বনিক এবং ডাঃ অপু অধিকারীও সায়েন্টিফিক চেয়ারপারসন হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

শিলিগুড়ি এবং পার্শ্ববর্তী সিকিম সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে বহু চিকিৎসক এই সম্মেলনে প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন।

আলোচনার বিষয়বস্তু, অনুষদ, পেশাদারিত্ব, সবচেয়ে সৌহার্দ্যপূর্ণ আতিথেয়তা, ব্যবস্থাপনা এবং সামগ্রিকভাবে, এটি একটি সম্মেলনের বাইরে ছিল।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here