অনগ্রসর মেয়েদের আধুনিক শিক্ষা প্রসারে উদার আকাশের গ্রন্থ উদ্বোধনে ব্রাত্য বসু

0
106
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:10 Minute, 58 Second

অনগ্রসর মেয়েদের আধুনিক শিক্ষা প্রসারে উদার আকাশের গ্রন্থ উদ্বোধনে ব্রাত্য বসু

নেতাজি সুভাসচন্দ্র বোসের জন্মদিন ২৩ জানুয়ারি ২০২৪ আন্তর্জাতিক কলকাতা বইমেলায় উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত ড. চৈতালী বিশ্বাসের বই ‘অ্যাটিটিউড অফ পেরেন্টস টুয়ার্ডস গার্লস এডুকেশন উইথ রেফারেন্স টু সোশিও ইকোনমিক স্টেটাস অ্যান্ড লোকেশন’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উচ্চশিক্ষা ও স্কুল শিক্ষা দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী ব্রাত্য বসু। এদিন উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ মন্ত্রী ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি ব্রাত্য বসুর হাতে গবেষণা গ্রন্থটি তুলে দেন। উপস্থিত ছিলেন বইয়ের লেখক ও গবেষক ড. চৈতালী বিশ্বাস ও পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ও দে’জ পাবলিশার্সের কর্ণধার সুধাংশু শেখর দে। বইটিতে সামাজিক অর্থনৈতিক অবস্থা এবং অবস্থানের পরিপ্রেক্ষিতে মেয়েদের শিক্ষার প্রতি পিতা-মাতার মনোভাব কেমন সে সম্পর্কে গবেষণা করে দেখিয়েছেন ড. চৈতালী বিশ্বাস। এই বইটিতে পশ্চিমবঙ্গ তথা পশ্চিমবঙ্গের পিছিয়ে পড়া জেলা মুর্শিদাবাদে মুসলিম সম্প্রদায়ের মেয়েদের শিক্ষা সম্পর্কে তাদের মাতা-পিতাদের মনোভাব কেমন সে সম্পর্কে বিভিন্ন ব্লক থেকে- কিছুটা শহর ও কিছুটা গ্রামের স্কুল থেকে, উচ্চ নিম্ন শিক্ষা সংক্রান্ত পরিবার, ধনী ও দরিদ্র সংক্রান্ত পরিবারের মাতা-পিতাদের মনোভাবের বিভিন্ন তথ্য সংগ্রহ করে দেখা হয়েছে, যে এই তথ্যগুলো মেয়েদের শিক্ষাক্ষেত্রে পিছিয়ে রাখতে কতটা প্রভাব ফেলে। ভারত একটি উন্নয়নশীল দেশ। এই দেশে মেয়েদের শিক্ষার হার যে বিভিন্ন কারণে পিছিয়ে রয়েছে – তা সে মাতৃগর্ভে ভ্রূণ অবস্থায় হত্যা হোক, অর্থনৈতিক অবস্থা হোক, কিংবা সামাজিক দিক থেকে পিছিয়ে পড়াই হোক, বাল্যবিবাহ, শিশুশ্রম, মা ও বাবার অশিক্ষা ইত্যাদি কারণগুলো সম্পর্কে এই বইটিতে আলোচনা করা হয়েছে। এসব তথ্যভিত্তিক আলোচনা আগামী প্রজন্মের ভাবী গবেষকদের গবেষণায় সাহায্য করবে বলে ড. বিশ্বাসের অনুমান। গবেষণা গ্রন্থটি ‘উদার আকাশ’ প্রকাশন থেকে প্রকাশ করেছেন প্রকাশক ফারুক আহমেদ। দাম ৪৫০ টাকা।

কলকাতা বইমেলায় উদার আকাশের স্টলে বইপ্রেমীদের ভিড় চোখে পড়ার মতো। চলতি ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় উদার আকাশ প্রকাশনের স্টলটি বহু বইপ্রেমীর কাছে বিপুলভাবে সমাদৃত হচ্ছে। স্টলটির নম্বর ১৮৩। বইমেলার ১নং গেটের কাছে। স্টলে উদার আকাশ প্রকাশনের নিজস্ব ১৮৭টি বই ছাড়াও বাংলাদেশের একটি প্রকাশকের কিছু বই পাঠককে আকৃষ্ট করছে। উদার আকাশ প্রকাশনের একগুচ্ছ কবিতার বই, কর্ণধার ফারুক আহমেদের সম্পাদিত প্রবন্ধের বই যেমন, বিস্তীর্ণ আকাশ জুড়ে কাজী নজরুল ইসলাম, বাঙালির অস্তিত্ব রক্ষার সংগ্রাম, প্রতিশ্রুতি ও উন্নয়ন, পশ্চিমে সূর্যোদয় রাজনৈতিক ক্ষমতায়নের উলটপুরাণ পাঠকরা আগ্রহের সঙ্গে কিনছেন। একইসঙ্গে সাংবাদিক তথা কথা সাহিত্যিক মোশারফ হোসেনের জনপ্রিয় উপন্যাস দুই বাংলার পটভূমিতে লেখা ‘জন্মভূমিশ্চ’ ও ‘কাঁচপোকার টিপ’ এবং সদ্যপ্রকাশিত দুটি উপন্যাস ‘এক নদী ভালোবাসা’ ও ‘সন্ধিক্ষণ’ ডিটেকটিভ উপন্যাস ‘রহস্য কারগির পাহাড়ে’, কবিতার বই ‘বাঁশির ডাক’ প্রভৃতি ভালোই বিক্রি হচ্ছে। ওই লেখকের রাজনৈতিক-সামাজিক উপন্যাস ‘পরিবর্তন প্রথম খণ্ড’ এবং নিবন্ধের বই ‘মানুষ-মাটি-মা’ও আগের মতো এখনও পাঠক-প্রিয়।
বিশিষ্ট গবেষক ও অধ্যাপক আবুল হাসনাত-এর ‘কালের প্রহরী’ এবং ‘ত্রয়ী’ প্রবন্ধগ্রন্থ বেশ সাড়া ফেলেছে বইমেলায়। মইনুল হাসান-এর লেখা কয়েকটি প্রবন্ধের বই বিশেষ করে ‘বাঙালি ও মুসলমান’ এমুহূর্তে বেস্টসেলার বইমেলায়। উপন্যাস ও কবিতার বইও কাটছে ভালো। তুষার ভট্টাচার্য, তৈমুর খান, পলাশ কুমার হালদার, ওয়াবেদ আকাশ, সোনা বন্দ্যোপাধ্যায়, পিনাকী চট্টোপাধ্যায়, মোঃ আবেদ আলি, শিবুকান্ত বর্মনদের লেখা বইও বেশ বিক্রি হচ্ছে।

‘উদার আকাশ’ স্টলের আকর্ষণ এবার আরও বাড়িয়েছে বাংলাদেশের নামী প্রকাশনা সংস্থা স্বপ্ন ‘৭১ প্রকাশনের প্রকাশিত ৫২টি বইয়ের বিপুল সম্ভার। এগুলের মধ্যে প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের গল্পগ্রন্থ ‘মানুষের ডেরায় স্বপ্নের খুঁটি’, মোহিত কামালের গবেষণাগ্রন্থ ‘বিদ্রোহী কবিতার মনস্তত্ত্ব’ ষষ্ঠবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার কবির বকুলের কাব্যগ্রন্থ ‘দ্বিতীয় জীবন’, শিশুসাহিত্যিক দন্ত্যস রওশনের ‘নোটুর একটি রাইফেল, লেজকাটা টিকটিকি, গবেষক ও লেখক আবু সাঈদ ও প্রিয়জিৎ দেবসরকারের কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ, সাহাদাত পারভেজের ‘মধুরিমায় আলাপ’, আবু সাঈদ সম্পাদিত চার খণ্ডের ‘শত কথার শত গল্প’, মুক্তিযুদ্ধে রেডিও, সাংবাদিক তরুণ চক্রবর্তীর ‘আনন্দ ভৈরবী’, রাজনীতি ও লেখক জুনায়েদ আহমেদ পলকের ‘ডিজিটাল বাংলাদেশ : এক সফল উন্নয়ন দর্শন’, সঞ্চিত দত্তের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও নদীয়া’ কথাসাহিত্যিক মুসা আলির উপন্যাস ‘বাঁক ফিরে চলে জীবন’, রাহিতুল ইসলামের ‘সুমনের দিনরাত্রি’ সাজিদ রহমানের গল্পগ্রন্থ ‘বাউর’, কবি সুজন সুপান্থের ‘মেঘের ভেতর মীন’ প্রভৃতি অনেকেরই নজর কেড়েছে। নজর কেড়েছে বিধ্বংসী প্রহর, অনেক রঙের জল, তিন তাসের মানুষ প্রভৃতি বইও। স্টলে অন্যান্য অনেক লেখকের বইও পাওয়া যাচ্ছে।

ফারুক আহমেদ বলেন, উদার আকাশের প্রতি পাঠকের এই ভালোবাসা আমায় আপ্লুত করেছে। সংস্থাকে আগামী দিনে আরও সমৃদ্ধ করার চেষ্টার ত্রুটি করব না। তিনি আরও জানান, আগামী ২৬ জানুয়ারি বিকেলে বইমেলার প্রেস কর্নারে এক অনুষ্ঠানে বিশিষ্ট চিন্তাবিদ মহিউদ্দিন সরকারকে উদার আকাশ আল্লামা ইকবাল স্মৃতি পুরস্কারে ভূষিত করা হবে। ওই পুরস্কারের অর্থমূল্য ভারতীয় মুদ্রায় এক লক্ষ টাকা। অনুষ্ঠানে দুই বাংলার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন। এদিন উদার আকাশ প্রকাশন থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাবে নতুন ২১টি বই।

২৬ জানুয়ারি ২০২৪ শুক্রবার বিকেল ৫টা ৪৫ মিনিটে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার (সেন্ট্রাল পার্ক, সল্টলেক) প্রেস কর্নারে উদার আকাশ অনুষ্ঠানটির উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি কবি সুবোধ সরকার বলে উদ্যোক্তারা জানিয়েছেন। এছাড়াও প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বিশিষ্ট বিজ্ঞানী ও পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের সভাপতি ড. গৌতম পাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজ্যসভার প্রাক্তন সাংসদ ও পশ্চিমবঙ্গ সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান জনাব আহমদ হাসান ইমরান, প্রাক্তন সাংসদ ও স্বনামধন্য লেখক ড. মইনুল হাসান, বারাসতের বিধায়ক ও প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী, বিশিষ্ট লেখক দেবাশিস পাঠক, উদার আকাশ পত্রিকার সহ সম্পাদক মৌসুমী বিশ্বাস, রাইসা নূর প্রমুখ৷ একইসঙ্গে ওই আনুষ্ঠানমঞ্চে উদার আকাশ প্রকাশনের কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থের মোড়ক উন্মোচন হবে। অনুষ্ঠানে পরিবেশিত হবে সোমঋতা মল্লিকের পরিচালনায় শতকণ্ঠে কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক সংগীত ‘কারার ঐ লৌহ-কবাট’।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here